বৃহস্পতিবার, জুলাই 18, 2024
spot_img

ভারতের ফ্লাইওভারের ভিডিও বাংলাদেশের দাবিতে প্রচার 

সম্প্রতি, ‘জনসাধারণের জন্য নির্মিত সেনা কল্যাণ ওভার ব্রিজ’ দাবিতে সেনাবাহিনীর ক্যামোফ্লোজ প্রিন্ট আঁকানো একটি ফ্লাইওভারের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

দাবি করা হচ্ছে, এটি বাংলাদেশের ফ্লাইওভারের ভিডিও।

ফ্লাইওভারের

উক্ত দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ইনস্টাগ্রামে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

টিকটকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ভিডিওটি বাংলাদেশের কোনো ফ্লাইওভার নয় বরং এটি ভারতের মহারাষ্ট্র রাজ্যের সাতারা শহরে অবস্থিত ফ্লাইওভারের ভিডিও।

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে, রিভার্স ইমেজ সার্চ করে ভারতের পুনে ভিত্তিক নিউজ পত্রিকা Pune Pulse এর এক্স (টুইটার) একাউন্টে এ সংক্রান্ত মূল ভিডিওটি (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়।

গত ১০ ফেব্রুয়ারি আপলোড করা ভিডিওর ক্যাপশনে লেখা ছিল ‘সাতরা ফ্লাইওভারে সূক্ষ্ম সামরিক-থিমযুক্ত শিল্পকর্ম প্রদর্শিত হয়েছে’। এছাড়াও, ভিডিওতে সাতারা শহরের নাম উল্লেখ ছিল। সাতারা মূলত ভারতের মহারাষ্ট্র রাজ্যের সাতারা জেলার একটি শহর।

পরবর্তীতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড অনুসন্ধান করে ইউটিউবে একই স্থানের অন্য একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। এছাড়া, গুগল ম্যাপে ঐ স্থানে অবস্থিত ফ্লাইওভারের ২০২৩ সালের ছবির সাথে দাবিকৃত ভিডিওর ফ্লাইওভারের মিল পাওয়া যায়। 

Screenshot collage: Rumor Scanner 

তাছাড়া, ফ্লাইওভারে আঁকানো ক্যামোফ্লাজের সাথে বাংলাদেশ সেনাবাহিনীর পোশাকে ব্যবহৃত ক্যামোফ্লাজের মিল নেই।

Screenshot collage: Rumor Scanner 

অন্যদিকে, ফ্লাইওভারে আঁকানো ক্যামোফ্লাজের সাথে ভারতের সেনাবাহিনীর পোশাকে ব্যবহৃত ক্যামোফ্লাজের সাথে হুবহু মিলে যায়।

Screenshot collage: Rumor Scanner

এছাড়া, ইন্ডিয়ান এক্সপ্রেসের ফ্যাক্টচেকার অঙ্কিতা দেশকার ভিডিওটি সাতারার বলে রিউমর স্ক্যানারকে নিশ্চিত করেছেন। তিনি জানান, “এটি ৪ নং জাতীয় সড়ক যা ওয়াধে ফাটা থেকে রহিমতপুর ফাটা পর্যন্ত। ফ্লাইওভারের এই থিমটি কয়েক মাস আগে ইনস্টল করা হয়েছিল।”

মূলত, বাংলাদেশের জনসাধারণের জন্য নির্মিত সেনা কল্যাণ ওভার ব্রিজ দাবিতে সেনাবাহিনীর ক্যামোফ্লাজ প্রিন্ট আঁকানো একটি ফ্লাইওভারের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। তবে অনুসন্ধানে জানা যায়, এই ভিডিওটি বাংলাদেশের কোনো ফ্লাইওভারের নয় এবং ক্যামোফ্লাজ প্রিন্টটিও বাংলাদেশ সেনাবাহিনীর পোশাকের নয়। এই ফ্লাইওভারটি মূলত ভারতের মহারাষ্ট্র প্রদেশের সাতারা শহরে অবস্থিত। ফ্লাইওভারে আঁকা ক্যামোফ্লাজ প্রিন্টটি ভারতীয় সেনাবাহিনীর পোশাকের।

সুতরাং, ভারতের মহারাষ্ট্রে দেশটির সেনাবাহিনীর ক্যামোফ্লোজ প্রিন্ট আঁকানো ফ্লাইওভারের ভিডিওকে বাংলাদেশের ফ্লাইওভারের দৃশ্য দাবিতে প্রচার করা হয়েছে; যা মিথ্যা। 

তথ্যসূত্র

  • Pune Pulse: X Post
  • Google Maps: Satara Flyover
  • Statement from Ankita Deshkar, Indian Express 
  • Rumor Scanner’s Own Research
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img