বৃহস্পতিবার, জুলাই 18, 2024
spot_img

মাহমুদউল্লাহ রিয়াদ ফেসবুকে লাইভে এসে সাকিব আল হাসানের সমালোচনা করেন নি

সম্প্রতি বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদ সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইভে এসে হবিগঞ্জ- ৪ আসনের নবনির্বাচিত সংসদ সদস্য ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের পক্ষ নিয়ে মাগুরা- ১ আসনে নবনির্বাচিত সংসদ সদস্য ক্রিকেটার সাকিব আল হাসানের সমালোচনা করেছেন দাবিতে ভিডিও শেয়ারিং প্লাটফর্ম ইউটিউবে প্রচার করা হয়েছে।

মাহমুদউল্লাহ রিয়াদ

ভিডিওটি এই প্রতিবেদন প্রকাশ অবধি প্রায় ৫ হাজার বার হাজারবার দেখা হয়েছে এবং একশতর বেশি অ্যাকাউন্ট থেকে রিয়েকশন করা হয়েছে।

ইউটিউবে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ক্রিকেটার মাহিয়া মাহমুদউল্লাহ ফেসবুকে লাইভে এসে ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের পক্ষ নিয়ে সাকিব আল হাসানের সমালোচনা করেন নি বরং মাহমুদউল্লাহ রিয়াদের পুরনো এবং ভিন্ন প্রেক্ষাপটের ভিডিও উক্ত দাবিতে প্রচার করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। ভিডিওটিতে ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন ও ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদের দুইটি পৃথক ভিডিও ক্লিপের পাশাপাশি সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ এবং সায়েদুল হক সুমনের কিছু ছবি প্রদর্শিত হতে দেখা যায়।

ভিডিওটি’র সংবাদপাঠ অংশে বলা হয়, ‘সাকিব অনেক অহংকারী ও বেয়াদব। এবার ফেসবুক লাইভে এসে ব্যারিস্টার সুমনকে মারতে চাওয়ার ঘটনা নিয়ে সাকিবকে রীতিমতো ধুয়ে দিল মাহমুদউল্লাহ রিয়াদ।’ তবে ভিডিওতে উক্ত দাবিতে প্রেক্ষিতে কোনো সূত্র উল্লেখ করা হয়নি।

প্রাসঙ্গিক একাধিক কি ওয়ার্ড সার্চ করে গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্যকোনো নির্ভরযোগ্য সূত্রে সাকিব আল হাসানের বিরুদ্ধে মাহমুদউল্লাহর এরূপ কোনো মন্তব্যের অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি।

পরবর্তীতে আলোচিত ভিডিওটিতে থাকা ভিডিও ক্লিপটির বিষয়ে আলাদাভাবে অনুসন্ধান চালায় রিউমর স্ক্যানার টিম।

ভিডিও যাচাই: ০১

মাহমুদউল্লাহ রিয়াদের ভিডিওটির বিষয়ে অনুসন্ধানে তার অফিশিয়াল ফেসবুক পেজে ২০১৯ সালের ১৮ আগস্ট প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর একটি অংশের সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওর মাহমুদউল্লাহ রিয়াদের ফুটেজের অংশের হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Video Comparison: Rumor Scanner

ভিডিও বার্তায় জানান, তিনি গণমাধ্যমে সাকিব আল হাসান আর তার মাঝে দ্বন্দ্বের জানতে পারে। তবে তার এবং সাকিব আল হাসানের সাথে কোনো ধরণের সম্পর্কের অবনতি হয়নি।

ভিডিও যাচাই: ০২

ভিডিওটির বিষয়ে অনুসন্ধানে ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের অফিশিয়াল ফেসবুক পেজে ২০২৩ সালের ১৬ মার্চ প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর একটি অংশের সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওর ব্যারিস্টার সুমনের ফুটেজ অংশের হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Video Comparison: Rumor Scanner

ভিডিওতে ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন সাকিব আল হাসানের বিষয়ে পুলিশ কর্মকর্তা হত্যা মামলার পলাতক আসামি আরাভ খানের জুয়েলারি দোকান উদ্বোধন করতে যাওয়ার সমালোচনা করেন এবং সাকিবের বিরুদ্ধে সেসময় ভারত-বাংলাদেশ সিরিজ চলাকালে হোটেল সোনারগাঁওয়ে তার (সুমন) ওপর হামলা চেষ্টার অভিযোগ করেন।

মূলত, ২০১৯ সালে ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদ একটি ভিডিও বার্তা প্রকাশ করে জানান, গণমাধ্যমে সাকিব আল হাসান আর তার মাঝে দ্বন্দ্বের ব্যাপারে প্রকাশিত তথ্যটি মিথ্যা। তাদের মাঝে কোনো সমস্যা নেই এবং তাদের কোনো ধরণের সম্পর্কের অবনতি হয়নি। এছাড়া ২০২৩ সালে ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন সাকিব আল হাসানের বিরুদ্ধে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে তাকে হামলা চেষ্টা করার  অভিযোগ তুলে তার ফেসবুক পেজে একটি ভিডিও প্রকাশ করেন। সম্প্রতি উক্ত দুইটি ভিডিও ডিজিটাল প্রযুক্তির সহায়তায় যুক্ত করে করে ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদ সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইভে এসে হবিগঞ্জ- ৪ আসনের নবনির্বাচিত সংসদ সদস্য ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের পক্ষ নিয়ে মাগুরা- ১ আসনে নবনির্বাচিত সংসদ সদস্য ক্রিকেটার সাকিব আল হাসানের সমালোচনা দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

সুতরাং, ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদ ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের পক্ষ নিয়ে সাকিব আল হাসানের সমালোচনা করেছেন দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img