বুধবার, ফেব্রুয়ারি 28, 2024
spot_img

সুইডেনকে ২০২৬ বিশ্বকাপ জেতানো প্রসঙ্গে ইব্রাহিমোভিচের নামে ভুয়া মন্তব্য ভাইরাল  

সম্প্রতি সুইডেনের সাবেক তারকা ফুটবলার জলাতন ইব্রাহিমোভিচের বক্তব্য দাবিতে ‘ফিফা যদি আমাকে পেনাল্টি দেয়, তাহলে সুইডেনকে ২০২৬ বিশ্বকাপ চ্যাম্পিয়ন করবো।’ শীর্ষক একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট  (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সুইডেনকে ২০২৬ বিশ্বকাপ জেতানো প্রসঙ্গে পেনাল্টি নিয়ে জলাতন ইব্রাহিমোভিচ এমন কোনো মন্তব্য করেননি। প্রকৃতপক্ষে ইরাকের একটি খেলা ভিত্তিক ভেরিফাইড ফেসবুক পেজ সূত্রে সামাজিক যোগাযোগ মাধ্যমে উক্ত ভুয়া দাবিটি ছড়িয়ে পড়েছে। 

দাবিটি নিয়ে অনুসন্ধানে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত পোস্টগুলোর সূত্রে ইরাক থেকে পরিচালিত Xendan Sports (আর্কাইভ) নামের একটি ভেরিফায়েড ফেসবুক পেজে গত ৭ সেপ্টেম্বর ইব্রাহিমোভিচকে উদ্ধৃত করে কুর্দি ভাষায় লেখা একটি পোস্ট খুঁজে পাওয়া যায়।

Screenshot:  Xendan Sports

পোস্টটির বাংলা অনুবাদ থেকে জানা যায়, ‘ফিফা যদি আমাকে পেনাল্টি দেয়, তাহলে সুইডেনকে ২০২৬ বিশ্বকাপ চ্যাম্পিয়ন করবো।’

তবে উক্ত পোস্টটি যাচাই করে ইব্রাহিমোভিচ এই বক্তব্য কবে, কোথায় দিয়েছেন এমন কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি। পাশাপাশি ফেসবুক পেজটিতে প্রদত্ত ওয়েবসাইট সূত্রেও ৭ সেপ্টেম্বর বা পূর্বে এবং পরে ইব্রাহিমোভিচকে নিয়ে এমন কোনো প্রতিবেদনও খুঁজে পাওয়া যায়নি। 

অপরদিকে প্রতিবেদনটিতে ইব্রাহিমোভিচের সাক্ষাতকারের যে ছবিটি ব্যবহার করা হয়েছে, সেটি নিয়েও অনুসন্ধানে দেখা যায়, এটি ২০১৮ সালে যুক্তরাষ্ট্রের ফুটবল ক্লাব এলএ গ্যালাক্সিতে তার অভিষেক ম্যাচে দুই গোল দেওয়ার পর সাংবাদিকদের সাথে প্রেস কনফারেন্সের সময়কার, ২০১৮ সালের পহেলা এপ্রিলের।

Screenshot: LA Galaxy

এছাড়া দাবিটি নিয়ে অধিকতর অনুসন্ধানেও এই পেজটি ছাড়া আলোচিত দাবিটি সম্পর্কে নির্ভরযোগ্য সূত্রে আর কোথাও এমন কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

অপরদিকে অনুসন্ধানে দেখা যায়, ইব্রাহিমোভিচ চলতি বছরের গত ৫ জুন ৪১ বছর বয়সে সকল প্রকার ফুটবল থেকে অবসর গ্রহণের ঘোষণা দিয়েছেন এবং এই ঘোষণার পর তিনি নতুন করে আর ফুটবলে ফেরার ব্যাপারে কোনো ঘোষণা দেননি। এ থেকেও প্রতীয়মান হয় যে, তাকে পেনাল্টি দেওয়ার সুযোগ দেওয়া হলে সুইডেনকে ২০২৬ বিশ্বকাপ জেতানো প্রসঙ্গে তার বক্তব্যটি বানোয়াট। 

মূলত, সম্প্রতি ইরাক থেকে পরিচালিত একটি ভেরিফাইড ফেসবুক পেজ থেকে সুইডেনের সাবেক তারকা ফুটবলার জলাতন ইব্রাহিমোভিচের ছবি ও তার নাম ব্যবহার করে ‘ফিফা যদি আমাকে পেনাল্টি দেয়, তাহলে সুইডেনকে ২০২৬ বিশ্বকাপ চ্যাম্পিয়ন করবো।’ শীর্ষক একটি বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। তবে এ নিয়ে অনুসন্ধানে দেখা যায়, তার বক্তব্যটি কোনো ধরনের প্রেক্ষাপট, সূত্র ও স্থান-কাল উল্লেখ না করেই পেজটিতে প্রচার করা হয়েছে। পাশাপাশি পেজটি ব্যতীত এই বক্তব্যের দ্বিতীয় কোনো সূত্রও খুঁজে পাওয়া যায়নি। এছাড়া আরও দেখা যায়, ইব্রাহিমোভিচও সম্প্রতি সকল প্রকার ফুটবল থেকে অবসর গ্রহণের ঘোষণা দিয়েছেন। 

সুতরাং, পেনাল্টি দেওয়ার সুযোগ দেওয়া হলে সুইডেনকে ২০২৬ বিশ্বকাপ জেতানো প্রসঙ্গে ইব্রাহিমোভিচকে উদ্ধৃত করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত মন্তব্যটি সম্পূর্ণ বানোয়াট ও মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img