শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

ভুল শিরোনাম যুক্ত আনারসের ছবিটি এনসিটিবি কর্তৃক প্রকাশিত নতুন পাঠ্যবইয়ের নয়

সম্প্রতি ‘শিশুদের বইয়ে এমন হলে স্মার্ট বাংলাদেশ হবে কিভাবে’ শীর্ষক শিরোনামে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, শিশুদের বইয়ে এমন হলে স্মার্ট বাংলাদেশ হবে কিভাবে শীর্ষক শিরোনামে ‘আনারস চাষ’ পাঠ্যের আনারসের ছবির নিচে ‘নারিকেল গাছের চারা’ শীর্ষক শিরোনাম ২০২৩ সালের কোনো পাঠ্যবইয়ের নয়। তাছাড়া ২০২০ সালেই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছবিটির অস্তিত্ব খুঁজে পাওয়া যায়।

ফেসবুকে প্রচারিত ছবিটি সাম্প্রতিক সময়ের নয়

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, ‘আনারস চাষ’ পাঠ্যের আনারসের ছবির নিচে ‘নারিকেল গাছের চারা’ শীর্ষক শিরোনামযুক্ত ছবিটি ২০২০ সালেই ফেসবুকে প্রচার হতে দেখা যায়।

২০২০ সালে ‘আনারস চাষ’ পাঠ্যের আনারসের ছবির নিচে ‘নারিকেল গাছের চারা’ শীর্ষক পোস্ট

২০২০ সালে ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানেএখানে

তবে এসব পোস্টে বইটি কোন শ্রেনির সে সম্পর্কে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি। এছাড়া সে সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যতীত কোনো গণমাধ্যমে উল্লেখিত ভুলের বিষয়টি নিয়ে কোনো আলোচনাও খুঁজে পাওয়া যায়নি।

‘আনারস চাষ’ পাঠ্যের আনারসের ছবির নিচে ‘নারিকেল গাছের চারা’ শীর্ষক শিরোনাম যুক্ত ছবি কি কোনো পাঠ্যবইয়ে আছে?

বিষয়টি নিয়ে রিউমর স্ক্যানার টিম জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)’র ওয়েবসাইট থেকে ২০২০ সালের ৬ষ্ঠ শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত প্রতিটি শ্রেণির কৃষি শিক্ষা বইয়ে ছবিটি নিয়ে অনুসন্ধান করে।

অনুসন্ধানে ৬ষ্ঠ শ্রেণি, ৭ম শ্রেণি, ৮ম  পর্যন্ত শ্রেণিরগুলোর কৃষি পাঠ্যবইয়ে আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়নি। পাশাপাশি বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের একই শ্রেণির বইগুলো যাচাই করেও সেখানে উক্ত ছবিটি খুঁজে পাওয়া যায়নি। মাদ্রাসা শিক্ষা বোর্ডের বইগুলো দেখুন এখানে

তবে ২০২০ সালের ৯ম শ্রেণির কৃষি পাঠ্যবইয়ের ১৩৬ নাম্বার পৃষ্ঠায় আনারস চাষ বিষয়ক পাঠ খুঁজে পাওয়া যায়। তবে আনারস চাষের এই পাঠ্যে সংযুক্ত ছবিটির সঙ্গে ফেসবুকে প্রচারিত ছবিটির মিল খুঁজে পাওয়া যায়নি।

পাশাপাশি এই ছবিটির শিরোনামেও কোনো ভুল খুঁজে পাওয়া যায়নি।

এই বইয়ের সূত্রে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)’র ২০২০ সালের সংস্করণ ছাড়াও  ২০১৮, ২০১৯, ২০২১, ২০২২২০২৩ সাল পর্যন্ত নবম-দশম শ্রেণির কৃষিশিক্ষা বইয়ের সবগুলো সংস্করণে উক্ত ছবিটি সম্পর্কে যাচাই করা হয়।

screenshot from NCTB Books

এতে কোনো সংস্করণেই ‘আনারস চাষ’ পাঠ্যের আনারসের ছবির নিচে ‘নারিকেল গাছের চারা’ শীর্ষক শিরোনামযুক্ত ছবিটি খুঁজে পাওয়া যায়নি।

পাশাপাশি একই সময়ের অন্যান্য শ্রেণির কৃষি শিক্ষা বইয়েও উক্ত ছবিটি খুঁজে পাওয়া যায়নি। ২০১৮, ২০১৯, ২০২১, ২০২২  সালের বইগুলো দেখুন এখানে, এখানে, এখানে, এখানে। 

উল্লেখ্য, ২০২৩ সাল থেকে ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির পাঠ্যক্রম থেকে কৃষিশিক্ষা বাদ হয়েছে। তবে ৮ম ও ৯ম শ্রেণির পাঠ্যক্রমে কৃষি শিক্ষা থাকলেও এই দুই শ্রেণির পাঠ্যক্রমে উক্ত ছবিটি খুঁজে পাওয়া যায়নি। ২০২৩ সালের পাঠ্যক্রম দেখুন এখানে। 

এছাড়া ২০২৩ সালের বইয়ের প্রিন্ট সংস্করণ যাচাই করেও এমন শিরোনামযুক্ত কোনো ছবি খুঁজে পাওয়া যায়নি। 

‘আনারস চাষ’ পাঠ্যের আনারসের ছবির নিচে ‘নারিকেল গাছের চারা’ শীর্ষক শিরোনাম যুক্ত ছবিটি নিয়ে এনসিটিবি কি বলছে?

অনুসন্ধানে বাংলাদেশের মূলধারার অনলাইন পোর্টাল Bangla Tribune এ গত ১৬ জানুয়ারি “পাঠ্যবইয়ে আনারসের ছবির নিচে নারিকেল লেখাটি এডিট করা” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনটিতে এনসিটিবির সদস্য (শিক্ষাক্রম) অধ্যাপক মশিউজ্জামানকে উদ্ধৃত করে বিষয়টিকে গুজব হিসেবে আখ্যায়িত করা হয়।

screenshot from Bangla Tribune

গণমাধ্যমটিকে অধ্যাপক মশিউজ্জামান বলেন, ‘সোশাল মিডিয়ায় তৈরি গুজবে গুরুত্ব না দিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বই সংগ্রহ করে দেখে নেওয়া উচিত। নবম-দশম শ্রেণির কৃষি শিক্ষা বইয়ের ১৩৬ নম্বর পৃষ্ঠা দেখে নিতে পারেন যে কেউ, সেখানে আনারসই আছে।’

মূলত, সম্প্রতি ‘শিশুদের বইয়ে এমন হলে স্মার্ট বাংলাদেশ হবে কিভাবে’ শীর্ষক শিরোনামে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে উক্ত শিরোনাম যুক্ত ছবিটি সাম্প্রতিক সময়ে কোনো শ্রেণির কৃষি পাঠ্যবইয়ে খুঁজে পাওয়া যায়নি। বরং ২০২০ সালেই ফেসবুকে ছবিটির অস্তিত্ব খুঁজে পাওয়া যায়। অনুসন্ধানে আরও দেখা যায়, নবম-দশম শ্রেণির কৃষিশিক্ষা বইয়ের ‘আনারস চাষ’ পাঠ্যের আনারসের ছবির এমন একটি খুঁজে পাওয়া গেলেও ফেসবুকে ছড়িয়ে পড়া ছবিটির সঙ্গে এর মিল ও উক্ত বইয়ের ছবির শিরোনামেও কোনো ভুল খুঁজে পাওয়া যায়নি। 

সুতরাং, আনারসের ছবির নিচে ‘নারিকেল গাছের চারা’ শীর্ষক শিরোনাম যুক্ত ছবিকে এনসিটিবি কর্তৃক

প্রকাশিত নতুন পাঠ্যবইয়ের ছবি দাবিতে করে ফেসবুক প্রচারিত তথ্যটি মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img