ইতালির গায়িকা জুলিয়া মার্কিনের ব্রা নিলামে তোলার দাবিটি মিথ্যা

সম্প্রতি “১৯৫৫ সালে ইতালির বিখ্যাত গায়িকা “জুলিয়া মার্কিন” শহরের এক মোড়ে দাঁড়িয়ে নিজের শরীর থেকে “ব্রা” খুলে বলেন” “এটা নিলাম করতে চাইছি,, বলুন কতো টাকা দেবেন!! ??উপস্থিত জনগণ ব্রা কেনার জন্য মরিয়া হয়ে ওঠে, নিলামে ৩ হাজার ডলার পর্যন্ত দাম ওঠে!!” শীর্ষক শিরোনামে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানেএখানেএখানেএখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানেএখানেএখানেএখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ১৯৫৫ সালে ইতালির বিখ্যাত নায়িকা জুলিয়া মার্কিনের রাস্তার মোড়ে দাঁড়িয়ে ব্রা খুলে সেটি নিলামে তোলার বিষয়টি সত্য নয় বরং ছবিটি আমেরিকান অভিনেত্রী কেটি হোমসের, যিনি ১৯৬৯ সালে তৎকালীন সময়ে নারী মুক্তির দাবিতে সংগঠিত একটি আন্দোলনে অংশ নেওয়া একজন নারীর ছবিকে ২০১৮ সালে হার্পারস বাজার’স নামক একটি ম্যাগাজিনের জন্য পুনঃনির্মাণ করেছেন।

কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে বাংলাদেশের মূলধারার ইংরেজি দৈনিক Daily Asian Age এ চলতি বছরের ২২ জানুয়ারি “Did the Italian singer sell her bra after gathering on the street?” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

এই প্রতিবেদনটি থেকে জানা যায়, ছবির নারীটি ইতালীয় গায়িকা জুলিয়া মার্কিন নন, তিনি আমেরিকান অভিনেত্রী কেটি হোমস। এছাড়া তিনি রাস্তায় দাঁড়িয়ে ব্রার জন্য নিলাম করেননি। এই ছবিটি আমেরিকান ‘হার্পারস বাজার’স’ ম্যাগাজিনের এবং এটি নিয়ে লেখা গল্পটিও সম্পূর্ণ ভুয়া।

এই প্রতিবেদনটির সূত্রে ছবিটির মূল চিত্রগ্রাহক জোই গ্রসম্যানের ইনস্টাগ্রাম একাউন্ট খুঁজে পাওয়া যায়। একাউন্টটি পর্যবেক্ষণ করে ২০১৮ সালের ২০ ডিসেম্বর “Another image from my story with @harpersbazaarus depicting iconic moments in history” শীর্ষক শিরোনামে প্রকাশিত মূল ছবিটি খুঁজে পাওয়া যায়।

ছবিটির বিস্তারিত বিবরণীতে জোই গ্রসম্যান বলেন, ”হার্পারস বাজার’স’-এর সাথে আমার গল্পের আরেকটি ছবি যা ইতিহাসের আইকনিক মুহূর্তগুলোকে ফুটিয়ে তোলে। নারী অধিকারের জন্য ১৯৬৯ সালে একজন প্রতিবাদীকে শ্রদ্ধা জানাতে আমি কেটি হোমসকে সঙ্গে নিয়ে আমি এই কাজটি শেষ করেছি।

মূলত, নারী অধিকারের জন্য আন্দোলনে ১৯৬৯ সালে একজন প্রতিবাদীকে শ্রদ্ধা জানাতে জোই গ্রসম্যান নামে একজন চিত্রগ্রাহক ২০১৮ সালে আমেরিকান অভিনেত্রী কেটি হোমসকে সঙ্গে নিয়ে ‘হার্পারস বাজার’স নামে একটি ম্যাগাজিনের জন্য ছবি তুলেন৷ ছবিটিতে দেখা যায়, কেটি হোমস একটি জনবহুল জায়গায় ব্রা হাতে দাঁড়িয়ে আছেন। কিন্তু এই ছবিটিকেই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ১৯৫৫ সালে ইতালির বিখ্যাত নায়িকা জুলিয়া মার্কিনের রাস্তার মোড়ে দাঁড়িয়ে ব্রা খুলে সেটি নিলামে তোলার দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে।

সুতরাং, ১৯৫৫ সালে ইতালির বিখ্যাত নায়িকা জুলিয়া মার্কিনের রাস্তার মোড়ে দাঁড়িয়ে ব্রা খুলে সেটি নিলামে তোলার দাবিটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img