ভারতীয় শিশু জনমেজয় বেহেরাকে বাংলাদেশি রোগাক্রান্ত শিশু দাবিতে আর্থিক প্রতারণা

সম্প্রতি “ফরিদপুর জেলার মধুখালি উপজেলার বাগাট ইউনিয়নের মুন্সিপাড়া গ্রামের মোতালেব হোসেনের মেয়ে জান্নাতুল মালা। শিশুটির বয়স মাত্র সাত মাস। গত প্রায় চার মাস থেকে শিশুটির লিভারে ক্যান্সার ধরা পরে।। এতদিন স্থানিয়ভাবে চিকিৎসা নিলেও ক্যান্সার ধরা পরায় এখন শিশুটির উন্নত চিকিৎসা প্রয়োজন।” শীর্ষক শিরোনামে এক শিশুর কয়েকটি ছবি সংযুক্ত করে একটি মানবিক সাহায্যের আবেদন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানেএখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানেএখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রচারিত ছবিগুলো কোনো বাংলাদেশি শিশুর নয় বরং ছবিগুলো ভারতের নাগরিক প্রতিমা ও বাপুজি দম্পতির ১ বছর বয়সী ছেলে জনমেজয় বেহেরার।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে, “1-Year-Old With Watermelon-Sized Stomach Needs Urgent Liver Transplant” শীর্ষক শিরোনামে ভারতের গণ-অর্থায়ন প্লাটফর্ম ‘Milaap’ এর ওয়েবসাইটে প্রকাশিত মূল ছবিগুলো খুঁজে পাওয়া যায়।

শিশু
Screenshot from Milaap website

পাশাপাশি, ‘Milaap’ এর অফিশিয়াল ফেসবুক পেজটুইটার একাউন্টে শিশুটির চিকিৎসার জন্য ফান্ডরাইজিং নিয়ে যথাক্রমে ২০২১ সালের ২৯ নভেম্বর ও ১২ ডিসেম্বরে প্রকাশিত পোস্টে একই ছবিগুলো খুঁজে পাওয়া যায়।

এছাড়াও, ‘Milaap’ এর ভেরিফাইড ইউটিউব চ্যানেল থেকে একই বছরের ৪ ডিসেম্বরে “Janmejay Suffers From Biliary Atresia, His Liver Is Failing, help him!” শীর্ষক শিরোনামে একটি ভিডিও বার্তা খুঁজে পাওয়া যায়।

মূলত, ছবিগুলো ভারতের প্রতিমা ও বাপুজি দম্পতির ১ বছর বয়সী ছেলে জনমেজয় বেহেরার। শিশুটি বিলিয়ারি অ্যাট্রেসিয়া নামক লিভারের জটিল রোগে আক্রান্ত হয়ে ভারতের হায়দ্রাবাদের “AIG Hospitals” হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রয়েছে। ফান্ডরাইজিং ঐ ওয়েবসাইটের প্রতিবেদন থেকে জানা যায় শিশুটির চিকিৎসার জন্য প্রায় ১৬ লাখ রুপি প্রয়োজন। সর্বশেষ, এই প্রতিবেদন প্রকাশের আগ পর্যন্ত শিশুটির জন্য আর্থিক সহায়তা সংগ্রহ চলমান রয়েছে।

অন্যদিকে, সাম্প্রতিক সময়ে জান্নাতুল মালার নামে আর্থিক সাহায্যের জন্য আবেদনকৃত ফেসবুক পোস্টগুলোতে উল্লিখিত বিকাশ (01854328218, 01701379165) নাম্বারে একাধিক বার যোগাযোগ করার চেষ্টা করেও তা বন্ধ পাওয়া যায়।

উল্লেখ্য, সামাজিক মাধ্যম ফেসবুকে বিগত কিছুদিন যাবত শুধুমাত্র নাম, ছবি ও নাম্বার পরিবর্তন করে ভিন্ন ভিন্ন শিরোনামে আর্থিক সহায়তার নামে প্রতারণা মূলক তথ্য প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, রিউমর স্ক্যানার টিম পূর্বেও বিভিন্ন নাম ব্যবহার করে প্রতারণার উদ্দেশ্যে আর্থিক সাহায্য চেয়ে করা পোস্টগুলোকে শনাক্ত করে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে।

সুতরাং, আর্থিক সহায়তার নামে প্রতারণার উদ্দেশ্যে ভারতীয় শিশু জনমেজয় বেহেরারকে বাংলাদেশের রোগাক্রান্ত শিশু জান্নাতুল মালা দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: ফরিদপুর জেলার মধুখালি উপজেলার বাগাট ইউনিয়নের  মুন্সিপাড়া গ্রামের মোতালেব হোসেনের  মেয়ে জান্নাতুল মালা।  শিশুটির বয়স মাত্র  সাত মাস ।। গত প্রায় চার মাস থেকে শিশুটির লিভারে ক্যান্সার ধরা পরে।। এতদিন স্থানিয়ভাবে চিকিৎসা নিলেও ক্যান্সার ধরা পরায় এখন শিশুটির উন্নত চিকিৎসা প্রয়োজন।
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

  1. Milaap: https://milaap.org/stories/help-janmejay-behera
  2. Milaap Facebook: https://www.facebook.com/milaap/posts/10160429346681495
  3. Milaap Tweet: https://twitter.com/milaapdotorg/status/1469970281527529473
  4. Milaap YouTube: https://www.youtube.com/watch?v=UBv73aU_RgM
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img