বৃহস্পতিবার, মে 30, 2024
spot_img

জার্মানির হাসপাতালে সৌদি ফুটবলার ইয়াসার আল-শেহরানির মৃত্যুর দাবিটি মিথ্যা

সম্প্রতি “ইন্না-লিল্লাহ ওয়া ইন্না-লিল্লাহ রাজিউন সৌদি আরব বনাম আর্জেন্টিনার খেলার সময় সৌদির গোলকিপারের হাটুর সাথে আঘাত খাওয়া ইয়াসির ভাই আজ বিকালে জার্মানির এক হসপিটালে না ফেরার দেশে চলে গেলেন আল্লাহ যেনো ইয়াসির ভাইকে জান্নাতুল ফেরদাউস  দান করে আমিন” শীর্ষক শিরোনামের একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হচ্ছে। 

ফেসবুকে প্রচারিত এরকম কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সৌদি ফুটবলার ইয়াসের আল-শেহরানি জার্মানির হসপিটালে মৃত্যুবরন করেননি বরং সৌদি আরবের রিয়াদে তার সফল অস্ত্রোপচার হয়েছে এবং তিনি আশঙ্কা মুক্ত রয়েছেন।

কি ওয়ার্ড সার্চের মাধ্যমে, Saudi Arabian Football Federation এর ভেরিফাইড ফেসবুক পেজে গত ২৩ নভেম্বর একটি পোস্ট পাওয়া যায়। আরবি ভাষায় লেখা উক্ত পোস্টের অনুবাদ থেকে জানা যায়, ইয়াসের আল-শেহরানির সফল অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে।

এছাড়াও অনুসন্ধানে Ric নামক টুইটার একাউন্টে গত ২৩ নভেম্বর ইয়াসের আল-শেহরানির একটি ভিডিও বার্তা পাওয়া যায়। উক্ত ভিডিও বার্তা পর্যবেক্ষণ করে দেখা যায়, হাসপাতালের বেডে ইয়াসের আল-শেহরানি ভক্তদের উদ্দেশ্যে বার্তা দিচ্ছেন। টুইটের ক্যাপশনে অপারেশন পরবর্তী সময়ে ইয়াসের আল শেহরানির অবস্থা বেশ ভালো জানিয়ে ভিডিওটি পোস্ট করা হয়।

এছাড়া Saudi Arabian Football Federation এর ভেরিফাইড ফেসবুক পেজেও একই ভিডিও বার্তা অপারেশন পরবর্তী সময়ে আপলোড করা হয়। যা থেকে নিশ্চিত হওয়া যায়, ফুটবলার ইয়াসেল আল-শেহরানির সফল অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে এবং এখন তিনি সুস্থ আছেন।

এছাড়াও, আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরায় গত ২৩ নভেম্বর “Saudi Arabia’s AlShahrani to undergo surgery in Riyadh” শীর্ষক শিরোনামের একটি প্রতিবেদন পাওয়া যায়। উক্ত প্রতিবেদন থেকে জানা যায়,

“Saudi Arabia’s left-back Yasser AlShahrani will undergo surgery in the capital Riyadh after suffering a severe head injury during his side’s historic 2-1 World Cup victory over Argentina.”

যার ভাবার্থ করলে দাঁড়ায় :

“ফুটবল বিশ্বকাপে আর্জেন্টিনার সাথে ২-১ ব্যবধানে ঐতিহাসিক বিজয়ের ম্যাচে মাথায় গুরুতর আঘাতপ্রাপ্ত সৌদি আরবের লেফ্টব্যাক ফুটবলার ইয়াসের আল-শেহরানির অস্ত্রোপচার রিয়াদে সম্পন্ন হবে।”

এছাড়াও, Saudi Arabian Football Federation এর ফেসবুক পেজে ইনজুরির পর ইয়াসের আল-শেহরানিরকে রিয়াদে আনার ব্যাপারে জানানো হয়েছে।

মূলত, গত ২২ নভেম্বর ফুটবল বিশ্বকাপে সৌদি আরব এবং আর্জেন্টিনা মুখোমুখি হয়। উক্ত ম্যাচে সৌদি গোলকিপারের হাঁটুর আঘাতে একই দলের ইয়াসের আল-শেহরানি মুখমণ্ডল ও মাথায় গুরুতর আঘাতপ্রাপ্ত হন। পরবর্তীতে দ্রুত তাকে সৌদির রাজধানী রিয়াদের একটি হাসপাতালে আনা হয় এবং সফল অস্ত্রোপচারের পর এখন তিনি সুস্থ আছেন। তবে উক্ত ঘটনাকে বিকৃতভাবে জার্মানির একটি হাসপাতালে ইয়াসের আল-শেহরানির মৃত্যুবরনের দাবিতে প্রচারিত হচ্ছে। 

উল্লেখ্য, সৌদি ফুটবলার ইয়াসার আল-শেহরানির ইনজুরিতে পড়ার পর তাকে সৌদি কিং এর ব্যক্তিগত জেট বিমানে করে জার্মানিতে নিয়ে যাওয়ার দাবিতে ভুল তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হয়। উক্ত বিষয়ে ইতোমধ্যে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার। 

সুতরাং, জার্মানির হাসপাতালে সৌদি ফুটবলার ইয়াসার আল-শেহরানির মৃত্যুর তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img