বুধবার, ফেব্রুয়ারি 28, 2024
spot_img

৯৭ আসনে মনোনয়ন নিশ্চিত করে আওয়ামী লীগ এখন পর্যন্ত কোনো তালিকা প্রকাশ করেনি

সম্প্রতি, “৯৭ আসনে আওয়ামী লীগের মনোনয়ন নিশ্চিত যাদের” শীর্ষক শিরোনামে অনলাইন নিউজ পোর্টাল বাংলা ইনসাইডারে প্রকাশিত সংবাদের সূত্রে ৯৭ ব্যক্তির নাম সম্বলিত একটি তালিকা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

৯৭ আসনে মনোনয়ন

বাংলা ইনসাইডার’এ প্রকাশিত সংবাদ প্রতিবেদনটি দেখুন এখানে

বাংলা ইনসাইডারের সূত্রে ফেসবুকে প্রচারিত কিছু  পোস্ট দেখুন পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ) এবং পোস্ট (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ৯৭ আসনে আওয়ামী লীগের মনোনয়ন নিশ্চিত যাদের শীর্ষক দাবিতে প্রকাশিত তালিকাটি বানোয়াট। নির্ভরযোগ্য কোনো তথ্যসূত্র ছাড়াই ভিত্তিহীনভাবে আলোচিত এই তালিকাটি প্রচার করা হচ্ছে।

অনুসন্ধানের শুরুতে অনলাইন নিউজ পোর্টাল ‘বাংলা ইনসাইডার’ এ প্রকাশিত প্রতিবেদনে উল্লিখিত তালিকাটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। প্রতিবেদনটি থেকে জানা যায়, উক্ত তালিকাটি ‘বাংলা ইনসাইডার’ নিজেদের বিভিন্ন জরিপের তথ্য উপাত্ত বিশ্লেষণ করে তৈরী করেছে। এছাড়া উক্ত প্রতিবেদনে তালিকা প্রকাশের ক্ষেত্রে আওয়ামী লীগের কারও তথ্যসূত্র উল্লেখ পাওয়া যায়নি।

এ নিয়ে অনুসন্ধানে কি ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে আওয়ামী লীগের ওয়েবসাইট, ভেরিফাইড ফেসবুক পেজ এবং ইউটিউব চ্যানেলে উক্ত দাবি সম্বলিত কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

এছাড়া, ‘বাংলা ইনসাইডার’ ওয়েব পোর্টাল ছাড়া অন্য কোনো গণমাধ্যমে প্রাসঙ্গিক একাধিক কি ওয়ার্ড সার্চ করে ৯৭ আসনে আওয়ামী লীগের থেকে মনোনয়ন পাওয়ার ব্যাপারে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

পরবর্তীতে, উক্ত বিষয়ে বাংলাদেশ আওয়ামী লীগের অফিসিয়াল ফেসবুক পেজে গত ১৫ সেপ্টেম্বরে প্রকাশিত একটি পোস্ট খুঁজে পাওয়া যায়।

Screenshot from Facebook

ডিজিটাল ব্যানার সম্বলিত উক্ত পোস্টে বলা হয়, ‘গুজব ও বিভ্রান্তিকর নিউজ। বাংলাদেশ আওয়ামী লীগ এধরণের কোন তালিকা প্রকাশ করেনি। যারা বার বার এধরণের তালিকা বা মনোনয়ন নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছে, তাদের উদ্দেশ্য অসৎ। এসব গুজব দেখলেই পেজে ইনবক্স করুন অথবা মেইল করুন [email protected] এই ইমেইলে।’ 

অর্থাৎ, উপরোক্ত তথ্য উপাত্ত পর্যালোচনা করলে এটা স্পষ্ট যে, ৯৭ টি আসনে আওয়ামী লীগ থেকে নিশ্চিত মনোনয়ন পাওয়ার বিষয়ে বাংলা ইনসাইডারে প্রকাশিত সংবাদটি সঠিক নয়।

মূলত, গত ১৪ সেপ্টেম্বরে ওয়েব পোর্টাল ‘বাংলা ইনসাইডার’ এ প্রকাশিত একটি প্রতিবেদনে একটি তালিকা প্রকাশ করে বলা হয় যে উল্লেখিত ব্যক্তিগণ আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৯৭ টি আসনে আওয়ামী লীগ থেকে নিশ্চিত মনোনয়ন পাবেন। পরবর্তীতে এই প্রতিবেদনের সূত্র দিয়ে ফেসবুকেও বিষয়টি প্রচার হতে থাকে। তবে অনুসন্ধানে জানা যায়, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আওয়ামী লীগ এখনো কোনো আসনের প্রার্থীর মনোনয়ন নিশ্চিত করেনি। দলটির অফিসিয়াল ফেসবুক পেজে এক পোস্টের মাধ্যমে ৯৭ টি আসনে মনোনয়ন দেওয়ার ব্যাপারটিকে গুজব বলে নিশ্চিত করা হয়েছে।

প্রসঙ্গত, সম্প্রতি “৩০০ আসনের প্রার্থীর নাম প্রকাশ করলো আওয়ামী লীগ” শীর্ষক দাবিতে একটি তথ্য ইন্টারনেটে প্রচার করা হলে বিষয়কে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৯৭ টি আসনে আওয়ামী লীগ থেকে নিশ্চিত মনোনয়ন পাওয়ার দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি বানোয়াট ও মিথ্যা।

তথ্যসূত্র

  • Bangladesh Awami League – Facebook Post
  • Rumor Scanner’s own analysis

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img