মঙ্গলবার, জুলাই 23, 2024
spot_img

জার্মানি সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গণধোলাই খাওয়ার ভুয়া দাবি  

গত ১৫ ফেব্রুয়ারি মিউনিখ নিরাপত্তা সম্মেলন (এমএসসি) ২০২৪-এ যোগ দিতে তিন দিনের সফরে জার্মানি যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরই মধ্যে ভিডিও শেয়ারিং প্লাটফর্ম ইউটিউবে “জার্মানিতে গিয়েই রাস্তায় গণধোলাই খেলো প্রধানমন্ত্রী শেখ হাসিনা। হাসিনাকে পিটালো বিএনপির নেতাকর্মীরা” শীর্ষক শিরোনাম এবং প্রায় সমজাতীয় থাম্বনেইলে একটি ভিডিও প্রচার করা হয়েছে।

শেখ হাসিনার গণধোলাই

ইউটিউবে প্রচারিত ভিডিওগুলো দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ইউটিউবের এ সংক্রান্ত একটি ভিডিওই এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি প্রায় ২১ হাজার বার দেখা হয়েছে। 

আলোচিত ভিডিওটির লিংক ফেসবুকে একাধিক ব্যক্তি শেয়ার করেছেন। দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, জার্মানি সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গণধোলাই খাওয়ার দাবিটি সঠিক নয় বরং প্রধানমন্ত্রীর এই সফরের প্রতিবাদে গত ১৭ ফেব্রুয়ারি জার্মানির মিউনিখে অবস্থানরত প্রবাসী বাংলাদেশি এবং বিএনপি নেতাকর্মীদের বিক্ষোভ সমাবেশের একটি ভিডিওতে চটকদার শিরোনাম এবং থাম্বনেইল ব্যবহার করে আলোচিত দাবিটি প্রচার করা হয়েছে। 

অনুসন্ধানের শুরুতেই আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে ভিডিওটির শিরোনাম এবং থাম্বনেইলে উল্লেখিত দাবির সাথে ভিডিওটি’র বিস্তারিত অংশের মিল পাওয়া যায়নি। পুরো ভিডিও জুড়ে কোথাও প্রধানমন্ত্রী শেখ হাসিনার গণধোলাই খাওয়ার কোনো দৃশ্য কিংবা তথ্যেরও উল্লেখ পাওয়া যায়নি।

পরবর্তীতে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটির বিষয়ে অনুসন্ধানে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে ‘Bangladesh Nationalist Party (BNP) এর ভেরিফায়েড ফেসবুক পেজে গত ১৭ ফেব্রুয়ারি ‘জার্মানির মিউনিখ থেকে সরাসরি…’ শীর্ষক শিরোনামে একটি লাইভ ভিডিও খুঁজে পাওয়া যায়। এই ভিডিওর একটি অংশই আলোচিত ভিডিওটিতে যুক্ত করা হয়েছে। 

Video Comparison : Rumor Scanner

ভিডিও বিশ্লেষনে জানা যায়, সেদিন জার্মানির মিউনিখে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জার্মানি সফরকে কেন্দ্র করে এর প্রতিবাদে মিউনিখে অবস্থানরত প্রবাসী বাংলাদেশি এবং বিএনপি নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল করে। তবে ভিডিওর কোথাও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতি লক্ষ্য করা যায়নি। 

ভিডিওটি ইউটিউবে দেখুন এখানে (আর্কাইভ)। 

এছাড়া, একটি দেশের প্রধানমন্ত্রী যদি কোনো দেশ সফরকালে সেখানে শারীরিকভাবে লাঞ্ছিত হন তাহলে বিষয়টি নিয়ে জাতীয় কিংবা আন্তর্জাতিক গণমাধ্যমে সংবাদ প্রচার হতো। তবে প্রাসঙ্গিক একাধিক কি-ওয়ার্ড সার্চে আলোচিত দাবির স্বপক্ষে কোনো তথ্য কিংবা সংবাদ খুঁজে পাওয়া যায়নি।  

মূলত, গত ১৫ ফেব্রুয়ারি মিউনিখ নিরাপত্তা সম্মেলন (এমএসসি) ২০২৪-এ যোগ দিতে তিন দিনের সফরে জার্মানি যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উক্ত সফরকে কেন্দ্র করে এর প্রতিবাদে গত ১৭ ফেব্রুয়ারি জার্মানির মিউনিখে অবস্থানরত বাংলাদেশি এবং বিএনপি নেতাকর্মীরা বিক্ষোভ সমাবেশের আয়োজন করে। এরই প্রেক্ষিতে উক্ত সমাবেশের একটি ভিডিওকে ‘জার্মানিতে গিয়েই রাস্তায় গণধোলাই খেলো প্রধানমন্ত্রী শেখ হাসিনা। হাসিনাকে পিটালো বিএনপির নেতাকর্মীরা’ শীর্ষক শিরোনামে প্রচার করা হয়। তবে রিউমর স্ক্যানার টিম যাচাই করে দেখেছে যে, কোনো প্রকার নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই সম্পূর্ন ভিত্তিহীনভাবে চটকদার থাম্বনেইল এবং শিরোনাম যুক্ত করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে। এছাড়া গণমাধ্যম সূত্রেও আলোচিত দাবির পক্ষে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি। 

সুতরাং, জার্মানি সফরে বিএনপি নেতাকর্মী কর্তৃক প্রধানমন্ত্রী শেখ হাসিনার গণধোলাই খাওয়ার দাবিতে ইন্টারনেটে একটি ভিডিও প্রচার করা হচ্ছে ; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img