ফারাজ করিম চৌধুরীর অসুস্থতার ঘটনাটি মিথ্যা

সম্প্রতি “দোয়া প্রার্থী,মানবতার ফেরিওয়ালা তরুণ সমাজ সেবক Faraaz Karim Chowdhury ভাই বর্তমানে অনেকটা অসুস্থ। ওনার হার্টবিট কম এবং রক্তচাপে কিছুটা সমস্যা দেখা দিয়েছে। আপনারা সকলে ওনার জন্য দোয়া করবেন যাতে খুব দ্রুত সুস্থ হয়ে আবারো গরিব মানুষের জন্য কাজ করে যেতে পারে।” শীর্ষক দাবিতে একটি তথ্য ও ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ফারাজ করিম চৌধুরী অসুস্থ হওয়ার ঘটনাটি সত্য নয় বরং তার অসুস্থতার পুরোনো ছবি ব্যবহার করে বর্তমানে তিনি অসুস্থ দাবিতে প্রচার করা হচ্ছে।

ফারাজ করিম চৌধুরীর অসুস্থতার সত্যতা যাচাইয়ে অনুসন্ধানে দেখা যায়, ২০২১ সালে তার একই অসুস্থতার দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একই ছবি প্রচার হয়েছিল।

২০২১ সালে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়া কিছু পোস্ট দেখুন এখানে, এখানে

একই ছবি ব্যবহার করে Probash Journal নামের একটি অনলাইন পোর্টালে ২০২১ সালের ৬ জুন “ফারাজ করিম চৌধুরী করোনায় আক্রান্ত, দোয়া কামনা” শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদনও খুঁজে পাওয়া যায়।

ফারাজ করিম চৌধুরীর অসুস্থতার অধিকতর সত্যতা যাচাইয়ে রিউমর স্ক্যানার টিম ফারাজ করিম চৌধুরীর তত্ত্বাবধানে পরিচালিত সেন্ট্রাল বয়েজ অব রাউজানের সঙ্গে যোগাযোগ করে। এসময় তার অসুস্থতার ব্যাপারে সংগঠনটির সদস্য মুহাম্মদ তাইজুল ইসলাম বলেন, “এটা গুজব তিনি সুস্থ আছেন, বর্তমানে ঢাকায় আছেন।”

পরবর্তীতে, ফারাজ করিম এর সাথে যোগাযোগ করা হলে তিনিও বিষয়টিকে মিথ্যা হিসেবে শনাক্ত করেন এবং তিনি পুরোপুরি সুস্থ আছেন বলে রিউমর স্ক্যানারকে নিশ্চিত করেন।

Conversation with Faraaz Karim Chowdhury

মূলত, তরুণ রাজনীতিবিদ ও সমাজসেবক ফারাজ করিম চৌধুরীর অসুস্থতার পুরোনো একটি ছবি সংযুক্ত করে ‘তিনি বর্তমানে অসুস্থ আছে’ দাবিতে একটি তথ্য ফেসবুকে ছড়িয়ে পড়লে দাবিটির সত্যতা যাচাইয়ে রিউমর স্ক্যানার টিম ফারাজ করিম চৌধুরীর তত্ত্বাবধানে পরিচালিত ‘সেন্ট্রাল বয়েজ অব রাউজান’ নামের সংগঠনের সাথে যোগাযোগ করলে তারা জানান, “এটা গুজব, তিনি (ফারাজ করিম চৌধুরী) সুস্থ আছেন এবং বর্তমানে ঢাকায় আছেন।”

সুতরাং, ফারাজ করিম চৌধুরীর অসুস্থতার দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়া তথ্যটি সম্পূর্ণ গুজব।

তথ্যসূত্র

Statement of Central Boys of Rawjan
Statement of Faraz Karim Chowdhury 

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img