জিয়াউর রহমান রাজধানীর ফার্মগেটের ওভারব্রিজটি উদ্বোধন করেননি

সম্প্রতি “১৯৭৭ সালে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ফার্মগেট ফুটওভার ব্রীজ উদ্বোধন করেন।ব্রীজ উদ্বোধনের দিনের উৎসুক জনতার দৃশ্য এটি” শীর্ষক শিরোনামে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ১৯৭৭ সালে রাষ্ট্রপতি জিয়াউর রহমান কর্তৃক রাজধানীর ফার্মগেট ফুটওভার ব্রিজ উদ্বোধনের দাবিটি সত্য নয় বরং এই ওভারব্রিজটি উদ্বোধন করেন তৎকালীন নৌবাহিনী প্রধান ও উপপ্রধান সামরিক আইন প্রশাসক রিয়ার এডমিরাল এম, এইচ খান। 

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার-Dhaka University Family’ নামের একটি ফেসবুকে পেজে চলতি বছরের ১৩ মে “১৯৭৭ সালে ফার্মগেট ওভার ব্রীজ উদ্বোধন করার সময় উৎসুক জনতার ভীড়” শীর্ষক শিরোনামে একই ছবি খুঁজে পাওয়া যায়। 

এই ছবিটির বিবরণী থেকে জানা যায়, নৌবাহিনীর স্টাফ প্রধান ও উপপ্রধান সামরিক আইন প্রশাসক রিয়ার এডমিরাল এম, এইচ খান ফার্মগেটের ওভারব্রিজ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করে জনসাধারণের জন্য খুলে দেন৷ ছবিটি তৎকালীন বাংলা পত্রিকা দৈনিক বাংলার তোলা।

পরবর্তীতে songramernotebook.com নামের একটি ওয়েবসাইটের মাধ্যমে জাতীয় দৈনিক ইত্তেফাকে ১৯৭৭ সালের ১১ আগস্ট “ফার্মগেট ওভারব্রিজ উদ্বোধন” শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

ফার্মগেট

এই প্রতিবেদনটি থেকে জানা যায়, ১৯৭৭ সালের  ১০ আগস্ট,  ১০০ ফুট দীর্ঘ, ১২ ফুট প্রস্থ ও ২০ ফুট উঁচু  ঢাকার প্রথম ওভারব্রিজটি উদ্বোধন করেন নৌবাহিনী প্রধান ও উপপ্রধান সামরিক আইন প্রশাসক রিয়ার এডমিরাল এম, এইচ খান। উদ্বোধন শেষে তিনি সংক্ষিপ্ত বক্তব্যও রাখেন। 

তিনি ছাড়া অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন তৎকালীন যোগাযোগ মন্ত্রণালয়ের সচিব এম. জামান, সড়ক ও মহাসড়ক বিভাগের প্রধান প্রকৌশলী এম. মশিউর রহমান। 

মূলত, ১৯৭৭ সালের আগস্টের ১০ তারিখ ফার্মগেট এলাকায় ঢাকার প্রথম ওভারব্রিজ উদ্বোধন করা হয়। এই উদ্বোধনী অনুষ্ঠানে ওভারব্রিজের উদ্বোধন করেন তৎকালীন নৌবাহিনী প্রধান ও উপপ্রধান সামরিক আইন প্রশাসক রিয়ার এডমিরাল এম, এইচ খান। অনুষ্ঠান শেষে তিনি সংক্ষিপ্ত বক্তব্যও রাখেন। 

আরো পড়ুনঃ পদ্মার ভাঙনের ভিডিওকে সিলেটের বন্যার ভিডিও দাবিতে প্রচার

এছাড়া অনুষ্ঠানে তৎকালীন যোগাযোগ মন্ত্রণালয়ের সচিব এম. জামান, সড়ক ও মহাসড়ক বিভাগের প্রধান প্রকৌশলী এম. মশিউর রহমান। নৌবাহিনী প্রধান ও উপপ্রধান সামরিক আইন প্রশাসক রিয়ার এডমিরাল এম, এইচ খানের ওভারব্রিজ উদ্বোধনের এই ঘটনাকেই বর্তমানে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান ফার্মগেট ফুটওভার ব্রিজ উদ্বোধন করেছিলেন দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, গত ২৫ জুন দেশের যোগাযোগ  ইতিহাসের বৃহত্তম প্রকল্প পদ্মা সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর থেকেই পদ্মা সেতুতে মানুষের ঢল নামে। ফলে সেতু এলাকায় তৈরি হয় বিশৃঙ্খলা। এই বিশৃঙ্খলায় পদ্মা সেতুতে মোটর সাইকেল দুর্ঘটনায় দুজনের মৃত্যুসহ নানান ঘটনা জন্ম দেয় আলোচনা-সমালোচনার।

সুতরাং, ১৯৭৭ সালে ঢাকার প্রথম ওভারব্রিজটি উদ্বোধন করেন তৎকালীন নৌবাহিনী প্রধান ও উপপ্রধান সামরিক আইন প্রশাসক রিয়ার এডমিরাল এম, এইচ খান। তবে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ফুটওভার ব্রিজটি রাষ্ট্রপতি জিয়াউর রহমান উদ্বোধন করেছিলেন দাবিতে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র 

ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার-Dhaka University Family Facebook Post: https://www.facebook.com/ourdufamily/posts/pfbid0jnzL6SEt6LsGcE8ijYWHA1jC75fHxegvm5p43X3F6DAMu9FX5puvERJppAjzdnjPl

Daily Ittefaq: ফার্মগেট ওভারব্রিজ উদ্বোধন
BBC Bangla: পদ্মা সেতু: উচ্ছ্বাস রূপ নিয়েছিল বিশৃঙ্খলায়, কিন্তু কেন তা আগে থেকে আঁচ করতে পারেনি কর্তৃপক্ষ

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img