সোমবার, জুলাই 22, 2024
spot_img

আব্দুল্লাহ নামের রোগাক্রান্ত শিশুর তথ্যে ভিন্ন নাম্বার যুক্ত করে আর্থিক প্রতারণা

সম্প্রতি, “আপনারা এগিয়ে আসলে খলিলের ছেলেটির চিকিৎসা হবে। যে যা পারেন সমর্থ অনুযায়ী ১০০-২০০-৫০০-১০০০ সাহায্য করে যান। ” শীর্ষক শিরোনামে এক শিশুর কয়েকটি ছবি সংযুক্ত করে একটি মানবিক সাহায্যের আবেদন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানেএখানে, এখানেএখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানেএখানেএখানেএখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত আর্থিক সহায়তার আবেদনটি সত্য হলেও এতে উল্লিখিত বিকাশ নাম্বারগুলো আব্দুল্লাহ এর চিকিৎসার আর্থিক সাহায্য পাঠানোর জন্য প্রকৃত নাম্বার নয় বরং আব্দুল্লাহর জন্য সহায়তা পাঠানোর মূল বিকাশ নাম্বারটি পরিবর্তন করে প্রতারণার উদ্দেশ্যে সাম্প্রতিক পোস্টগুলোতে ভিন্ন বিকাশ নাম্বার সংযুক্ত করা হয়েছে।

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, ‘শেরে-ই বাংলা ফ্রেন্ডস ওয়পল ফেয়ার‘ নামের একটি ফেসবুক পেজে ২০২০ সালের ১৪ আগস্টে ‘শিশুটিরসুচিকিৎসারজন্যআর্থিকসাহায্যেরজন্যঅনুরোধকরছি’ শীর্ষক শিরোনামে প্রচারিত একটি পোস্টে একই ছবিগুলো খুঁজে পাওয়া যায়। সেখানে শিশু আব্দুল্লাহর চিকিৎসার জন্য আর্থিক সহায়তা চেয়ে তার বাবা খলিল খান এর 01777021005 নাম্বারটি বিকাশ নাম্বার হিসেবে যুক্ত করা হয়।

পরবর্তীতে, শিশু আব্দুল্লাহ এর অসুস্থতা নিয়ে আর্থিক সহায়তার বিষয়ে সংবাদমাধ্যম দৈনিক কালের কণ্ঠের অনলাইন সংস্করণে ২০২০ সালের ২৭ জুলাইয়ে “শিশু আব্দুল্লাহর বাঁচার আকুতি” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়, যেখানে সাহায্য পাঠানোর ঠিকানা হিসেবে শিশুটির বাবা খলিল খানের ঐ একই বিকাশ নাম্বারটি (01777021005) উল্লেখ করা রয়েছে।

আব্দুল্লাহ
Screenshot from Kalerkantho website

মূলত, বরিশালের বানারীপাড়ার উদয়কাঠি ইউনিয়নের লবণসাড়া গ্রামের খলিল খানের পুত্র সন্তান আব্দুল্লাহ। শিশুটি কিডনি ও লিভার সংক্রান্ত জটিলতায় আক্রান্ত হয়ে তার হাত-পা ও পেটসহ সারা শরীরে পানি জমে যায়। তবে ঢাকায় নিয়ে বিশেষজ্ঞ চিকিৎসকের তত্ত্বাবধানে সুচিকিৎসা করালে শিশুটি সুস্থ হয়ে পুনরায় স্বাভাবিক জীবনে ফেরার সম্ভাবনা ছিলো। কিন্তু তার দিনমজুর পিতার পক্ষে চিকিৎসার সেই ব্যয়ভার বহন করা সম্ভব হচ্ছিলো না। ফলে তিনি আর্থিক সাহায্য খুঁজতে বাধ্য হোন।

পরবর্তীতে, খলিল খান তার বিকাশ নাম্বার (01777021005) যুক্ত করে তার ছেলের চিকিৎসার জন্য আর্থিক সহায়তা চেয়ে সংবাদ প্রকাশ এবং ফেসবুকে আর্থিক সহায়তামূলক পোস্ট করার ব্যবস্থা করেছিলেন। এরপরই আব্দুল্লাহ এর জন্য মানবিক সাহায্যের আবেদনের পোস্টটি ফেসবুকে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।

তবে, সাম্প্রতিক সময়ে আব্দুল্লাহর চিকিৎসার জন্য আর্থিক সহায়তার ঐ তথ্য ও ছবি ব্যবহার করে কেবলমাত্র বিকাশ নাম্বার পরিবর্তন করে কিছু ফেসবুক আইডি হতে খলিল খানের ছেলে আব্দুল্লাহ এর জন্য আর্থিক সহায়তা প্রয়োজন দাবিতে সামাজিক মাধ্যমে তথ্যটি প্রচার করা হচ্ছে।

আরো পড়ুনঃ ভিন্ন অসুস্থ ব্যক্তির পুরোনো ছবি বাংলাদেশি ব্যক্তি আ. রহমান দাবিতে আর্থিক প্রতারণা

বিষয়টি অধিক নিশ্চিতের জন্য রিউমর স্ক্যানার টিম আব্দুল্লাহর পিতা খলিল খানের সাথে যোগাযোগ করলে তিনি জানান, “আব্দুল্লাহ আগের চেয়ে সুস্থ হয়েছে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী তার চিকিৎসা চলছে। তিনি আরো নিশ্চিত করেন যে তিনি কেবল তার ০১৭৭৭০২১০০৫ নাম্বারটি থেকেই আর্থিক সহায়তা নিচ্ছেন এবং অন্য নাম্বারগুলো সম্পর্কে তিনি অবগত নন।

এছাড়া, সাম্প্রতিক সময়ে আব্দুল্লাহর নামে আর্থিক সাহায্যের জন্য আবেদনকৃত ফেসবুক পোস্টে উল্লিখিত বিকাশ (01742802321, 01306313164, 0174115173*) নাম্বারগুলোতে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করেও তা বন্ধ পাওয়া যায়।

সুতরাং, আর্থিক সহায়তার নামে প্রতারণার উদ্দেশ্যে শিশু আব্দুল্লাহর জন্য আর্থিক সহায়তার আবেদনমূলক পোস্টের প্রকৃত বিকাশ নাম্বার পরিবর্তন করে ভিন্ন ভিন্ন নতুন বিকাশ নাম্বার সংযুক্ত করে আর্থিক সহায়তা প্রয়োজন দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ বিভ্রান্তিকর।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: আপনারা এগিয়ে আসলে খলিলের ছেলেটির চিকিৎসা হবে। যে যা পারেন সমর্থ অনুযায়ী ১০০-২০০-৫০০-১০০০ সাহায্য করে যান
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: Misleading

[/su_box]

তথ্যসূত্র

  1. Khalil Khan Statement
  2. শেরে-ই বাংলা ফ্রেন্ডস ওয়পল ফেয়ার Facebook Page: https://www.facebook.com/2292242467549730/posts/3148420715265230/ 
  3. Kalerkantho: https://www.kalerkantho.com/online/country-news/2020/07/27/939898
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img