নিউজিল্যান্ডের সাথে পরাজয় প্রসঙ্গে সৌম্যকে নিয়ে শান্তর নামে ভুয়া মন্তব্য প্রচার

সম্প্রতি, “সৌম্য ভাইয়ের জন্যই আমরা এই ম্যাচটি হেরেছি” শীর্ষক একটি মন্তব্যকে বাংলাদেশ ক্রিকেট দলের ভারপ্রাপ্ত অধিনায়ক নাজমুল হোসেন শান্তর মন্তব্য দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

নিউজিল্যান্ডের

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখাইনে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বাংলাদেশ ক্রিকেট দলের ভারপ্রাপ্ত অধিনায়ক নাজমুল হোসেন শান্ত নিউজিল্যান্ডের সাথে গত ১৭ ডিসেম্বর ওডিআই ম্যাচে পরাজয়ের জন্য সৌম্য সরকারকে দায়ী করে এমন কোনো মন্তব্য করেননি বরং কোনো তথ্যপ্রমাণ ছাড়াই ভিত্তিহীনভাবে ‘Cricket Zone 24’ নামের একটি ফেসবুক পেজ থেকে উক্ত মন্তব্যটি নাজমুল হোসেন শান্তর নামে প্রথম প্রচার করা হয় এবং পরবর্তীতে ফেসবুকের বিভিন্ন পেজ, গ্রুপ ও ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকে বাস্তব দাবিতে ছড়িয়ে পড়ে।

গুজবের সূত্রপাত

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে কি ওয়ার্ড সার্চের মাধ্যমে ‘Cricket Zone 24’ নামের একটি ফেসবুক পেজে গত ১৭ ডিসেম্বর “সৌম্য ভাইয়ের জন্যই আমরা এই ম্যাচটি হেরেছি” শীর্ষক তথ্য সম্বলিত একটি ফটোকার্ড (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়।

Screenshot: Facebook

উক্ত ফটোকার্ডটি পর্যবেক্ষণ করে দেখা যায়, সেখানে ‘Cricket Zone 24’ নামের পেজটির নাম এবং লোগো রয়েছে। এতে নিশ্চিত হওয়া যায় যে, উক্ত পেজের পরিচালকরাই ভাইরাল এই ফটোকার্ডটির নির্মাতা। এছাড়াও এই পেজটি থেকে প্রায় একই ডিজাইনের ফটোকার্ড (, , ) বিভিন্ন সময়ে প্রচার করা হয়েছে।

পরবর্তীতে বাস্তব দাবিতে প্রচার

সৌম্য সরকারকে নিয়ে নাজমুল হোসেন শান্তর মন্তব্য দাবিতে প্রচারিত ফটোকার্ডটি ফেসবুকের বিভিন্ন পেজ এবং গ্রুপ এবং ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকে বাস্তব দাবিতে ছড়িয়ে পড়ে।

Screenshot: Facebook Post
Screenshot: Facebook Post

এছাড়াও গণমাধ্যম কিংবা ক্রিকেট সংশ্লিষ্ট অন্যকোনো নির্ভরযোগ্য সূত্রে এখন পর্যন্ত সৌম্য সরকারকে নিয়ে নাজমুল হোসেন শান্তর এমন কোনো মন্তব্যের সত্যতা পাওয়া যায়নি।

তবে ম্যাচ শুরুর আগেরদিন অর্থাৎ গত ১৬ ডিসেম্বর আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে সৌম্য সরকারকে নিয়ে ভারপ্রাপ্ত অধিনায়ক নাজমুল হোসেন শান্ত বলেন, আলাদা কোনো ক্রিকেটারকে নিয়ে কথা বলতে চাই না, সবাই গুরুত্বপূর্ণ। তবে সৌম্যর দায়িত্বটা গুরুত্বপূর্ণ। ব্যাটিংয়ের সঙ্গে উনার বোলিংটাও খুব জরুরি। যেহেতু সাকিব ভাই নেই, তাই (সৌম্যর) ব্যাটিংয়ের সাথে বোলিংটাও গুরুত্বপূর্ণ। আমার মনে হয়, টিম ম্যানেজমেন্ট এই কথা চিন্তা করেই তাকে দলে অন্তর্ভুক্ত করেছে। এর সাথে অভিজ্ঞতাটা তো আছেই।’

অর্থাৎ, সেখানেও তিনি সৌম্য সরকারকে নিয়ে কোনো নেতিবাচক মন্তব্য করেননি বরং তিনি সাকিব আল হাসানের বিকল্প হিসেবে দলে সৌম্য সরকারকে দেখেছেন।

তাছাড়া, গত ১৭ ডিসেম্বর নিউজিল্যান্ডের সাথে সিরিজের প্রথম ওডিআই ম্যাচে পরাজয়ের পর ভারপ্রাপ্ত অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনেও আসেননি বরং ম্যাচ পরবর্তীত সংবাদ সম্মেলনে দলের ওপেনার এনামুল হক বিজয় সাংবাদিকদের সাথে কথা বলেছেন।

Screenshot: BCB YouTube Channel

সেসময় এনামুল হক বিজয় সৌম্য প্রসঙ্গে বলেন, ‘একজন খেলোয়াড়কে নিয়ে আরেক খেলোয়াড়ের মন্তব্য করাটা ঠিক হবে না। আমি মনে করি ম্যানেজমেন্ট ভালো বুঝবে। একজন খেলোয়াড় হয়ে আরেকজনকে সাপোর্ট করবো। এটা একদম ভেতর থেকে আসে, যেই আসুক।’

বিজয় আরও বলেন, ‘সবাই তাকে (সৌম্য) পুরো সাপোর্ট দেবে। খেলোয়াড় হিসেবে প্রতিটা খেলোয়াড়কে সমর্থন দেওয়া আমাদের দায়িত্ব।’

অর্থাৎ, উপরোক্ত বিষয়গুলো পর্যালোচনা করলে এটা স্পষ্ট যে, নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচে পরাজয়ের জন্য সৌম্য সরকারকে দায়ী করে বাংলাদেশ ক্রিকেট দলের ভারপ্রাপ্ত অধিনায়ক নাজমুল হোসেন শান্ত উক্ত মন্তব্যটি করেননি।

মূলত, গত ১৭ ডিসেম্বর সিরিজের প্রথম ওডিআই ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ডিএলএস মেথডে ৪৪ রানের ব্যবধানে পরাজিত হয় নাজমুল হোসেন শান্তর নেতৃত্বাধীন বাংলাদেশ ক্রিকেট দল। সে ম্যাচে বাংলাদেশ ক্রিকেট দলের অলরাউন্ডার সৌম্য সরকারকে গুরুত্বপূর্ণ রোলে খেলানো হলেও তিনি আশানুরূপ পারফরম্যান্স দেখাতে পারেননি। ব্যাটিং, বোলিং কিংবা ফিল্ডিং কোনো ক্ষেত্রেই নিজেকে মেলে ধরতে পারেননি একসময়ের এই হার্ডহিটার ব্যাটার। উক্ত ম্যাচে পরাজয়ের কারণে সৌম্য সরকারকে দায়ী করে নেটিজেনরা সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ধরনের মন্তব্য করেন। পরবর্তীতে ‘Cricket Zone 24’ একটি ফেসবুক পেজ থেকে “সৌম্য ভাইয়ের জন্যই আমরা এই ম্যাচটি হেরেছি” শীর্ষক একটি মন্তব্যকে বাংলাদেশ ক্রিকেট দলের ভারপ্রাপ্ত অধিনায়ক নাজমুল হোসেন শান্তর মন্তব্য দাবিতে প্রচার করা হয়। প্রকৃতপক্ষে নিউজিল্যান্ডের সাথে ম্যাচে পরাজয়ের জন্য সৌম্য সরকারকে দায়ী করে বাংলাদেশ ক্রিকেট দলের ভারপ্রাপ্ত অধিনায়ক নাজমুল হোসেন শান্ত উক্ত মন্তব্যটি করেননি।

প্রসঙ্গত, গতকাল (১৭ ডিসেম্বর) বৃষ্টিবিঘ্নিত ম্যাচে বাংলাদেশকে ৪৪ রানের ব্যবধানে পরাজিত করে নিউজিল্যান্ড। বৃষ্টির কারণে খেলার স্কোর ডিএলএস নিয়মে ২৪৫ হয় এবং বাংলাদেশ ৩০ ওভারে ২০০ রান করায় ৪৪ রানে নিউজিল্যান্ড জয় পায়।

উল্লেখ্য, পূর্বেও বাংলাদেশি ক্রিকেটারদের আইপিএল খেলার যোগ্যতা নিয়ে শোয়েব আখতারের নামে ভুয়া মন্তব্য প্রচারের প্রেক্ষিতে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, “সৌম্য ভাইয়ের জন্যই আমরা এই ম্যাচটি হেরেছি” শীর্ষক একটি মন্তব্যকে বাংলাদেশ ক্রিকেট দলের ভারপ্রাপ্ত অধিনায়ক নাজমুল হোসেন শান্তর মন্তব্য দাবিতে ফেসবুকে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img