সিরাজগঞ্জে কবরে আগুন লাগার ঘটনাটি মানবসৃষ্ট, অলৌকিক নয়

সম্প্রতি, “সিরাজগঞ্জ রহমতগঞ্জ কবরস্থানে কোন এক কবরে আগুন দাউ দাউ করে জ্বলছে। আল্লাহ তুমি আমাদের সকল মুসলমান ভাই বোন দের মাফ করে দেন” শীর্ষক শিরোনামে অলৌকিক ঘটনা দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে ভাইরাল এমন কিছু পোস্ট দেখুন এখানেএখানে এবং এখানে
টিকটকে ভাইরাল এমন ভিডিও দেখুন

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সিরাজগঞ্জে কবরে আগুন লাগার বিষয়টি অলৌকিক কোনো ঘটনা নয় বরং ভিডিও ধারণ করে ভাইরাল করার উদ্দেশ্যেই সেখানে ইচ্ছাকৃতভাবে আগুন লাগানো হয়েছিলো।

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, দেশীয় গণমাধ্যম আরটিভি নিউজের অনলাইন সংস্করণে গত ১৩ জানুয়ারিতে “কবরে আগুন, ভিডিও ভাইরাল” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot from RTV Online website

এছাড়া, “Modhumoty TV” নামের একটি ফেসবুক পেজে গত ১৩ জানুয়ারিতে “দাউ দাউ করে আগুন জ্বলছে কবরে, ঘটনা কি সত্যি?বিস্তারিত” শীর্ষক শিরোনাম সম্বলিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

ঘটনার সূত্রপাত

মূলত, সিরাজগঞ্জের একটি কবরস্থানে আগুন জ্বলে ওঠার তথ্যটি ভিন্ন ভিন্ন দাবিতে গত ১৩ জানুয়ারি হতে সামাজিক মাধ্যমে ব্যাপকভাবে প্রচারিত হচ্ছে। যেমন, একটি ফেসবুক পেজ হতে দাবি করা হয় ‘কিয়ামতের আলামত দেখুন খারাপ মানুষ কবরে কীভাবে আগুন জ্বলছে’ এর ফলে সামাজিক মাধ্যমে ব্যবহারকারীদের মাঝে ভিডিওটি নিয়ে বিভ্রান্তি ছড়িয়ে পড়ে।

ঘটনাটির বিস্তারিত অনুসন্ধানে স্থানীয়দের বরাত দিয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন (দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে) হতে জানা যায়, সিরাজগঞ্জের পৌর এলাকার রহমতগঞ্জ কবরস্থানে গত ১০ জানুয়ারি সন্ধ্যায় কতিপয় অজ্ঞাত ব্যক্তি কবরে আগুন লাগিয়ে দেয় এবং পরবর্তীতে আগুনের ঘটনাটির ভিডিও মোবাইলে ধারণ করে তারা সামাজিক মাধ্যমে প্রচার করে।

সিরাজগঞ্জ
Screenshot from Jagnonews24 website

ঘটনাটির প্রেক্ষিতে, কবরস্থানের খাদেম জনাব আফজাল হোসেন ও মাসুদ রানা ফেসবুকে এক লাইভ ভিডিওর মাধ্যমে জানান, ‘কবরস্থানের কিছু পলিথিন একত্রিত করে কে বা কারা আগুন ধরিয়ে দিয়েছিলো। আমরা মাগরিবের নামাজ শেষে একটি কবরে আগুন জ্বলছে দেখতে পাই। পরে পানি দিয়ে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। আগুন লাগিয়ে দেওয়া ব্যক্তিদের উদ্দেশ্য ছিল ভিডিওটি ফেসবুকের মাধ্যমে ভাইরাল করা, তবে এরকম কোনো ঘটনা ঘটেনি। বিষয়টি গুজব।’

এছাড়া, অলৌকিকভাবে কবরে আগুন লাগার দাবির বিষয়টিকে উক্ত এলাকার কাউন্সিলর মোঃ জুলফিকার হাসান খান গুজব হিসেবে চিহ্নিত করে সংবাদমাধ্যমগুলোকে নিশ্চিত করেছেন।

আরো পড়ুনঃ ভিডিওতে থাকা গাছটি অলৌকিকভাবে শূন্যে ভাসছে না

প্রসঙ্গত, সিরাজগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জনাব নজরুল ইসলাম সংবাদমাধ্যমে দেয়া এক বক্তব্যে জানান, বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে এবং এই ঘটনায় জড়িতদের আইনের আওতায় আনা হবে। পাশাপাশি, তার মতে আগুন লাগানোর সাথে জড়িত ব্যক্তিরা টিকটক ভিডিও বানানোর জন্যই এই কাজ করেছে যাতে ধর্মের ওপর নির্ভর করে দ্রুত ভাইরাল হতে পারে।

সুতরাং, অজ্ঞাত ব্যক্তিদের দ্বারা সিরাজগঞ্জের একটি কবরে উদ্দেশ্য প্রণোদিতভাবে আগুন জ্বালিয়ে দেয়ার ঘটনার ভিডিওকে অলৌকিক ঘটনা দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: সিরাজগঞ্জ রহমতগঞ্জ কবরস্থানে কোন এক কবরে আগুন দাউ দাউ করে জ্বলছে
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

  1. RTV Online: https://www.rtvonline.com/country/162158/%E0%A6%95%E0%A6%AC%E0%A6%B0%E0%A7%87-%E0%A6%86%E0%A6%97%E0%A7%81%E0%A6%A8-%E0%A6%AD%E0%A6%BF%E0%A6%A1%E0%A6%BF%E0%A6%93-%E0%A6%AD%E0%A6%BE%E0%A6%87%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%B2
  2. Modhumoty TV Live: https://www.facebook.com/Modhumoty.TV/videos/354035442800022
  3. BD24Live: https://www.bd24live.com/bangla/433078/
  4. Jamuna TV: https://www.jamuna.tv/news/308988
  5. Mzamin: https://mzamin.com/article.php?mzamin=311453
  6. Jagonews24: https://www.jagonews24.com/country/news/731110
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img