সোমবার, সেপ্টেম্বর 26, 2022
spot_img

পৃথিবীর সবচেয়ে কঠিন কোর্সের এই তালিকাটি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের নয়

সম্প্রতি “হার্ভাড বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী পৃথিবীর সবচেয়ে কঠিন কোর্স গুলোর পজিশন” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমার স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের নামে সবচেয়ে কঠিন কোর্সের যে তালিকা প্রকাশিত হয় সেটি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের কোনো পরিসংখ্যান নয় বরং এটি ২০১৭ সালে The Tab নামক একটি ওয়েবসাইটে প্রকাশিত কিছু শিক্ষার্থীর করা পরিসংখ্যান।

অনুসন্ধানে, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এই ধরণের কোনো পরিসংখ্যান বা তালিকা খুঁজে পাওয়া যায় নি।

পরবর্তীতে, রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে The Tab নামের একটি ওয়েবসাইটে ২০১৭ সালে “Ranked: The most difficult majors in America” শিরোনামে প্রকাশিত একটি তালিকা পাওয়া যায়।

উক্ত প্রতিবেদনে ৫৫টি কোর্সের একটা তালিকা সম্বলিত ছবি পাওয়া যায় যার সাথে আলোচিত ফেসবুক পোস্টগুলোর তালিকার ছবির হুবহু মিল খুঁজে পাওয়া।

এছাড়াও, পরিসংখ্যানটিতে গবেষণার পদ্ধতি সম্পর্কেও আলোচনা করা হয়। সেখানে বলা হয়, হাজারের মতো শিক্ষার্থীদের কাছ থেকে কয়েকটি বিষয়ে তথ্য সংগ্রহের মাধ্যমে এই পরিসংখ্যানটি করা হয়। যেমন শিক্ষার্থীরা কতক্ষণ পড়ছে, মানসিক চাপ, পরীক্ষার ফলাফল, কতক্ষণ ঘুমাচ্ছে ইত্যাদি।

মূলত, ২০১৭ সালে কিছু শিক্ষার্থী আমেরিকার সবচেয়ে কঠিন কোর্স নিয়ে একটি পরিসংখ্যান করে। যেটি The Tab নামক ওয়েবসাইটে প্রকাশিত হয়। কিন্তু পরবর্তীতে এই তথ্যটি বিকৃতভাবে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের নামে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।

প্রসঙ্গত, একই তথ্যটি ২০১৯ সালে ছড়িয়ে পড়লে ফ্রান্স ভিত্তিক ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান  AFP বিষয়টিকে মিথ্যা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে।

সুতরাং, “হার্ভাড বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী পৃথিবীর সবচেয়ে কঠিন কোর্স গুলোর পজিশন”  শীর্ষক তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img