CGI পদ্ধতিতে নির্মিত মন্দিরের ভিডিওচিত্রকে সৌদি আরবের প্রথম হিন্দু মন্দিরের দৃশ্য দাবিতে প্রচার

সম্প্রতি, “সৌদি আরবের প্রথম হিন্দু মন্দির” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে ছড়িয়ে পড়েছে।

সৌদি আরব

ফেসবুক, ইউটিউব এবং টিকটকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সৌদি আরবের প্রথম হিন্দু মন্দির স্থাপনার দৃশ্য দাবিতে প্রচারিত ভিডিওটি বাস্তব নয় বরং এটি CGI পদ্ধতিতে নির্মিত আরব আমিরাতের আবুধাবিতে প্রথম হিন্দু মন্দিরের স্থাপনা মডেলের একটি ডেমো ভিডিও।

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স সার্চের মাধ্যমে, ‘BAPSChannel’ নামের ভেরিফাইড ইউটিউব চ্যানেলে ২০১৯ সালের ২৩ এপ্রিল “BAPS Hindu Mandir Foundation Stone-Laying Ceremony, Abu Dhabi, UAE, 20 April 2019” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। উক্ত ভিডিওর ১৭ মিনিট ৫০ সেকেন্ড হতে ১৮ মিনিট ৪০ সেকেন্ড পর্যন্ত দৃশ্যের সঙ্গে সাম্প্রতিক সময়ে আলোচিত ভিডিওর মিল খুঁজে পাওয়া যায়।

পরবর্তীতে, কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে ‘BAPS Swaminarayan Sanstha’ নামের একটি ওয়েবসাইটে ২০১৯ সালে ২০ এপ্রিল ‘BAPS Hindu Mandir Foundation Stone-Laying Ceremony, Abu Dhabi, UAE’ শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

মূলত, ২০১৯ সালে বোচাসনবাসি অক্ষর পুরুষোত্তম স্বামীনারায়ণ সংস্থা (BAPS) কর্তৃক সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে হিন্দু মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপনের অনুষ্ঠান আয়োজিত হয়। উক্ত অনুষ্ঠানে বক্তব্য চলাকালে আবুধাবিতে প্রথম হিন্দু মন্দিরের স্থাপনা মডেলের ডেমো ভিডিও প্রদর্শন করা হয়। CGI পদ্ধতিতে নির্মিত উক্ত হিন্দু মন্দিরের ডেমো ভিডিওকেই বর্তমানে সৌদি আরবে প্রথম হিন্দু মন্দিরের স্থাপনার দৃশ্য দাবিতে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, আবুধাবিতে BAPS কর্তৃক আয়োজিত হিন্দু মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপনের অনুষ্ঠানটি সংস্থাটির আধ্যাত্মিক নেতা পরম পবিত্র মহন্ত স্বামী মহারাজ বৈদিক অনুষ্ঠানটি পরিচালনা করেছিলেন। ঐ ঐতিহাসিক অনুষ্ঠানে ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপ, জাপান, আফ্রিকা, চীন, দক্ষিণ পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া এবং আরও অনেক দেশ থেকে ভক্ত, স্বেচ্ছাসেবক এবং শুভাকাঙ্ক্ষীরা উপস্থিত ছিলেন।

সুতরাং, সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে CGI পদ্ধতিতে নির্মিত হিন্দু মন্দিরের একটি ডেমো ভিডিওকে বর্তমানে সৌদি আরবে প্রথম হিন্দু মন্দির স্থাপনার দৃশ্য দাবিতে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: সৌদি আরবের প্রথম হিন্দু মন্দির
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img