শনিবার, মে 18, 2024
spot_img

কাতার বিশ্বকাপের অফিশিয়াল গান দাবিতে প্যারোডি গান প্রচার

সম্প্রতি “কাতার ফুটবল বিশ্বকাপ ২০২২ গান” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

কাতার

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, কাতার ফুটবল বিশ্বকাপ ২০২২ গান হিসেবে প্রচারিত Come to Qatara, Landing in Doha গানটি আসন্ন কাতার বিশ্বকাপের অফিসিয়াল গান নয় বরং এটি ২০১০ বিশ্বকাপ ফুটবলের একটি গানের প্যারোডি। 

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার ইউটিউব চ্যানেলে ২০২২ সালের পহেলা এপ্রিল “Hayya Hayya (Better Together) | FIFA World Cup 2022™ Official Soundtrack” শীর্ষক শিরোনামে একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

ভিডিওটির বিস্তারিত বিবরণী থেকে জানা যায়, এটি ফিফা বিশ্বকাপ কাতার-২০২২ এর প্রথম অফিসিয়াল গান। এটিতে শিল্পী হিসেবে অংশগ্রহণ করেছেন ত্রিনিদাদ কারদোনা, ডেভিডো ও আয়েশা।

এছাড়া কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে Qatari Music Vibes নামের একটি ইউটিউব চ্যানেলে ২০২০ সালের ৭ ফেব্রুয়ারি ” Fifa World Cup 2022 Song: Waka Waka In Qatar ” শীর্ষক শিরোনামে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ২০২২ বিশ্বকাপের গানের দাবিতে প্রচারিত Come to Qatara, Landing in Doha গানটির একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। ভিডিওটির ইন্ট্রোতে (শুরু) লেখা রয়েছে, গানটি জনপ্রিয় শিল্পী শাকিরার থেকে অনুপ্রাণিত হয়ে গাওয়া।

ভিডিওটির বিস্তারিত বিবরণী থেকে জানা যায়, এটি অলাভজনক, বিনোদনের উদ্দেশ্যে ও ফুটবলকে ভালোবেসে তৈরি করা একটি প্যারোডি গান। এই গানে কোনো কপিরাইট নেই, এটির সকল সত্ত্বাধিকার ফিফা ও শাকিরার।  অর্থাৎ এটি ২০১০ ফুটবল বিশ্বকাপের অফিসিয়াল গান হিসেবে কলম্বিয়ান গায়িকা শাকিরার গাওয়া ওয়াকা ওয়াকা গানটির প্যারোডি। তবে এই প্যারোডিটির গায়িকা কে, এই নিয়ে কোনো তথ্য বিস্তারিত বিবরণীতে বলা হয়নি।

আরো পড়ুনঃ ফুটবল বিশ্বকাপে ব্রাজিল বনাম আর্জেন্টিনার পার্থক্য সম্পর্কিত পরিসংখ্যানটি মিথ্যা

মূলত, কাতার বিশ্বকাপের অফিসিয়াল গানের নাম হচ্ছে Hayya Hayya ( Better Together)। গানটিতে কন্ঠ মিলিয়েছেন, ত্রিনিদাদ কারদোনা, ডেভিডো ও আয়েশা। এটি ২০২২ সালের পহেলা এপ্রিল ফিফার অফিসিয়াল ইউটিউব চ্যানেলে মুক্তি দেওয়া হয়। তবে ২০১০ সালের ফুটবল বিশ্বকাপ উপলক্ষে কণ্ঠশিল্পী শাকিরার জনপ্রিয় ‘Waka Waka’ গানে অনুপ্রাণিত হয়ে সেই গানের সুরেই আসন্ন কাতার বিশ্বকাপকে নিয়ে একটি প্যারোডি গানকে কাতার বিশ্বকাপের অফিসিয়াল গান দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

সুতরাং, কাতার বিশ্বকাপের অফিসিয়াল গান দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত ভিডিও গানটি কাতার বিশ্বকাপের অফিশিয়াল গান নয়, বিষয়টি সম্পূর্ণ গুজব।

তথ্যসূত্র

FIFA Youtube: Hayya Hayya (Better Together) | FIFA World Cup 2022™ Official Soundtrack

Qatari Music Vibes Youtube: Fifa World Cup 2022 Song: Waka Waka In Qatar 
Shakira Youtube: Waka Waka, 2010 World Cup Song

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img