শুক্রবার, জুলাই 26, 2024
spot_img

ড. ইউনূসকে জড়িয়ে কালের কণ্ঠের নামে ভুয়া ফটোকার্ড প্রচার

সম্প্রতি, “মুকেশ আম্বানি পুত্রের বিয়েতে অতিথিদের ২% সুদে ক্ষুদ্র ঋণ বিতরণ করবেন ড. ইউনূস” শীর্ষক তথ্য বা শিরোনামে অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের ছবিসহ জাতীয় দৈনিক কালের কণ্ঠের ডিজাইন সম্বলিত একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

ড. ইউনূস

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস মুকেশ আম্বানির পুত্রের বিয়েতে অতিথিদের ২% সুদে ক্ষুদ্র ঋণ বিতরণ করার কোনো ঘোষণা দেননি এবং দৈনিক কালের কণ্ঠও উক্ত শিরোনামে কোনো ফটোকার্ড বা সংবাদ প্রকাশ করেনি বরং ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে উক্ত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে দৈনিক কালের কণ্ঠের ফটোকার্ডের ডিজাইন সম্বলিত ছবিটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। সেখানে এই সংবাদটি প্রচারের কোনো তারিখ উল্লেখ করা হয়নি।

পরবর্তীতে দাবিটির সত্যতা যাচাইয়ে কালের কণ্ঠের ভেরিফাইড ফেসবুক পেজে প্রচারিত ফটোকার্ডগুলো পর্যালোচনা করে উক্ত শিরোনাম বা তথ্য সম্বলিত কোনো ফটোকার্ড খুঁজে পাওয়া যায়নি। এছাড়াও কালের কণ্ঠের’র ওয়েবসাইট কিংবা অন্যকোনো গণমাধ্যমেও উক্ত দাবিতে প্রচারিত কোনো সংবাদ পাওয়া যায়নি।

ইন্টারনেটে ওপেন সোর্স অনুসন্ধানে আলোচিত দাবির প্রেক্ষিতে কোনো তথ্য-প্রমাণ না পাওয়ায় পরবর্তীতে বিষয়টির অধিকতর সত্যতা যাচাইয়ের লক্ষ্যে দৈনিক কালের কণ্ঠের সহকারী ফিচার সম্পাদক দাউদ হোসাইন রনির সাথে কথা হয় রিউমর স্ক্যানার টিমের।

তিনি রিউমর স্ক্যানারকে জানান, ‘কালের কণ্ঠ এমন কোনো সংবাদ বা ফটোকার্ড প্রকাশ করেনি। এটি ফেক।’

এছাড়া কালের কণ্ঠের ফটোকার্ড গুলোর সাথে আলোচিত দাবিতে প্রচারিত ফটোকার্ডের গ্রাফিক্যাল ডিজাইনের সুস্পষ্ট ভিন্নতা দেখা যায়।

Photocard Comparison: Rumor Scanner

অর্থাৎ, দৈনিক কালের কণ্ঠের ফটোকার্ড দাবিতে প্রচারিত ফটোকার্ডটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় এডিট করে তৈরি করা হয়েছে। 

ড. ইউনূস কি আসলেই মুকেশ আম্বানির পুত্রের বিয়েতে অতিথিদের ঋণ বিতরণ করার ঘোষণা দিয়েছেন?

ড. মুহাম্মদ ইউনূসের ভেরিফাইড ফেসবুক পেজ, তার প্রতিষ্ঠান ইউনূসে সেন্টারের ওয়েবসাইট, ফেসবুক পেজ এবং দেশিয় ও আন্তর্জাতিক গণমাধ্যম পর্যবেক্ষণ করে আলোচিত দাবির কোনো সত্যতা পাওয়া যায়নি।

মূলত, ভারতের ধনকুবের মুকেশ আম্বানি কনিষ্ঠ সন্তান অনন্ত আম্বানি এবং ‘অ্যাঙ্কর হেল্‌থকেয়ার’-এর সিইও বিনোদ মার্চেন্টের কন্যা রাধিকা মার্চেন্ট এর প্রাক বিবাহ অনুষ্ঠান চলছে। এই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো অতিথিদের তালিকায় আছেন বিল গেটস, মার্ক জাকারবার্গ, ইভাঙ্কা ট্রাম্প ও সুন্দর পিচাইয়ের মতো ব্যক্তিত্বরা। এই প্রাক বিবাহ অনুষ্ঠান ঘিরে সামাজিক যোগাযোগ মাধ্যম এখন সরগরম। এরই মধ্যে এই বিবাহে আমন্ত্রণ পাওয়া অতিথিদের ২% সুদে ক্ষুদ্র ঋণ বিতরণ করবেন বাংলাদেশের নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. ইউনূস শীর্ষক একটি তথ্য  জাতীয় দৈনিক কালের কণ্ঠের ডিজাইন সম্বলিত একটি ফটোকার্ড ইন্টারনেটে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, কালের কণ্ঠ এমন কোনো ফটোকার্ড প্রকাশ করেনি। ড. ইউনূসও এরূপ কোনো ঘোষণা দেননি। প্রকৃতপক্ষে ইন্টারনেট থেকে কালের কণ্ঠের ফটোকার্ড সংগ্রহ করে তা ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনা করে আলোচিত ফটোকার্ডটি প্রচার করা হয়েছে। 

উল্লেখ্য, পূর্বেও বিভিন্ন গণমাধ্যমের নামে ভুয়া ফটোকার্ড প্রচার করা হলে সেগুলো তা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। 

সুতরাং, অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস কর্তৃক মুকেশ আম্বানির পুত্রের বিয়েতে অতিথিদের ২% সুদে ক্ষুদ্র ঋণ বিতরণ করার ঘোষণা ঘোষণা দেওয়া দাবিটি মিথ্যা এবং উক্ত দাবিতে দৈনিক কালের কণ্ঠের নামে প্রচারিত ফটোকার্ডটি ভুয়া।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img