বুধবার, জুন 26, 2024
spot_img

বাংলাদেশের বিসিএস ক্যাডার দাবিতে পাকিস্তানী নারীর ভিডিও প্রচার 

সম্প্রতি, “আমাদের বাংলাদেশের অহংকার বিসিএস ক্যাডার, আমাদের বাংলাদেশের মেয়ে আমাদের গর্ব” শীর্ষক ক্যাপশনে এক নারীর বক্তব্য দেওয়ার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

দাবি করা হচ্ছে, বক্তব্য দেওয়া উক্ত নারী বাংলাদেশের নাগরিক এবং তিনি বিসিএস ক্যাডার।

টিকটকে প্রচারিত পোস্ট দেখুন এবং এখানে (আর্কাইভ)।

২০২২ সালে টিকটকে একই দাবির একটি ভিডিও প্রায় ৬৩ লক্ষবার দেখা হয়েছে। দেখুন এখানে (আর্কাইভ)।

ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বক্তব্যরত নারী বাংলাদেশের নাগরিক নয় এমনকি তিনি বিসিএস ক্যাডারও নন। বরং, গুগলের এই সফটওয়্যার ইঞ্জিনিয়ার পাকিস্তানের নাগরিক। 

রিভার্স ইমেজ সার্চ করে যুক্তরাষ্ট্রের স্মিথ কলেজের অফিশিয়াল ফেসবুক পেজে ২০১৮ সালের ২০ মে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওতে বক্তব্য দেওয়া নারীর সাথে আলোচিত ভিডিওতে থাকা বক্তব্য দেওয়ার নারীর মিল পাওয়া যায়। 

Video Comparison By Rumor Scanner 

বক্তব্য দেওয়ার ভিডিওটি পর্যবেক্ষণ করে জানা যায়, যিনি বক্তব্য দিচ্ছেন তার নাম সৈয়দা জয়নাব আকদাস রিজভী। তিনি পাকিস্তানের করাচির নাগরিক। ২০১৮ সালের ১৯ মে আইভি দিবসের অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার সময় পাকিস্তান থেকে আসা তার পরিবারের সদস্যরাও দর্শক সারিতে উপস্থিত ছিলেন।  

সৈয়দা জয়নাব আকদাস রিজভীর লিংকডিন অ্যাকাউন্ট সূত্রে জানা যাচ্ছে, তিনি করাচির গ্রামার স্কুল থেকে পড়াশোনা করেছেন। পরবর্তীতে স্মিথ কলেজ থেকে কম্পিউটার বিজ্ঞানে পড়াশোনা করে বর্তমানে গুগলে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কর্মরত আছেন। 

Image collage By Rumor Scanner 

মূলত, সম্প্রতি বাংলাদেশের বিসিএস ক্যাডার দাবিতে একজন নারীর বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রচারিত ভিডিওতে বক্তব্য দেওয়া নারী বাংলাদেশের নাগরিক নয়। স্বাভাবিকভাবে তিনি বিসিএস ক্যাডারও নন। প্রকৃতপক্ষে, পাকিস্তানের এই নাগরিক বর্তমানে গুগলের সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কর্মরত রয়েছেন।

সুতরাং, পাকিস্তানের এক নারীর ভিডিওকে বাংলাদেশের বিসিএস ক্যাডার দাবিতে প্রচারিত হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img