২৫ বছর পূর্তি উপলক্ষে গ্রামীণফোন থেকে ৩০ হাজার টাকা জেতার ক্যাম্পেইনটি ভুয়া

সম্প্রতি “Grameenphone 25th Anniversary Celebration Gift Raffle! Through the questionnaire, you will have a chance to get 30000 taka” শীর্ষক শিরোনামে একটি ক্যাম্পেইনের লিংক হোয়াটসঅ্যাপ এবং ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, গ্রামীণফোন কোম্পানি “Grameenphone 25th Anniversary Celebration Gift Raffle! Through the questionnaire, you will have a chance to get 30000 taka” শীর্ষক কোনো ক্যাম্পেইনের আয়োজন করেনি বরং ৩০ হাজার টাকা ফ্রি দেয়ার ক্যাম্পেইনটি ভুয়া এবং এই পদ্ধতিতে ৩০ হাজার টাকা পাওয়ার বিষয়টিও সম্পূর্ণ মিথ্যা।

অনুসন্ধানের মাধ্যমে দেখা যায়, যে ডোমেইনগুলো ব্যবহার করে ক্যাম্পেইনটি পরিচালনা করা হচ্ছে সেটা মূলত গ্রামীণফোন কোম্পানির মূল ওয়েবসাইট নকল করে তৈরি করা। ক্যাম্পেইনটির নামে তৈরীকৃত ভুয়া ওয়েবসাইট (আর্কাইভ এখানে) গুলোতে দাবি করা হচ্ছে, ‘গ্রামীণফোন এর ২৫তম বার্ষিকী প্রশ্নপত্র ইভেন্ট! প্রশ্নাবলীর মাধ্যমে, আপনি ৩০ হাজার টাকা পাওয়ার সুযোগ পাবেন।’ সেখানে সর্বমোট ৪টি প্রশ্ন উল্লেখ করা হয়েছে। প্রশ্নগুলো হলো –

Do you know Grameenphone?

How old are you?

How do you think of Grameenphone?

Are you male or female?

দেখা যায় প্রশ্নগুলোর উত্তর দেওয়ার পর তারা একটি বক্স বেছে নিতে বলে, এরপর আপনি যখন সঠিকভাবে বক্স বেছে নিবেন তখন তারা শর্ত হিসেবে ক্যাম্পেইনের লিংকটি ৫টি গ্রুপ এবং ২০জন বন্ধুকে শেয়ার করতে বলার পাশাপাশি নিজের ঠিকানা প্রদান করে নিবন্ধন সম্পন্ন করতে বলছে।

অন্যদিকে গ্রামীণফোন এর অফিশিয়াল ওয়েবসাইটে এই সংক্রান্ত কোনো ক্যাম্পেইনের অস্তিত্ব খুঁজে পাওয়া যায় নি।

প্রসঙ্গত, এদিকে ক্যাম্পেইনটিতে “Celebrating 25 years” উল্লেখ করা রয়েছে অর্থাৎ বলা হচ্ছে গ্রামীণফোনের এর ২৫ বছর পূর্তি উৎযাপন উপলক্ষে ক্যাম্পেইনের আয়োজন করা হয়েছে । তবে চলতি বছরের মার্চে প্রতিষ্ঠানটির ২৫ বছর পূর্ণ হয়েছে এবং ২৫ বছর পূর্তি উদযাপন অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেসময় উক্ত অনুষ্ঠান নিয়ে দেশীয় গণমাধ্যম বাংলা ট্রিবিউন, নয়াদিগন্ত এবং দৈনিক ইনকিলাব এর অনলাইনে সংস্করণে প্রতিবেদন প্রকাশ করা হয়েছিলো। 

উল্লেখ্য, গত কয়েক মাস পূর্বে ২৫ বছর পূর্তি উপলক্ষে আড়ং কোম্পানি থেকে ৫০০০ টাকা উপহার শীর্ষক একই ধরণের একটি ভুয়া ক্যাম্পেইন প্রচারিত হয়েছিলো। সেসময় উক্ত বিষয়টিকে ভুয়া শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিলো রিউমর স্ক্যানার।

অর্থাৎ, ২৫ বছর পূর্তি উপলক্ষে গ্রামীণফোন এর প্রশ্নপত্র ইভেন্টে উত্তর দিয়ে ৩০ হাজার টাকা জেতার ক্যাম্পেইনটি সম্পূর্ণ ভিত্তিহীন এবং ভুয়া।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img