শনিবার, জুলাই 20, 2024
spot_img

দেশ রূপান্তরের সংবাদ বিকৃত করে বাসে আগুন দেওয়ার ঘটনায় দুই ছাত্রলীগ কর্মী আটকের ভুয়া তথ্য প্রচার

সম্প্রতি, ‘নারায়নগঞ্জের আড়াইহাজারে জুসের বোতলে পেট্রোল ভরে বাসে আগুন দেওয়ার সময় পুলিশের হাতে দুই ছাত্রলীগ কর্মী আটক’ শীর্ষক শিরোনামে দেশের মূলধারার গণমাধ্যম দেশ রূপান্তরের অনলাইন সংস্করণে প্রকাশিত সংবাদ প্রতিবেদনের আদলে একটি স্ক্রিনশট সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

বাসে আগুন

ফেসবুক প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

একই বিষয়ে দেশ রূপান্তরকে সূত্র উল্লেখ করে ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে(আর্কাইভ)।

এছাড়াও কোনো ছবি ও তথ্যসূত্র ব্যতীত ‘নারায়নগঞ্জের আড়াইহাজারে জুসের বোতলে পেট্রোল ভরে বাসে আগুন দেওয়ার সময় পুলিশের হাতে দুই ছাত্রলীগ কর্মী গ্রেপ্তার’ শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, নারায়নগঞ্জের আড়াইহাজারে জুসের বোতলে পেট্রোল ভরে বাসে আগুন দেওয়ার সময় পুলিশের হাতে দুই ছাত্রলীগ কর্মীর আটক বা গ্রেপ্তার হওয়ার দাবিটি সঠিক নয় বরং দেশ রূপান্তরে প্রকাশিত বিএনপি’র দুই কর্মী আটকের একটি সংবাদ প্রতিবেদনের স্ক্রিনশট ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে  আলোচিত দাবি সম্বলিত স্ক্রিনশটটি তৈরি  করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে মূলধারার গণমাধ্যম দেশ রূপান্তরের অনলাইন সংস্করণে গত ১৩ নভেম্বর ‘জুসের বোতলে পেট্রোল ভরে আগুন দেওয়ার সময় দুই বিএনপি কর্মী আটক’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot: Desh Rupantor

প্রতিবেদন থেকে জানা যায়, গত ১৩ নভেম্বর নারায়ণগঞ্জের আড়াইহাজারে জুসের বোতলে পেট্রোল ভরে বাসে আগুন দেওয়ার প্রস্তুতিকালে নারায়ণগঞ্জের আড়াইহাজারের লস্করদী মধ্যপাড়া এলাকার মো. অপু মিয়া ওরফে আকাশ (১৯) এবং একই এলাকার মো. ফয়সাল আহম্মেদ মেহেদী (২৪) পুলিশের হাতে আটক হন। এ সময় তাদের কাছ থেকে মোট চার বোতল পেট্রোল জব্দ করা হয়। পুলিশের দাবি, তারা বিএনপির কর্মী।

এই প্রতিবেদনে ব্যবহৃত ছবি এবং শিরোনামে সাথে আলোচিত দাবিতে প্রচারিত স্ক্রিনশটের শিরোনামের সামঞ্জস্যতা  এবং ছবির হুবহু মিল পাওয়া যায়।

Screenshot Comparison by Rumor Scanner

অর্থাৎ, দেশ রূপান্তরের অনলাইন সংস্করণে ‘জুসের বোতলে পেট্রোল ভরে আগুন দেওয়ার সময় দুই বিএনপি কর্মী আটক’ শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদনের স্ক্রিনশট বিকৃত করে আলোচিত স্ক্রিনশটটি তৈরি করা হয়েছে।

পরবর্তীতে বিষয়টি অধিকতর নিশ্চিতের জন্য দেশ রূপান্তরের ওয়েবসাইট পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার। সেখানে গতকাল (১৪ নভেম্বর) ‘দেশ রূপান্তরের সংবাদ বিকৃত করে প্রচার’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনে আলোচিত স্ক্রিনশটটিতে বিকৃত এবং উদ্দেশ্যপ্রণোদিত হিসেবে উল্লেখ করা হয়।

পাশাপাশি, মূলধারার গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্যকোনো নির্ভরযোগ্য সূত্রে সাম্প্রতিক সময়ে বাসে আগুন লাগার ঘটনায় ছাত্রলীগের কাউকে আটক কিংবা গ্রেপ্তারের তথ্য খুঁজে পাওয়া যায়নি।

মূলত, গত ১৩ নভেম্বর দেশের মূলধারার গণমাধ্যম দেশ রূপান্তরের ওয়েবসাইটে ‘জুসের বোতলে পেট্রোল ভরে আগুন দেওয়ার সময় দুই বিএনপি কর্মী আটক’ শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। সেই প্রতিবেদনের স্ক্রিনশট নিয়ে তা ডিজিটাল প্রযুক্তির সহায়তায় বিকৃত করে শিরোনামে বিএনপি কর্মীর স্থলে দুই ছাত্রলীগ কর্মী শব্দগুচ্ছ যুক্ত করে আলোচিত দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, পূর্বে প্রথম আলো’র ফটোকার্ড নকল করে ছাত্রদল নেতাদের নামে বাসে আগুন দেওয়ার ঘটনায় ভুয়া তথ্য শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

সুতরাং, ‘জুসের বোতলে পেট্রোল ভরে আগুন দেওয়ার সময় দুই ছাত্রলীগ কর্মী আটক’ শীর্ষক দাবিতে ফেসবুকে প্রচারিত তথ্যটি মিথ্যা এবং দেশ রূপান্তরের নামে প্রচারিত সংবাদ প্রতিবেদনের স্ক্রিনশটটি এডিটেড বা বিকৃত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img