বুধবার, জুলাই 24, 2024
spot_img

ফোর্বস ম্যাগাজিনের প্রচ্ছদে আয়াতুল্লাহ খামেনির ছবি ছাপানোর গুজব

সম্প্রতি ইরানের সুপ্রিম লিডার আয়াতুল্লাহ খামেনিকে ফোর্বস ম্যাগাজিন বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি হিসেবে এপ্রিলের প্রচ্ছদে ফিচার করেছে বলে একটি দাবি প্রচার করা হচ্ছে। উক্ত দাবির সাথে ফোর্বসের প্রচ্ছদের একটি ছবিও রয়েছে।

ম্যাগাজিনের

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ) ও এখানে (আর্কাইভ)। 

উক্ত দাবিতে এক্সে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) ও এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ইরানের সুপ্রিম লিডার আয়াতুল্লাহ খামেনিকে ফোর্বস ম্যাগাজিন বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি হিসেবে ফোর্বসের প্রচ্ছদে জায়গা দেয়নি। উক্ত দাবিতে প্রচারিত ছবিটি এডিটেড। 

অনুসন্ধানের শুরুতে ফোর্বসের প্রচ্ছদে আয়াতুল্লাহ খামেনির ছবি সম্বলিত ছবিটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম৷ সেখানে লক্ষ্য করা যায়, প্রচ্ছদে তারিখ হিসেবে ১৫ এপ্রিল ২০২৪ উল্লেখ করা আছে। তারপর, ফোর্বসের অফিশিয়াল ওয়েবসাইটে অনুসন্ধান করে রিউমর স্ক্যানার টিম। ফোর্বস তাদের ওয়েবসাইটে ম্যাগাজিনের প্রচ্ছদসহ ম্যাগাজিনগুলো তাদের ভার্চুয়াল ম্যাগাজিন স্টোরে রাখে। সেখান থেকে যে কেউ নির্দিষ্ট পরিমাণ মূল্য পরিশোধ করে পছন্দের ম্যাগাজিন কিনে নিতে পারেন৷ ফোর্বসের ম্যাগাজিন স্টোরে গেলে সেখানে এপ্রিল/মে মাসের ম্যাগাজিনটি প্রচ্ছদসহ খুঁজে পাওয়া যায় ঠিকই, তবে সেই প্রচ্ছদে আয়াতুল্লাহ খামেনির বদলে আমেরিকান বিলিয়নিয়ার টড বোহেলি’কে ফিচারড হতে দেখা যায়৷ 

Screenshot: Forbes Magazine

তাছাড়া, এ বছরের এর আগের দুটো ম্যাগাজিন: ফেব্রুয়ারি/মার্চের ম্যাগাজিনে নিউইয়র্ক ভিত্তিক অ্যাসেট ম্যানেজমেন্ট ফার্ম ব্ল্যাকস্টোন গ্রুপের প্রেসিডেন্ট ও চিফ অপারেটিং অফিসার জোনাথন গ্রে এবং ডিসেম্বর/জানুয়ারি ২০২৪ এর ম্যাগাজিনে পুয়ের্তোরিকোর Rapper ও গায়ক ব্যাড বানি’কে ফিচার হতে দেখা যায়৷ 

Screenshot: Forbes Magazine

তাছাড়া, ফোর্বস নিয়মিত বিভিন্ন ক্ষেত্রে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তিদের তালিকা প্রকাশ করে থাকলেও সাম্প্রতিক সময়ে তারা হালনাগাদকৃত এরকম কোনো তালিকা প্রকাশ করেনি। এক্ষেত্রে তাদের শেষ তালিকা ২০১৮ সালে প্রকাশ করা হয় যেখানে আয়াতুল্লাহ খামেনির স্থান হয় ১৭তম স্থানে এবং শীর্ষে ছিলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তবে, এ সময়ও আয়াতুল্লাহ খামেনিকে ম্যাগাজিনের  প্রচ্ছদে রাখা হয় নি। 

Screenshot: Forbes

অধিকতর অনুসন্ধানে ২০১৫ সালের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তিদের তালিকায়ও তার নাম পাওয়া যায়৷ তখন তার অবস্থান ছিলো ১৮তম এবং শীর্ষে ছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। 

Screenshot: Forbes

অনুসন্ধানের পরবর্তী পর্যায়ে, দাবিকৃত ছবিটি নিয়ে রিভার্স ইমেজ সার্চ করলে দাবিকৃত ম্যাগাজিনের প্রচ্ছদে ব্যবহৃত ছবিটির সম্ভাব্য উৎস খুঁজে পাওয়া যায়৷ ২০১৫ সালের ২১ অক্টোবর তারিখে ইরানের সুপ্রিম লিডারের ওয়েবসাইটে তার একটা চিঠি পাওয়া যায়, যা সাবেক ইরান প্রেসিডেন্ট হাসান রুহানির উদ্দেশ্য লেখা হয়েছিলো। ওয়েবসাইটের সেই পেজে আয়াতুল্লাহ খামেনির এই ছবিটি দেখা যায় যেটি ফোর্বসের ম্যাগাজিনের প্রচ্ছদে প্রকাশ হয়েছে বলে দাবি করা হচ্ছে। 

Screenshot: The Office of the Supreme Leader of Iran

মূলত, ফোর্বস ম্যাগাজিনের এ বছরের এপ্রিল/মে সংখ্যায় আমেরিকান বিলিয়নিয়ার টড বোহেলি’কে ফিচার করা হয়েছে। আর সেই ম্যাগাজিনের প্রচ্ছদের ছবিকে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনা করে ইরানের সুপ্রিম লিডার আয়াতুল্লাহ খামেনির ছবি বসিয়ে দাবি করা হচ্ছে, বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি হিসেবে ফোর্বস সাময়িকী আয়াতুল্লাহ খামেনিকে প্রচ্ছদে রেখে ফিচার করেছে। 

অর্থাৎ, বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি হিসেবে ফোর্বস ম্যাগাজিন আয়াতুল্লাহ খামেনিকে নিয়ে প্রচ্ছদে ফিচার করেছে দাবিতে প্রচারিত তথ্য মিথ্যা এবং উক্ত দাবিতে প্রচারিত প্রচ্ছদের ছবিটি এডিটেড বা সম্পাদিত। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img