বুধবার, ফেব্রুয়ারি 28, 2024
spot_img

৩০০ আসনের প্রার্থীর নাম এখন পর্যন্ত প্রকাশ করেনি আওয়ামী লীগ

সম্প্রতি, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আওয়ামী লীগের ৩০০ আসনের প্রার্থীর তালিকা প্রকাশ করা হয়েছে দাবিতে নব সংবাদ নামের একটি অনলাইন পোর্টালের প্রতিবেদন সূত্রে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

৩০০ আসনে

অনলাইন পোর্টাল ‘নব সংবাদ’ এর প্রতিবেদন দেখুন এখানে

উক্ত দাবিতে উল্লিখিত অনলাইন পোর্টাল সূত্রে

ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য এখন পর্যন্ত ৩০০ আসনের প্রার্থীর তালিকা প্রকাশ করেনি আওয়ামী লীগ বরং নির্ভরযোগ্য কোনো তথ্যসূত্র ছাড়াই ভিত্তিহীনভাবে আলোচিত এই তালিকাটি প্রচার করা হচ্ছে।

Screenshot Collage by Rumor Scanner 

এবিষয়ে অনুসন্ধানের শুরুতে আলোচিত তালিকাটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। ম্যানুয়ালি সার্চের মাধ্যমে প্রচারিত এই তালিকায় ২২ জন মৃত ব্যক্তির নাম খুঁজে পাওয়া যায়। এরা সবাই একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। এরা হলেন- আকবর হোসেন পাঠান ফারুক (ঢাকা-১৭), হাবিবুর রহমান মোল্লা (ঢাকা-৫), আসলামুল হক (ঢাকা-১৪), সাহারা খাতুন (ঢাকা-১৮), সাজেদা চৌধুরী (ফরিদপুর-২), অ্যাডভোকেট আবদুল মতিন খসরু (কুমিল্লা-৫), অধ্যাপক আলী আশরাফ (কুমিল্লা-৭), খন্দকার আব্দুল বাতেন (টাঙ্গাইল-৬), একাব্বর হোসেন (টাঙ্গাইল-৭), সৈয়দ আশরাফুল ইসলাম (কিশোরগঞ্জ-১), মাহমুদ-উস-সামাদ চৌধুরী কায়েস (সিলেট-৩), রেবেকা মমিন (নেত্রকোনা-৪), ডা. ইউনুস আলী সরকার (গাইবান্ধা-৩), ফজলে রাব্বী মিয়া (গাইবান্ধা-৫), মোজাম্মেল হোসেন (বাগেরহাট-৪), ইসমত আরা সাদেক (যশোর-৬), আব্দুল মান্নান (বগুড়া-১), ইসরাফিল আলম (নওগাঁ-০৬), আব্দুল কুদ্দুস (নাটোর-৪), মোহাম্মদ নাসিম (সিরাজগঞ্জ-১), হাসিবুর রহমান স্বপন (সিরাজগঞ্জ-৬) এবং শামসুর রহমান শরীফ ডিলু (পাবনা-৪)।

Screenshot Collage by Rumor Scanner 

এছাড়াও ঢাকা-১০ আসনের প্রার্থী হিসেবে শেখ ফজলে নূর তাপসের নাম উল্লেখ করা হয়েছে যিনি বর্তমানে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র হিসেবে দায়িত্ব পালন করছেন।

আলোচিত দাবির সত্যতা যাচাইয়ে অনুসন্ধানে বাংলাদেশ আওয়ামী লীগের ভেরিফাইড ফেসবুক পেজে এসম্পর্কিত একটি সতর্কতামূলক পোস্ট খুঁজে পাওয়া যায়। 

উক্ত পোস্টে বলা হয়, ‘এগুলো গুজব ও বিভ্রান্তিকর নিউজ। বাংলাদেশ আওয়ামী লীগ এধরণের কোন তালিকা প্রকাশ করেনি। যারা বার বার এধরণের তালিকা বা মনোনয়ন নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছে, তাদের উদ্দেশ্য অসৎ। এসব গুজব দেখলেই পেজে ইনবক্স করুন অথবা মেইল করুন [email protected] এই ইমেইলে।’

অর্থাৎ, উপরোক্ত বিষয়গুলো পর্যালোচনা করলে এটা স্পষ্ট যে, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে ৩০০ আসনের প্রার্থীর তালিকা প্রকাশ করা হয়নি।

মূলত, আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিভিন্ন আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ব্যক্তিরা মনোনয়নের জন্য দলের নানা মহলে দৌড়ঝাঁপ শুরু করেছেন। এরই ধারাবাহিকতায় মনোনয়ন প্রত্যাশী ব্যক্তিদের মনোনয়ন প্রাপ্তির নানা হিসাব নিকাশ  নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন তথ্য প্রচার করা হচ্ছে। তারই অংশ হিসেবে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের ৩০০ আসনের প্রার্থীর নাম প্রকাশ করা হয়েছে দাবি করে কথিত ৩০০ প্রার্থীর একটি নামের তালিকা প্রচার করেছে ‘নব সংবাদ’ নামের একটি অনলাইন পোর্টাল। তবে অনুসন্ধানের দেখা যায়, প্রচারিত এই তালিকার ২২ জন ব্যক্তিই মৃত। যারা প্রত্যেকে একাদশ জাতীয় সংসদের সংসদ সদস্য ছিলেন। তাদের মৃত্যুর পর অধিকাংশ আসন গুলোতেই উপ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে এবং কিছু আসনে নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। প্রকৃতপক্ষে, আগামী নির্বাচন উপলক্ষে আওয়ামী লীগ এখন পর্যন্ত দলীয় প্রার্থীর তালিকা প্রকাশ করেনি। দলটির ভেরিফাইড ফেসবুক পেজের এক পোস্টের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। 

সুতরাং, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আওয়ামী লীগের ৩০০ আসনের প্রার্থীর নাম প্রকাশ করার বিষয়টি সম্পূর্ণ বানোয়াট ও মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img