বৃহস্পতিবার, জুলাই 25, 2024
spot_img

আইসিসি তানজিম সাকিবকে আজীবন নিষিদ্ধ করেনি

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল চলমান আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ এ গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে গত ১৭ জুন নেপালের বিরুদ্ধে ২১ রানে জয়লাভ করে। উক্ত ম্যাচের দ্বিতীয় ইনিংসে তৃতীয় ওভারে বোলিং করার সময় নেপালের অধিনায়ক রোহিত পাউডেলের সঙ্গে বাদানুবাদে জড়িয়ে পড়েন তানজিম সাকিব। একপর্যায়ে রোহিতের গায়ে আলতো করে ধাক্কাও দেন তিনি। এরই প্রেক্ষিতে, আইসিসি তানজিম সাকিবকে আজীবন নিষিদ্ধ করেছে দাবিতে শর্ট ভিডিও শেয়ারিং প্লাটফর্ম টিকটকে একটি ভিডিও ছড়িয়ে পড়েছে।

আজীবন নিষিদ্ধ

উক্ত দাবিতে টিকটকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)। 

এই প্রতিবেদনটি প্রকাশ হওয়া অবধি উক্ত ভিডিওটি ১ লক্ষ ৪৪ হাজার বারেরও অধিক বার দেখা হয়েছে এবং প্রায় চার হাজার অ্যাকাউন্ট থেকে ভিডিওটিতে প্রতিক্রিয়া জানানো হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) বাংলাদেশের ক্রিকেটার তানজিম সাকিবকে আইসিসি আজীবন নিষিদ্ধ করেছে শীর্ষক দাবিটি সঠিক নয়। বরং চলমান বিশ্বকাপের গ্রুপ পর্বে নেপালের বিরুদ্ধে ম্যাচে আচরণবিধি ভঙ্গের দায়ে তানজিম সাকিবকে ম্যাচ ফির ১৫% জরিমানার ঘটনাকে কেন্দ্র করে  উক্ত ভুয়া দাবিটি ছড়িয়ে পড়েছে।

অনুসন্ধানের শুরুতে, আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটিতে ব্যবহৃত ফুটেজগুলোর কিছু কি-ফ্রেম রিভার্স ইমেজ সার্চ করে আইসিসির অফিশিয়াল ফেসবুক পেজে ২০১৭ সালের একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। উক্ত ভিডিওতে আইসিসির সাবেক সিইও ডেভ রিচার্ডসন আইসিসির ওয়ানডে লীগ ও টেস্ট চ্যাম্পিয়নশীপের অনুমোদন দেয়া সম্পর্কে কথা বলেন। আইসিসির উক্ত ভিডিওর কিছু অংশ প্রচারিত ভিডিওর শুরুতে যুক্ত করা হয়েছে। প্রচারিত ভিডিওর পরবর্তী অংশে একজন উপস্থাপক তানজিম সাকিবের জরিমানা সম্পর্কে বিভিন্ন তথ্য দেন। যেখানে তিনি আইসিসি তানজিম সাকিবকে আজীবন নিষিদ্ধ করেছে বলে দাবি করলেও উপস্থাপক কোনো তথ্যপ্রমাণ উল্লেখ করেননি। 

Screenshot Collage: Rumor Scanner

এছাড়াও, দেশের প্রথম সারির গণমাধ্যমগুলোতে আইসিসি কর্তৃক তানজিম সাকিবকে আজীবন নিষিদ্ধ করা সম্পর্কে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

উল্লেখ্য, গত ১৭ জুন বিশ্বকাপে নেপালের বিরুদ্ধে  ম্যাচে আইসিসির আচরণবিধির ২.১২ ধারা ভঙ্গের দায়ে তানজিম সাকিবকে ম্যাচ ফির ১৫% জরিমানা করা হয়েছে ও তার নামে একটি ডিমেরিট পয়েন্ট জমা হয়েছে।

মূলত, আইসিসি কর্তৃক বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলে খেলোয়াড় তানজিম সাকিবকে আজীবন নিষিদ্ধ করা হয়েছে দাবিতে একটি ভিডিও ছড়িয়ে পড়েছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, দাবিটি সঠিক নয়। বাংলাদেশ দল গত ১৭ জুন চলমান আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ এ গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে নেপালের বিরুদ্ধে ২১ রানে জয়লাভ করে। ঐ ম্যাচের দ্বিতীয় ইনিংসে তানজিম সাকিব নেপালের অধিনায়ক রোহিত পাউডেলের সঙ্গে বাদানুবাদে জড়িয়ে পড়েন। পরবর্তীতে, ম্যাচ শেষে আইসিসি তাকে ম্যাচ ফির ১৫% জরিমানা করে ও তারমানে একটি ডিমেরিট পয়েন্ট জমা হয়। এই ঘটনাকেই অতিরঞ্জিত করে তাকে আজীবন নিষিদ্ধ করা হয়েছে  দাবিটি ছড়ানো হয়।

সুতরাং, আইসিসি কর্তৃক বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড় তানজিম সাকিবকে আজীবন নিষিদ্ধ করা হয়েছে শীর্ষক দাবিটি মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img