সোমবার, মে 20, 2024
spot_img

এটি ভারতে গরুর মাংস খাওয়ার অপরাধে মুখ সেলাই করে দেওয়ার ছবি নয়

“ভারতে গরুর মাংস খাওয়ার অপরাদে এই মুসলিম বোনটির মুখ সেলাই করে দিয়েছে হিনদু সম্রপদায়। সবাই এত বেশি সেয়ার কর যেন সারা বিশ্ব দেখতে পারে” শীর্ষক শিরোনামে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার হয়ে আসছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

বিগত সালে ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত ছবিটি ভারতে গরুর মাংস খাওয়ার অপরাধে হিন্দু সম্প্রদায় কর্তৃক মুসলিম মেয়ের মুখ সেলাই করে দেওয়ার নয় বরং এটি একজন মেকাপ আর্টিস্টের মেকাপ করা ছবি।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে, ‘2tout2rien’ নামের একটি ফ্রান্স ভিত্তিক ওয়েবসাইটে ২০১৩ সালের ১৮ সেপ্টেম্বর তারিখে “Special effects makeup by AsSeenOnStevie” (স্বয়ংক্রিয়ভাবে অনুবাদিত) শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনে সংযুক্ত বেশ কিছু ছবির মধ্যে একটি ছবির সাথে দাবিকৃত ছবিটির হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ছবিটি ভারতে গরুর মাংস খাওয়ার অপরাধে হিন্দু সম্প্রদায় কর্তৃক মুসলিম মেয়ের মুখ সেলাই করে দেওয়ার নয় বরং এটি একজন মেকাপ আর্টিস্টের মেকাপ করা ছবি।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে, ‘2tout2rien’ নামের একটি ফ্রান্স ভিত্তিক ওয়েবসাইটে ২০১৩ সালের ১৮ সেপ্টেম্বর তারিখে  “Special effects makeup by AsSeenOnStevie” (স্বয়ংক্রিয়ভাবে অনুবাদিত) শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনে সংযুক্ত বেশ কিছু ছবির মধ্যে একটি ছবির সাথে দাবিকৃত ছবিটির হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

পরবর্তীতে উক্ত প্রতিবেদনে থাকা ‘AsSeenOnStevie’ নামের সূত্র ধরে বিস্তারিত অনুসন্ধানের মাধ্যমে, ফটো শেয়ারিং প্লার্টফর্ম ‘Imgur’ এর ওয়েবসাইটে ২০১৩ সালের ০৯ সেপ্টেম্বর তারিখে “My Journey to becoming a Makeup Artist” শীর্ষক শিরোনামে ‘AsSeenOnStevie’ নামের একজন ব্যবহারকারীর আপলোডকৃত একটি ফটো গ্যালারি খুঁজে পাওয়া যায়। ফটোগ্যালারিতে সংযুক্ত একটি ছবির সাথে দাবিকৃত ছবিটির হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

পাশাপাশি, ‘AsSeenOnStevie’ এর ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট খুঁজে পাওয়া যায়। উক্ত অ্যাকাউন্ট থেকে জানা যায় তার নাম স্টিভি ক্যালাব্রেস (Stevie Calabrese) এবং তিনি একজন স্পেশাল ইফেক্টস মেকআপ আর্টিস্ট। এছাড়া আলোচিত এই ছবিটি তার সে বিষয়ে তার ইন্সটাগ্রাম অ্যাকাউন্টে একাধিকবার পোস্ট করা হয়েছে।

মূলত, Stevie Calabrese নামের একজন স্পেশাল ইফেক্টস মেকাপ আর্টিস্টের মেকাপ করা একটি ছবিকে ‘ভারতে গরুর মাংস খাওয়ার অপরাধে হিন্দু সম্প্রদায় কর্তৃক এক মুসলিম মেয়ের মুখ সেলাই করে দেওয়ার ছবি’ দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিগত কয়েকবছর যাবৎ প্রচার হয়ে আসছে।

আরো পড়ুনঃ জাপানি নারীর পুরোনো ছবি ভারতে মুসলিম নির্যাতনের চিত্র দাবিতে প্রচার

সুতরাং, মেকাপ করা ছবিকে ভারতে গরুর মাংস খাওয়ার অপরাধে হিন্দু সম্প্রদায় কর্তৃক এক মুসলিম মেয়ের মুখ সেলাই করে দেওয়ার ছবি দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img