আকাশে শ্রীকৃষ্ণের অলৌকিক আগমনের ভিডিওটি এডিট করা

সম্প্রতি, “অলৌকিক ঘটনা, ভগবান শ্রী কৃষ্ণের জন্মদিনে।ফেইসবুক থেকে সংগৃহীত হরে কৃষ্ণ” শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে।

সংবাদমাধ্যমে প্রকাশিত এমন কিছু প্রতিবেদন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। প্রতিবেদনগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, শ্রীকৃষ্ণের জন্মদিনে আকাশে শ্রীকৃষ্ণের আগমনের দাবিতে প্রচারিত ভিডিওটি সত্য নয় বরং ভিডিওটি ভিজিটাল প্রযুক্তি ব্যবহার করে এডিট করা।

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, reinaldo_oficial_1 নামের একটি ইন্সট্রাগ্রাম একাউন্ট থেকে ২০২১ সালের ৯ সেপ্টেম্বরে প্রকাশিত it really is amazing #jesus #deusnocomando #instagram প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। ভিডিওতে দেখা যায়, কয়েক লোক আকাশে আঙুল দিয়ে কিছু নির্দেশ করে এবং এরপরই ভিডিওতে মেঘের মধ্যে শ্রীকৃষ্ণের অবয়ব দেখা যায়।

Source: reinaldo_oficial_1

অনুসন্ধানে দেখা যায়, উক্ত ইন্সট্রাগ্রাম একাউন্টটিতে এই ধরণের একাধিক ভিডিও পূর্বেও প্রকাশ করা হয়েছে। এছাড়াও সেই ব্যবহারকারী নিজেকে একাউন্টের বায়ো-তে আর্টিস্ট হিসেবে উল্লেখ করেছেন।

Source: reinaldo_oficial_1

মূলত, পর্তুগীজ এক শিল্পী কর্তৃক ডিজিটাল প্রযুক্তির সহায়তায় নির্মিত একটি ভিডিওকে আকাশে শ্রীর্কৃষ্ণের জন্মদিন ‘জন্মাষ্টমিতে’ শ্রীকৃষ্ণের অলৌকিক আগমনের বাস্তব ভিডিও দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

সুতরাং, আকাশে শ্রীকৃষ্ণের অলৌকিক আগমনের দাবিতে প্রচারিত ভিডিওটি বিকৃত করা।

তথ্যসূত্র

  1. Instragram: reinaldo_oficial (@reinaldo_oficial_1) • Instagram photos and videos
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img