শনিবার, জুলাই 20, 2024
spot_img

বিপিএলের দশম আসরে উপস্থাপক হিসেবে জাহানারা আলম থাকছেন না 

সম্প্রতি, বিপিএল ২০২৪ এ উপস্থাপক বা ধারাভাষ্যকার হিসেবে থাকবেন প্রমীলা ক্রিকেটার জাহানারা আলম– শীর্ষক একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। 

জাহানারা আলম

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

টিকটকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) এর আসন্ন দশম আসরে ধারাভাষ্যকার/ উপস্থাপক (কমেন্টেটর) হিসেবে বাংলাদেশ দলের ক্রিকেটার জাহানারা আলম থাকছেন শীর্ষক দাবিটি সঠিক নয় বরং বিপিএলের আসন্ন দশম আসরের ধারাভাষ্যকারদের তালিকায় জাহানারা আলমের নাম নেই। এছাড়া, তিনি নিজেও তথ্যটি সম্পর্কে জানেন না বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। 

অনুসন্ধানে গত ৮ জানুয়ারি ‘CricCircle’ নামক একটি ফেসবুক পেজে আসন্ন বিপিএলের দশম আসরে ‘কে কে থাকতে পারেন ধারাভাষ্যকার হিসেবে’ তার ভবিষ্যদ্বাণী করে দেওয়া একটি পোস্ট খুঁজে পাওয়া যায়। 

Screenshot: CricCircle

এই পোস্টে অন্যান্যদের মধ্যে জাহানারা আলমের নামও রয়েছে। 

এই পোস্ট থেকেই পরবর্তীতে আলোচিত দাবিটি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। 

পরবর্তীতে জাতীয় দৈনিক ‘প্রতিদিনের বাংলাদেশ’ এর ওয়েবসাইটে গত ১২ জানুয়ারি “ধারাভাষ্য দেবেন জাহানারা, জানেন না তিনিই”- শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন পাওয়া যায়। 

প্রতিদিনের বাংলাদেশ’কে আলোচিত দাবিটি নিয়ে জাহানারা আলম বলেছেন, ‘আমি নিজেও জানি না এটা সম্পর্কে। ফেসবুকে দেখলাম এমন একটা নিউজ। বিগত তিন-চার দিন থেকে অনেক অভিনন্দনও পেয়েছি। কিন্তু আমি নিজেও জানি না ধারাভাষ্য দিতে যাচ্ছি।’

এছাড়া, গত ১৬ জানুয়ারি বিপিএলের অফিসিয়াল ফেসবুক পেজে আসন্ন বিপিএলের দশম আসরে কে কে থাকছেন ধারাভাষ্যকার হিসেবে এ-সংক্রান্ত একটি পোস্ট খুঁজে পাওয়া যায়। 

Screenshot: BPL- Bangladesh Premier League Facebook Post 

পোস্টটিতে ৯ জন ধারাভাষ্যকারের নাম থাকলেও সেখানে জাহানারা আলমের নাম নেই। 

মূলত, গত ৮ জানুয়ারি ‘CricCircle’ নামক একটি ফেসবুক পেজ থেকে বিপিএলের আসন্ন দশম আসরে কে কে ধারাভাষ্যকার হিসেবে থাকতে পারেন এর ভবিষ্যদ্বাণী করে ১০ জনের তালিকা দিয়ে একটি পোস্ট করা হয়। সেখানে জাহানারা আলমের নাম ছিল। পরবর্তীতে জাহানারা আলম বিপিএলের আসন্ন দশম আসরে ধারাভাষ্যকার হিসেবে থাকবেন দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বিপিএলের আসন্ন দশম আসরে ধারাভাষ্যকারদের তালিকায় জাহানারা আলমের নাম নেই। এছাড়া, তথ্যটি তিনি জানেন না বলে গণমাধ্যমকেও নিশ্চিত করেছেন। 

সুতরাং, বিপিএলের আসন্ন দশম আসরে জাহানারা আলম ধারাভাষ্যকার হিসেবে থাকবেন- শীর্ষক তথ্যটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img