শনিবার, জুলাই 20, 2024
spot_img

গ্লেন ম্যাক্সওয়েল কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে বিপিএলে খেলতে আসছেন না 

সম্প্রতি, চলমান বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স দলে নিয়েছে অস্ট্রেলিয়ান অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েলকে- শীর্ষক দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। 

গ্লেন ম্যাক্সওয়েল

উক্ত দাবিতে টিকটকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

একই দাবিতে ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, চলমান বিপিএলে খেলার জন্য কুমিল্লা ভিক্টোরিয়ান্স গ্লেন ম্যাক্সওয়েলের সাথে কোনো চুক্তি করেনি বরং কোনো তথ্য প্রমাণ ছাড়াই ভিত্তিহীনভাবে উক্ত দাবিটি প্রচার করা হচ্ছে।  

শুরুতে আলোচিত দাবিটির সত্যতা যাচাইয়ে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে দাবিটির পক্ষে কোনো তথ্য গণমাধ্যম এবং সামাজিক যোগাযোগ মাধ্যমের কোনো বিশ্বস্ত সূত্রে পাওয়া যায়নি। 

এছাড়া, কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ভেরিফায়েড ফেসবুক পেজ এবং ওয়েবসাইটেও এ সংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায়নি। 

পরবর্তীতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে, গ্লেন ম্যাক্সওয়েলের একটি ভিডিও ক্লিপ এবং কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কয়েকটি ছবি যুক্ত করে উপস্থাপককে মনগড়া কিছু কথা বলতে শোনা যায়। 

আমরা গ্লেন ম্যাক্সওয়েলের ভিডিওটির বিষয়ে অনুসন্ধানে তার ভেরিফায়েড ফেসবুক পেজে ২০১৭ সালের ২৩ জুন প্রকাশিত একটি ভিডিও (আর্কাইভ) খুঁজে পেয়েছি। 

উক্ত ভিডিওটির সাথে আলোচিত ভিডিওটির মিল রয়েছে।

Video Comparison: Rumor Scanner 

অন্তত সাড়ে ছয় বছরের পুরোনো এই ভিডিওটি পর্যবেক্ষণ করে জানা যায়, একটি ক্রীড়া সামগ্রী বিক্রি করা দোকানের বিজ্ঞাপনের ভিডিও এটি।  

মূলত, গত ১৯ জানুয়ারি থেকে দেশের ফ্রেঞ্চাইজি ক্রিকেট লীগ বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) এর দশম আসর শুরু হয়েছে। এই আসরে কুমিল্লা ভিক্টোরিয়ান্স দলে নিয়েছে অস্ট্রেলিয়ান অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েলকে- শীর্ষক দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত দাবিটি সঠিক নয়। প্রকৃতপক্ষে, ম্যাক্সওয়েলের ২০১৭ সালের একটি ভিডিও এবং কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কয়েকটি ছবি যুক্ত করে আলোচিতে দাবিটি প্রচার করা হয়েছে। 

এছাড়া, গণমাধ্যম ও বিশ্বস্ত কোনো মাধ্যমেও এ সংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায়নি। 

সুতরাং, কুমিল্লা ভিক্টোরিয়ান্স গ্লেন ম্যাক্সওয়েলকে চলতি বিপিএলে দলে নিয়েছে দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img