পঙ্গু হাসপাতালে এবছর বিনামূল্যে কৃত্রিম পা সংযোজনের তথ্যটি ভুয়া

“বিনামূল্যে ঢাকার পংগু হাসপাতালে কৃত্তিম পা সংযোজন (১৫ অক্টোবর পর্যন্ত) সংবাদ টি পরিচিত জন কে বলুন। যদি কারো উপকার হয়।” শীর্ষক শিরোনামে একটি তথ্য বিগত কয়েক বছর যাবত সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে প্রচারিত হচ্ছে।

বিনামূল্যে কৃত্রিম পা

ভাইরাল কিছু ফেসবুক পোস্ট ভার্সন দেখুন এখানেএখানে, এখানে, এখানে এবং এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, চলতি বছরে পঙ্গু হাসপাতালে বিনামূল্যে কৃত্রিম পা লাগানো হচ্ছে না বরং বিনামূল্যে কৃত্রিম পা সংযোজনের ক্যাম্পেইনটি ২০১৭ সালের।

মূল ঘটনা: ২০১৭ সালের সেপ্টেম্বর মাসের শেষ সপ্তাহে একটি বেসরকারির সংস্থার সহায়তায় বিনামূল্যে কৃত্রিম পা সংযোজনের একটি প্রোগ্রাম চালু হয়েছিলো যার মেয়াদ ছিল ওই বছরের ১৫ ই অক্টোবর পর্যন্ত।

বিনামূল্যে কৃত্রিম পা

মূলত সেই সময়ে বিনামূল্যে কৃত্রিম পা সংযোজন নিয়ে সোশ্যাল মিডিয়ায় প্রচার হওয়া তথ্যটিই পরবর্তী বছর গুলোতে সেপ্টেম্বর থেকে অক্টোবর মাসের প্রথম সপ্তাহে পুনরায় কপি-পেস্ট আকারে প্রচার হয়ে আসছে।

উল্লেখ্য, ২০১৩ সাল থেকে বিভিন্ন দেশের অনুদানের মাধ্যমে পঙ্গু হাসপাতালে কৃত্রিম পা সংযোজনের কার্যক্রম চলছে।

তবে, বর্তমানে পঙ্গু হাসপাতালে এরকম কোন সেবা চালু নেই বলে পঙ্গু হাসপাতাল কর্তৃপক্ষ থেকে নিশ্চিত হয়েছে রিউমর স্ক্যানার।

গত বছরের সেপ্টেম্বর মাসেও গুজবটি ছড়িয়ে পড়লে রিউমর স্ক্যানার সে সময়ে ফ্যাক্টচেকিং প্রতিবেদন প্রকাশ করে।

বিনামূল্যে কৃত্রিম পা

তাছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে কৃত্রিম পা সংযোজনের প্রচারিত গুজব নিয়ে জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান (নিটোর) কর্তৃপক্ষ ৫ অক্টোবর সকাল ১১ঃ৪০ মিনিটে তাদের অফিশিয়াল ফেসবুকে একটি নোটিশের মাধ্যমে জানিয়েছে, “এধরনের খবর একেবারেই ভিত্তিহীন এবং বিভ্রান্তিমূলক। উক্ত প্রতিষ্ঠান থেকে এ ধরনের কোন খবর প্রকাশিত হয় নাই এবং এর সাথে প্রতিষ্ঠানের কোন সংশ্লিষ্টতাও নাই।”

অর্থাৎ, পঙ্গু হাসপাতালে বিনামূল্যে কৃত্রিম পা সংযোজনের পুরোনো একটি ক্যাম্পেইনকে চলতি বছরের দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে যা সম্পূর্ণ মিথ্যা এবং ভিত্তিহীন।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: বিনামূল্যে ঢাকার পংগু হাসপাতালে কৃত্তিম পা সংযোজন (১৫ অক্টোবর পর্যন্ত)
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্রঃ

  1. Rumor Scanner Called Hospital
  2. Prothom Alo 2017: https://www.prothomalo.com/bangladesh/%E0%A6%95%E0%A7%83%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%BF%E0%A6%AE-%E0%A6%AA%E0%A6%BE%E0%A7%9F%E0%A7%87-%E0%A6%A8%E0%A6%A4%E0%A7%81%E0%A6%A8-%E0%A6%9C%E0%A7%80%E0%A6%AC%E0%A6%A8%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%A6
  3. Channel 24: https://www.youtube.com/watch?v=m6EC4AFOMvQ
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img