বুধবার, ফেব্রুয়ারি 28, 2024
spot_img

সদরঘাটের ফুটওভার ব্রিজটি ঢাকার প্রথম ফুটওভার ব্রিজ নয়

সম্প্রতি ‘কাজে আসছে না ঢাকার প্রথম ফুটওভার ব্রিজ’ শীর্ষক দাবিতে একটি তথ্য গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

ঢাকার প্রথম ফুটওভার

সম্প্রতি গণমাধ্যমে প্রচারিত এমন প্রতিবেদন দেখুন আমাদের সময় ডটকম। 

একই দাবিতে গত মে মাসে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন দেখুন বাংলা ট্রিবিউন। 

ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, রাজধানীর সদরঘাট এলাকায় বাংলাবাজার মোড়ে অবস্থিত ফুটওভার ব্রিজটি অবিভক্ত ঢাকার প্রথম ফুটওভার ব্রিজ নয়। প্রকৃতপক্ষে এই ফুটওভার ব্রিজটির নির্মাণের পূর্বে ১৯৭৭ সালে ঢাকার ফার্মগেটে প্রথম ফুটওভার ব্রিজ নির্মিত হয়। 

দাবিটি নিয়ে অনুসন্ধানে কি-ওয়ার্ড সার্চে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে Branding Dhaka নামের একটি গ্রুপে ২০২০ সালের ১৫ মার্চ তৎকালীন দৈনিক বাংলা পত্রিকার সূত্রে ‘১১ আগস্ট ১৯৭৭ঃ ফার্মগেট ওভারব্রিজ উদ্বোধনের পরপর’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ছবি খুঁজে পাওয়া যায়।

Screenshot: Branding Dhaka facebook page

এই ছবিটির বিবরণী থেকে জানা যায়, নৌবাহিনীর স্টাফ প্রধান ও উপপ্রধান সামরিক আইন প্রশাসক রিয়ার এডমিরাল এম, এইচ খান ফার্মগেটের ফুট ওভারব্রিজ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করে জনসাধারণের জন্য খুলে দেন৷ 

পরবর্তীতে ছবিটি নিয়ে অধিকতর অনুসন্ধানে songramernotebook.com নামের একটি ওয়েবসাইটের মাধ্যমে জাতীয় দৈনিক ইত্তেফাকে ১৯৭৭ সালের ১১ আগস্ট “ফার্মগেট ওভারব্রিজ উদ্বোধন” শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot: Daily Ittefaq, 11 August, 1977

এই প্রতিবেদনটি থেকে জানা যায়, ১৯৭৭ সালের  ১০ আগস্ট, ১০০ ফুট দীর্ঘ, ১২ ফুট প্রস্থ ও ২০ ফুট উঁচু  ঢাকার প্রথম ফুটওভার ব্রিজটি উদ্বোধন করেন তৎকালীন নৌবাহিনী প্রধান ও উপপ্রধান সামরিক আইন প্রশাসক রিয়ার এডমিরাল এম, এইচ খান। উদ্বোধন শেষে তিনি সংক্ষিপ্ত বক্তব্যও রাখেন। 

প্রসঙ্গত, ঢাকা শহরের নাগরিকদের সেবা সহজলভ্য করার স্বার্থে ২০১১ সালের ২৩ নভেম্বর স্থানীয় সরকার সংশোধনী বিল-২০১১ অনুসারে সরকার ঢাকা সিটি করপোরেশনকে বিলুপ্ত ঘোষণা করে। এ আইন অনুযায়ী ২০১১ সালের ৪ ডিসেম্বর থেকে ঢাকা সিটি করপোরেশনকে দুটি প্রশাসনিক অঞ্চলে বিভক্ত করার ঘোষণা দেওয়া হয়। এর ফলে ২০১২ সালের ১ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন যাত্রা শুরু করে। এরও পূর্বে ১৯৯০ সালে তৎকালীন ঢাকা মিউনিসিপ্যাল কর্পোরেশনের নাম পরিবর্তন করে ঢাকা সিটি করপোরেশন নামকরণ করা হয়েছিল। 

উপরিউক্ত তথ্যসমূহ পর্যালোচনা করে প্রতীয়মান হয় যে, গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী ১৯৯৬ সালে ঢাকার সদরঘাট এলাকায় বাংলাবাজার মোড়ে নির্মিত ফুটওভার ব্রিজটি ঢাকার প্রথম ফুটওভার ব্রিজ নয়।

মূলত, সম্প্রতি ঢাকার সদরঘাট এলাকায় বাংলাবাজার মোড়ে অবস্থিত ফুটওভার ব্রিজটির অব্যবস্থাপনা ও নানা সমস্যা নিয়ে প্রতিবেদন প্রকাশ করে জাতীয় পর্যায়ের দৈনিক পত্রিকা আমাদের সময় ডটকম। উক্ত প্রতিবেদনে এই ফুটওভার ব্রিজটিকে ঢাকার প্রথম  ফুটওভার ব্রিজ হিসেবে উল্লেখ করা হয়। তবে অনুসন্ধানে দেখা যায়, উক্ত ফুটওভার ব্রিজটির বহু পূর্বেই ১৯৭৭ সালে ফার্মগেট এলাকায় ঢাকার প্রথম ফুটওভার ব্রিজ উদ্বোধনও করা হয়েছিল। 

উল্লেখ্য, পূর্বেও ফার্মগেটের এই ফুটওভার ব্রিজটির উদ্বোধক কে তা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুল তথ্য ছড়ালে এ নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার টিম। 

প্রতিবেদনটি পড়ুন 

সুতরাং, ঢাকার সদরঘাট এলাকায় বাংলাবাজার মোড়ে অবস্থিত ফুটওভার ব্রিজটি ঢাকার প্রথম ফুটওভার ব্রিজ দাবিতে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img