শনিবার, জুলাই 20, 2024
spot_img

জ্বলন্ত চুলার কড়াইয়ের পানিতে শিশুর গোসলের ঘটনাটি ৪ বছর পুরোনো

সম্প্রতি, “জ্বলন্ত চুলার কড়াইয়ের পানিতে শিশুর গোসল ভাইরাল” শীর্ষক শিরোনামে একটি সংবাদ দেশের মূলধারার গণমাধ্যমসহ বিভিন্ন অনলাইন পোর্টালে প্রকাশের মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

ভাইরাল কিছু ফেসবুক পোস্ট দেখুন এখানেএখানে এবং এখানে। নিউজের আর্কাইভ ভার্সন দেখুন এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, জ্বলন্ত চুলার কড়াইয়ের পানিতে শিশুর গোসলের ঘটনাটি সাম্প্রতিক সময়ের নয় বরং ঘটনাটি চার বছর পুরনো।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে, ‘Daily Motion’ নামের ওয়েবসাইটে ৪ বছর পূর্বে “Funny Indian Boy Bath in Fire” শীর্ষক শিরোনামে প্রকাশিত একই ভিডিও খুঁজে পাওয়া যায় যেখানে দেখা যায়, একটি শিশু জ্বলন্ত চুলার উপরে বসানো কড়াইয়ে বসে গোসল করছে।

জ্বলন্ত
Screenshot from Daily Motion website

পরবর্তীতে, কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে ভারতীয় টেলিভিশন চ্যানেল “News nation tv” এর অফিসিয়াল ইউটিউব চ্যানেলে ২০১৭ সালের ১৬ নভেম্বরে “Viral video shows boy bathing in boiling water” শীর্ষক শিরোনামে উক্ত ঘটনা নিয়ে প্রকাশিত একটি ভিডিও প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

 

মূলত, সাম্প্রতিক সময়ে India.com নামের একটি ভারতীয় অনলাইন পোর্টালে এই শিশুটির গোসল করার ঘটনাটি নিয়ে নতুন করে প্রতিবেদন প্রকাশ করা হয় এবং পরবর্তীতে ভিডিওটি পূর্বের উল্লেখ না করেই সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে। দেশীয় গণমাধ্যম যমুনা টিভির অনলাইন সংস্করণসহ বিভিন্ন অনলাইন পোর্টালেও ঘটনাটিকে সাম্প্রতিক সময়ের দাবিতে করে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

উল্লেখ্য, ভিডিওটি ২০১৭ সালের পর থেকে প্রায় প্রতি বছর ই শীতকালে ভিন্ন ভিন্ন শিরোনাম ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

আরো পড়ুনঃ ৩৫ হাজার ফুট উপরে শিশু জন্মগ্রহণের খবরটি চার বছর পুরোনো

অর্থাৎ, জ্বলন্ত চুলার কড়াইয়ের পানিতে এক শিশুর গোসলের ঘটনার চার বছর পূর্বের ভিডিওকে বর্তমানে সাম্প্রতিক সময়ের দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ বিভ্রান্তিকর।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: জ্বলন্ত চুলার কড়াইয়ের পানিতে শিশুর গোসল ভাইরাল
  • Claimed By: Facebook Post & Media Outlets
  • Fact Check: Misleading

[/su_box]

তথ্যসূত্র

  1. Daily Motion: https://www.dailymotion.com/video/x69h3lv
  2. News Nation TV: https://youtu.be/nqqjuAr5l2I
  3. News Nation Website: https://english.newsnationtv.com/videos/special/viral-video-shows-boy-bathing-in-boiling-water-127/35188
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img