শনিবার, এপ্রিল 20, 2024
spot_img

ছবিগুলো চলমান ইউক্রেন সংকটে ইসকন কর্তৃক খাদ্য বিতরণের নয়

সম্প্রতি, “ইউক্রেনে বিনামুল্যে খাবার বিতরন করছে ইসকন। ইউক্রেনের ইসকন মন্দির আটকে পড়া মানুষের জন্য দরজা খুলে দিয়েছে।” শীর্ষক শিরোনামে দুইটি খাদ্য বিতরণের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানেএখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ইসকন কর্তৃক ইউক্রেনে বিনামূল্যে খাদ্য বিতরণের দাবিতে প্রচারিত ছবিগুলো সাম্প্রতিক সময়ের নয় বরং এগুলো ইসকন কর্তৃক খাদ্য বিতরণের কয়েকবছর পুরোনো ছবি।

প্রথম ছবিটি রিভার্স ইমেজ সার্চ করে, alachuatemple নামের ওয়েবসাইট থেকে একই ছবি খুঁজে পাওয়া যায়, যেটি ২০১৫ সালে প্রকাশ করা হয়েছিলো।

Screenshot from alachuatemple website

এছাড়াও একই ছবিটি Iskon Desire Tree নামের একটি ওয়েবসাইটে ২০১৯ সালে এবং Patrika.com নামের একটি ভারতীয় হিন্দি অনলাইন নিউজ পোর্টালে ২০১৯ সালের ২২ আগস্টে প্রকাশিত একটি প্রতিবেদনে ব্যবহার করা হয়েছিলো।

Screenshot from Iskondesiretree website

দ্বিতীয় ছবিটি রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে, Wikimedia তে ‘File:ISKCON Food for life.jpg‘ শিরোনামের একটি ওয়েব পেজে খুঁজে পাওয়া যায়। উক্ত ছবিটির বর্ণনায় বলা হয় এটি রাশিয়ায় ফুড ফর লাইফ সদস্য কর্তৃক বিনামূল্যে নিরামিষ খাদ্য বিতরণের ছবি এবং সেখানে ছবিটির তারিখ উল্লেখ করা হয় ২১শে ফেব্রুয়ারি ২০০৯। তবে উক্ত ওয়েবসাইটে ছবিটির মেটাডাটায় File change date হিসেবে ২৮ মার্চ ২০০৬ উল্লেখ করা হয়েছে।

খাদ্য
Screenshot from Wikimedia website

মূলত, ইসকন কর্তৃক খাদ্য বিতরণের বেশ পুরোনো দুইটি ছবিকেই সাম্প্রতিক সময়ে ইসকন কর্তৃক ইউক্রেনে বিনামূল্যে খাদ্য বিতরণ কার্যক্রমের ছবি দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে।

Also Read: পুরোনো স্টক ভিডিওকে ইউক্রেনে মুসলিমদের ভয়াবহ অবস্থার চিত্র দাবিতে প্রচার

উল্লেখ্য, ইউক্রেনে থাকা ভারতীয়দের যারা হাঙ্গেরি হয়ে ভারত ফিরছে তাদের জন্য সম্প্রতি খাবারের ব্যবস্থা করছে ইসকন। ইসকনের অফিশিয়াল ফেসবুক পেজের একটি পোস্টে বিষয়টি উল্লেখ করা হয়েছে।

এছাড়াও Ételt az Életért Alapítvány নামের একটি ফেসবুক পেজে ইসকন সংগঠন ফুড ফর লাইফ কর্তৃক পূর্ব ইউক্রেনের একটি এলাকায় খাদ্য বিতরণ সংক্রান্ত একটি পোস্ট খুঁজে পাওয়া যায়।

পাশাপাশি ইসকন হাঙ্গেরির ফেসবুক পেজের একটি পোস্ট থেকে জানা যায় তারা ইউক্রেন থেকে হাঙ্গেরিতে যাওয়া ভারতীয় এবং ইউক্রেন শরনার্থীদের খাবার সরবরাহ করছে এবং এই কার্যক্রম সীমান্তের ওপারেও বিস্তৃত করা হবে বলে উল্লেখ করেছে।

তাছাড়া, ইউক্রেনে বিনামূল্যে ইসকনের খাদ্য বিতরণের দাবিতে প্রচারিত প্রথম ছবিটিকে ভুয়া শনাক্ত করে ইসকনের ওয়েবসাইটে একটি বিবৃতি প্রদান করেছে তারা।

প্রসঙ্গত, ফুড ফর লাইফ হর কৃষ্ণ ভক্তদের দ্বারা প্রতিষ্ঠিত একটি সংস্থা। FOOD for LIFE অলাভজনক সংস্থাটি বিশুদ্ধ খাবারের উদার বন্টনের লক্ষ্যে ১৯৭৪ সালে তাদের কার্যক্রম শুরু করেছিলো এবং আজ সারা বিশ্বের ৬০টিরও বেশি দেশে তারা সক্রিয় আছে বলে নিজেদের About সেকশনে উল্লেখ করছে সংস্থাটি।

সুতরাং, ইসকন কর্তৃক খাদ্য বিতরণের পুরোনো দুইটি ছবিকে সাম্প্রতিক সময়ে ইসকন কর্তৃক ইউক্রেনে বিনামূল্যে খাদ্য বিতরণ কার্যক্রমের ছবি দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: ইউক্রেনে বিনামুল্যে খাবার বিতরন করছে ইসকন ,, ইউক্রেনের ইসকন মন্দির আটকে পড়া মানুষের জন্য দরজা খুলে দিয়েছে
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: Misleading

[/su_box]

তথ্যসূত্র

  1. Alachua Temple: https://www.alachuatemple.com/food/
  2. Alachua Temple: https://alachuatemple.com/wp-content/uploads/2015/08/SUNDAY-SERVE-OUT-CLOSE-1-1.jpg 
  3. ISKCON Desire Tree: https://iskcondesiretree.com/profiles/blogs/everyone-lives-in-a-temple-a-realistic-way-to-see-our 
  4. Patrika: https://www.patrika.com/miscellenous-india/are-you-vegan-want-to-travel-abroad-search-for-govinda-rasoi-5000581/
  5. Wikimedia:https://commons.m.wikimedia.org/wiki/File:ISKCON_Food_for_life.jpg
  6. Food for Life Archive: https://web.archive.org/web/20100324130526/http://www.ffl.org/ffl_about.php
  7. Iskcon Hungry FB post: https://fb.watch/bsJnzzHNzR/
  8. Ételt az Életért Alapítvány page post: https://www.facebook.com/104080136291870/posts/5320670134632818/
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img