সোমবার, জুলাই 22, 2024
spot_img

খালেদা জিয়া সম্প্রতি কোনো সমাবেশে বক্তব্য দেননি

সম্প্রতি, “দীর্ঘ ১৫ বছর পর সমাবেশে বক্তব্য দিলেন খালেদা জিয়া হাসিনাকে ২৪ ঘন্টার আল্টিমেটাম” শীর্ষক শিরোনামে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

খালেদা জিয়া

ইউটিউবে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)

টিকটকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া সম্প্রতি কোনো সমাবেশে বক্তব্য দেননি বরং কোনো নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই অধিক ভিউ পাওয়ার আশায় চটকদার শিরোনাম এবং থাম্বনেইল ব্যবহার করে ৮ বছর পুরোনো একটি ভিডিও যুক্ত করে আলোচিত ভিডিওটি প্রচার করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতেই আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। পর্যবেক্ষণে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে বক্তব্য রাখতে দেখা যায়।

ভিডিও যাচাই-১

প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে বাংলাদেশ জাতীয়বাদি দল (বিএনপি) এর ইউটিউব চ্যানেলে ২০১৫ সালের ২৬ সেপ্টেম্বর “Khaleda Zia’s Speech 24 Sep 2015 লন্ডনে খালেদা জিয়ার বক্তব্য” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর সাথে আলোচিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়।

Comparison By Rumor Scanner

উক্ত ভিডিওর শিরোনাম থেকে জানা যায়, এটি ২০১৫ সালের ২৪ সেপ্টেম্বর লন্ডনে একটি মতবিনিময় সভায় খালেদা জিয়ার বক্তব্যের পুরোনো ভিডিও।

পরবর্তীতে, মূলধারার সংবাদমাধ্যম প্রথম আলো’র ওয়েবসাইটে ২০১৫ সালের ২৫ সেপ্টেম্বর “বিশৃঙ্খলায় সংক্ষিপ্ত খালেদার ঈদ শুভেচ্ছা” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Source: প্রথম আলো

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, ২০১৫ সালের ২৪ সেপ্টেম্বর পূর্ব লন্ডনের বার্কিংসাইড এলাকার ‘দ্য লেকভিউ’ মিলনায়তনে খালেদা জিয়ার সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময়ের আয়োজন করে বিএনপির যুক্তরাজ্য শাখা। খালেদা জিয়া ছাড়াও উক্ত অনুষ্ঠানে তার ছেলে তারেক রহমান ও তারেক রহমানের স্ত্রী জোবায়দা রহমান উপস্থিত ছিল বলে উক্ত প্রতিবেদন থেকে নিশ্চিত হওয়া যায়।

প্রসঙ্গত, জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় ১৭ বছরের দণ্ডপ্রাপ্ত খালেদা জিয়া শারীরিক অসুস্থতা ও বয়স বিবেচনায় ২০২০ সালের মার্চ মাসে প্রধানমন্ত্রীর নির্বাহী ক্ষমতাবলে ছয় মাসের মুক্তি পান। এরপর এই জামিনের মেয়াদ বেশ কয়েকবার বৃদ্ধি করা হয়। সর্বশেষ গত ১২ সেপ্টেম্বর জামিনের মেয়াদ ৬ মাস বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ২০২০ সালে জামিনে মুক্তির পর থেকেই বিভিন্ন সময়ে শারীরিক জটিলতার কারণে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। 

এছাড়াও, জাতীয় ও আন্তর্জাতিক সংবাদমাধ্যম কিংবা নির্ভরযোগ্য কোনো সূত্রে সম্প্রতি কোনো সমাবেশে খালেদা জিয়ার বক্তব্য রাখার তথ্য পাওয়া যায়নি। 

মূলত, ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে যুক্তরাজ্যে বিএনপি নেতাকর্মীদের সাথে ঈদুল আজহা উপলক্ষ্যে এক মতবিনিময় সভায় অংশ নেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। তার সে অনুষ্ঠানে দেওয়া একটি বক্তব্যের ভিডিওকেই সম্প্রতি “দীর্ঘ ১৫ বছর পর সমাবেশে বক্তব্য দিলেন খালেদা জিয়া হাসিনাকে ২৪ ঘন্টার আল্টিমেটাম” শীর্ষক দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়। তবে মূলত অধিক ভিউ পাওয়ার আশায় পুরোনো একটি ভিডিওর খণ্ডাংশ যুক্ত করে করে তাতে চটকদার শিরোনাম ও থাম্বনেইল ব্যবহার করে কোনোপ্রকার নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই আলোচিত দাবিতে ভিডিওটি প্রচার করা হয়েছে।

উল্লেখ্য, পূর্বেও চটকদার শিরোনাম ও থাম্বনেইল ব্যবহার করে বিভিন্ন ভুয়া তথ্য প্রচারের প্রেক্ষিতে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কয়েকটি প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে

সুতরাং, দীর্ঘ ১৫ বছর পর খালেদা জিয়া সমাবেশে বক্তব্য দিয়েছেন দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img