রবিবার, জুলাই 21, 2024
spot_img

চলতি বছরের আইপিএলে তাওহীদ হৃদয়কে পাঞ্জাব কিংসে নেওয়ার ভুয়া দাবি টিকটকে

২০২৩ সালের ডিসেম্বরে শর্ট ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকে ‘২০২৪ সালের আইপিএলে তাওহীদ হৃদয়কে পাঞ্জাব কিংস সরাসরি চুক্তিতে দলে নিয়েছে’ দাবিতে একটি ভিডিও প্রচার করা হয়েছে।

আইপিএলে

উক্ত দাবিতে টিকটকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি ভিডিওটি প্রায় ২ লাখ বার দেখা হয়েছে। ভিডিওটিতে প্রায় সাড়ে ৯ হাজার পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে। ভিডিওটিতে হাজার ৬৩টি মন্তব্য করা হয়েছে এবং ভিডিওটি ৪৭ বার শেয়ার করা হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ২০২৪ সালের আইপিএলে তাওহীদ হৃদয়কে পাঞ্জাব কিংস কর্তৃক দলে নেওয়ার দাবিটি সঠিক নয় বরং পাঞ্জাব কিংসের মালিক প্রীতি জিনতার পুরোনো ভিডিও ক্লিপের সাথে তাওহীদ হৃদয়ের কিছু ছবি যুক্ত করে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। ভিডিওটিতে পাঞ্জাব কিংস এর মালিক ও বলিউড অভিনেত্রী প্রীতি জিনতাকে কথা বলতে দেখা যায়।

ভিডিওটি’র সংবাদপাঠ অংশে বলা হয়, “তাওহীদ হৃদয়কে আমার দলে চাই ই চাই। পাঞ্জাব কিংসের মালকিন প্রীতি জিনতা লাইভে এসে তাওহীদ হৃদয়কে নিয়ে একি বললো। সরাসরি চুক্তিতে তাওহীদ হৃদয় খেলবেন পাঞ্জাব কিংসের হয়ে।”

ভিডিওটি’র শুরুর অংশে প্রীতি জিনতার ভিডিও ক্লিপটি থেকে কিছু স্থিরচিত্র নিয়ে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে প্রীতি জিনতার ভেরিফাইড ইন্সটাগ্রাম অ্যাকাউন্টে ২০২১ সালের ২৭ আগস্ট প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। ভিডিওটিতে প্রীতি জিনতা ক্যারিবিয়ান প্রিমিয়ার লীগে (সিপিএল) নিজের দল সেন্ট লুসিয়া কিংসকে শুভকামনা জানান।

Screenshot: Preity G Zinta Instagram

এই ভিডিওটি’র সাথে আলোচিত ভিডিওটি’র শুরুতে দেখানো প্রীতি জিনতার অংশের হুবহু মিল পাওয়া যায়।

Video Comparison by Rumor Scanner

অর্থাৎ, এই ভিডিওটি সাম্প্রতিক সময়ের নয় এবং এর সাথে পাঞ্জাবের হয়ে তাওহীদ হৃদয়ের আইপিএল খেলার কোনো সম্পর্ক নেই।

এছাড়াও, ২০২৩ সালের ১৯ ডিসেম্বর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ২০২৪ আসরের নিলাম অনুষ্ঠিত হয়। এবারের আইপিএলের চূড়ান্ত তালিকায় জায়গা পেয়েছিলেন বাংলাদেশের তিন ক্রিকেটার। এদের মধ্যে ছিলেন পেসার মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ এবং শরিফুল ইসলাম। মুস্তাফিজের ভিত্তিমূল্য ২ কোটি রুপি, তাসকিনের ভিত্তিমূল্য ৭৫ লাখ রুপি এবং শরিফুলের ভিত্তিমূল্য ছিল ৫০ লাখ রুপি। পরবর্তীতে শরিফুল ইসলাম ও তাসকিন আহমেদ নিলাম থেকে তাদের নাম প্রত্যাহার করে নেওয়ায় শুধুমাত্র মোস্তাফিজুর রহমানের নামই নিলাম তালিকায় ছিল। সেখান থেকে চেন্নাই সুপার কিংস তাকে ভিত্তিমূল ২ কোটি রূপিতে দলে ভেড়ায়।

অর্থাৎ, চলতি বছরের আইপিএলে একমাত্র বাংলাদেশি হিসেবে চেন্নাই সুপারকিংসের হয়ে খেলবেন পেসার মোস্তাফিজুর রহমান।

তাছাড়া, নিলাম পরবর্তী সময়েও গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্যকোনো নির্ভরযোগ্য সূত্রে এখন পর্যন্ত আইপিএলে খেলার জন্য সরাসরি চুক্তিতে তাওহীদ হৃদয়কে উক্ত ফ্রেঞ্চাইজিটি’র পক্ষ থেকে দলে ভেড়ানোর বিষয়ে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

অর্থাৎ, উপরোক্ত বিষয়গুলো পর্যালোচনা করলে এটা স্পষ্ট যে, ২০২৪ সালের আইপিএলে পাঞ্জাব কিংস কর্তৃক বাংলাদেশি ব্যাটার তাওহীদ হৃদয়কে দলে নেওয়ার দাবিটি সঠিক নয়।

মূলত, ২০২৩ সালের ডিসেম্বরে শর্ট ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকে ‘২০২৪ সালের আইপিএলে তাওহীদ হৃদয়কে পাঞ্জাব কিংস সরাসরি চুক্তিতে দলে নিয়েছে’ দাবিতে একটি ভিডিও প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ২০২৪ সালের আইপিএলে তাওহীদ হৃদয়কে পাঞ্জাব কিংস কর্তৃক দলে নেওয়ার দাবিটি সঠিক নয় বরং পাঞ্জাব কিংসের মালিক প্রীতি জিনতার পুরোনো ভিডিও ক্লিপের সাথে তাওহীদ হৃদয়ের কিছু ছবি যুক্ত করে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

উল্লেখ্য, পূর্বেও বাংলাদেশি পেসার হাসান মাহমুদের আইপিএলে খেলার ভুয়া তথ্য প্রচারের প্রেক্ষিতে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, ২০২৪ সালের আইপিএলে তাওহীদ হৃদয়কে পাঞ্জাব কিংস সরাসরি চুক্তিতে দলে নিয়েছে দাবিতে টিকটকে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img