শনিবার, জুলাই 20, 2024
spot_img

ভারতে ঢুকে দেশটির সৈন্যদের হত্যা করেনি বাংলাদেশি সেনারা, টিকটকে ভুয়া দাবি

গত ১ জুন শর্ট ভিডিও প্লাটফর্ম টিকটকে ‘ভারতের ১৭৮ জন সৈন্য খতম করলো বাংলাদেশ, ভারতে ঢুকে বাংলাদেশি সেনাদের সফল অভিযান’ শীর্ষক দাবিতে একটি ভিডিও প্রচার করা হয়েছে।

 সৈন্যদের হত্যা

utshab_bhat (আর্কাইভ) নামের টিকটক অ্যাকাউন্ট থেকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)।

টিকটকের এই ভিডিওটি এখন পর্যন্ত প্রায় ২১ হাজার বারের অধিক দেখা হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বাংলাদেশি সেনারা ভারতের ১৭৮ জন সৈন্যকে খুন করা বা ভারতে ঢুকে বাংলাদেশি সেনাদের সফল অভিযান শীর্ষক দাবিগুলো সঠিক নয় বরং, কোনো তথ্য প্রমাণ ছাড়াই অধিক ভিউ পাওয়ার আশায় চটকদার শিরোনাম ব্যবহার করে আলোচিত তথ্যটি প্রচার করা হয়েছে। 

অনুসন্ধানের শুরুতে ১০ সেকেন্ডের আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে উক্ত দাবির স্বপক্ষে কোনো তথ্য উল্লেখ পাওয়া যায়নি। থাম্বনেইলে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ইন্টারনেট থেকে ডাউনলোডকৃত সেনা সদৃশ পোশাকে থাকা কিছু ব্যক্তির ছবি ব্যবহার করা হয়েছে। 

এই ভিডিওতে বাংলাদেশি সেনা কর্তৃক ভারতের ১৭৮ জন সৈন্যকে খুন করা বা ভারতে ঢুকে বাংলাদেশি সেনাদের সফল অভিযান শীর্ষক দাবিগুলো সত্য হলে তা অবশ্যই দুই দেশসহ আন্তর্জাতিক গণমাধ্যমে প্রচার হতো। কিন্তু একাধিক ভিন্ন ভিন্ন কি-ওয়ার্ড সার্চ করেও উক্ত দাবিগুলোর বিষয়ে কোনো সংবাদ বা তথ্য নির্ভরযোগ্য সূত্রে পাওয়া যায়নি। অর্থাৎ, সম্পূর্ণ ভিত্তিহীনভাবেই আলোচিত দাবিটি টিকটকে প্রচার করা হয়েছে। 

মূলত, শর্ট ভিডিও প্লাটফর্ম টিকটকে utshab_bhat  নামক একটি অ্যাকাউন্ট থেকে ‘ভারতের ১৭৮ জন সৈন্য খতম করলো বাংলাদেশ, ভারতে ঢুকে বাংলাদেশি সেনাদের সফল অভিযান’ শীর্ষক দাবি প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানার টিম যাচাই করে দেখেছে, সাম্প্রতিক সময়ে এমন কোনো ঘটনাই ঘটেনি। প্রকৃতপক্ষে, কোনো তথ্য প্রমাণ ছাড়াই অধিক ভিউ পাওয়ার আশায় আলোচিত দাবিটি প্রচার করা হয়েছে। 

সুতরাং, ভারতের ১৭৮ জন সৈন্য খতম করলো বাংলাদেশ সেনাবাহিনী দাবিটি সম্পূর্ণ মিথ্যা ও বানোয়াট। 

তথ্যসূত্র

  • Rumor Scanner Own Analysis
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img