রবিবার, জুলাই 21, 2024
spot_img

প্রচারিত ভিডিওটি ইরানের হামলায় ইসরায়েলের বিমানঘাঁটি ধ্বংস হওয়ার দৃশ্যের নয় 

সম্প্রতি, শর্ট ভিডিও শেয়ারিং প্লাটফর্ম টিকটকে “ইরানের বিমান হামলায় ইসরায়েলের বিমান ঘাটি দংশ। এ-ই গুলো রাশিয়ার পাঠানো যুদ্ধ বিমান।” শীর্ষক শিরোনামে একটি ভিডিও প্রচার করা হয়েছে। 

ইরানের হামলায়

টিকটকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ অবধি  ভিডিওটি প্রায় ৫৭ হাজার বার দেখা হয়েছে। প্রায় ৪ হাজার পৃথক অ্যাকাউন্ট থেকে ভিডিওটিতে প্রতিক্রিয়া জানানো হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রচারিত ভিডিওটি রাশিয়ার পাঠানো যুদ্ধবিমানে ইরানের হামলায় ইসরায়েলের বিমানঘাঁটি ধ্বংস হওয়ার কোনো ঘটনার  নয়, বরং ভিডিওটি GTA 5 নামের ভিডিও গেমের দৃশ্যের।। 

অনুসন্ধানের শুরুতে প্রচারিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম৷ প্রাথমিক অনুসন্ধানে ভিডিওটিতে ব্যবহৃত আগুন কিংবা বোমা বিস্ফোরণের পর বিমানের আচরণ দেখে তা মোটেও স্বাভাবিক বা সত্য দৃশ্য মনে হয়নি।

প্রচারিত ভিডিওর  একাধিক কী-ফ্রেম  রিভার্স ইমেজ সার্চ করে মূল ভিডিওটি খুঁজে পাওয়া যায়।

ভিডিওটি Battle Games নামের একটি ইউটিউব চ্যানেলে চলতি বছরের ২৬ মার্চ তারিখে ফিলিস্তিনের ফাইটার জেটের আক্রমণে ইসরায়েলের নেভি এয়ারক্রাফট পুরোপুরি ধ্বংস হয়েছে শিরোনামে প্রচার করা হয়৷ তবে, শিরোনামে এর পাশাপাশি স্পষ্ট করে GTA – 5 নামের ভিডিও গেমের নামও উল্লেখ করা আছে। উপরন্তু, হ্যাশট্যাগে #GTA5Pakistan #thegame_lovers ইত্যাদি হ্যাশট্যাগও দেখতে পাওয়া যায়৷ 

Screenshot: mentioned YouTube video

এমনকি ভিডিও এর ডেসক্রিপশনে ডিসক্লেইমারে পরিষ্কার করে লিখা আছে, ভিডিওটিতে দেখানো সবকিছুই কাল্পনিক৷ বাস্তবের সাথে এর কোনো মিল নেই।

Photo: Disclaimer of mentioned YouTube video

উক্ত ভিডিওটি ৩:৩০ মিনিটের পর থেকে চালু করলে প্রচারিত ভিডিওটির সাথে বেশকিছু ফ্রেমের হুবহু মিল দেখতে পাওয়া যায়।

Comparison : Rumor Scanner 

ভিডিওটির বিষয়ে অধিকতর নিশ্চিত হতে Number-21 War নামের আরেকটি ইউটিউব চ্যানেল থেকে GTA-5 গেমের আরেকটি গেমিং ভিডিও এর সাথে আলোচিত ভিডিওর আগুনের দৃশ্যের তুলনা করেও মিল পাওয়া যায়। তুলনাকৃত ভিডিওটিতেও ইরানি জেটের দ্বারা ইসরায়েলের এয়ারক্রাফট ধ্বংস হওয়ার কথা শিরোনামে থাকলেও পাশাপাশি #gta5 হ্যাশট্যাগও দেওয়া আছে যা দেখে ভিডিও গেমিং ভিডিও বলে নিশ্চিত হওয়া যায়। 

Comparison : Rumor Scanner 

মূলত, সম্প্রতি ইরানের বিমান হামলায় ইসরায়েলের বিমানঘাঁটি ধ্বংস হয়েছে দাবিতে একটি ভিডিওতে শর্ট ভিডিও শেয়ারিং প্লাটফর্ম টিকটকে প্রচার করা হচ্ছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রচারিত ভিডিওটি বাস্তব নয়। এটি মূলত GTA-5 নামে গেমের ভিডিও।

 অর্থাৎ, ভিডিও গেমের দৃশ্যকে রাশিয়ার পাঠানো যুদ্ধবিমানে ইরানের বিমান হামলায় ইসরায়েলের বিমানঘাঁটি ধ্বংস হওয়ার ভিডিও দাবিতে প্রচার করা হয়েছে ; যা মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img