সাকিব জুয়ার অ্যাপের অংশীদার হয়েছেন দাবিতে ভুয়া ভিডিও প্রচার

সম্প্রতি, মাগুরা- ১ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটার সাকিব আল হাসান Crazy Time নামের একটি অনলাইন ক্যাসিনোর অংশীদার হয়েছেন এবং সেটির প্রচারণী বিজ্ঞাপনে অংশ নিয়েছেন যা নিয়ে গণমাধ্যম প্রতিবেদন প্রকাশ করেছে দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

সাকিব জুয়ার অ্যাপে

ফেসবুকে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সাকিব আল হাসান Crazy Time নামে কোনো অ্যাপের প্রচারণায় অংশ নেননি বরং অনলাইন ভিত্তিক ফ্যাশন হাউজ ব্লুচিজের দুর্গাপূজা উপলক্ষ্যে ২০২২ সালে সাকিব আল হাসানকে নিয়ে তৈরি এক বিজ্ঞাপনের ভিডিওর সাথে বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভি নিউজের সন্ধ্যার বুলেটিনের একটি ভিডিও ক্লিপের ও ভিন্ন ভয়েস-ওভার যুক্ত করে আলোচিত দাবিটি প্রচার করা হচ্ছে।

এ বিষয়ে অনুসন্ধানে আলোচিত ভিডিওর শুরুতে দেখানো সংবাদ পাঠিকার ভিডিওটির কয়েকটি স্থিরচিত্র রির্ভাস ইমেজ সার্চের মাধ্যমে Rtv News এর ইউটিউব চ্যানেলে গত ২৯ এপ্রিল Rtv Sondhar News | সন্ধ্যার সংবাদ | ২৯ এপ্রিল, ২০২৪ | Rtv News শীর্ষক শিরোনামে প্রচারিত একটি সংবাদ বুলেটিনের ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot: Youtube

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, উক্ত সংবাদ বুলেটিনের প্রথম সংবাদপাঠিকার সংবাদ পাঠের  বেশকিছু অংশের সাথে আলোচিত ভিডিওর সংবাদপাঠিকার ফুটেজের হুবহু মিল রয়েছে। তবে ভিডিওটির কোথাও তাকে আলোচিত অ্যাপ বা সাকিব আল হাসানকে নিয়ে কোনো মন্তব্য করতে দেখা যায়নি।

Video Comparison by Rumor Scanner 

পরবর্তীতে সাকিব আল হাসানের ফুটেজটি অনুসন্ধানে তার ভেরিফাইড ফেসবুক পেজ অনুসন্ধান করে ২০২২ সালের ১৮ সেপ্টেম্বর তার পেজে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot: Facebook 

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, এটির সাথে আলোচিত জুয়ার বিজ্ঞাপনে ব্যবহৃত সাকিব আল হাসানের ফুটেজের হুবহু মিল রয়েছে।

Video Comparison by Rumor Scanner 

পাশাপাশি জানা যায়, এটি মূলত অনলাইন ভিত্তিক ফ্যাশন হাউজ ব্লুচিজের একটি বিজ্ঞাপনী ভিডিও। ২০২২ সালের দুর্গা পূজা উপলক্ষ্যে ভিডিওটি প্রচার করা হয়।

অর্থাৎ, ভিন্ন ভিন্ন ভিডিও থেকে কিছু ক্লিপ সংগ্রহ করে কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে কণ্ঠস্বর পরিবর্তন করে তাতে নকল কণ্ঠস্বর বসিয়ে উক্ত দাবিটি প্রচার করা হয়েছে।

ভিডিওটি প্রচার করা ফেসবুক পেজ সম্পর্কে যা জানা গেল

আলোচিত জুয়ার বিজ্ঞাপন প্রচারকারী পেজটি (আর্কাইভ) পর্যালোচনা করে দেখা যায় এতে কিছু অনলাইন ভিত্তিক জুয়া খেলার প্রচারণামূলক পোস্ট রয়েছে (, , )। এছাড়াও পেজটির লোকেশনের স্থানে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরের কথা উল্লেখ রয়েছে। পরবর্তীতে পেজটির ট্রান্সপারেন্সি সেকশন যাচাই করে দেখা যায় পেজটি ইউক্রেন এবং ভিয়েতনাম থেকে পরিচালিত হচ্ছে। পাশাপাশি জানা যায় উক্ত পেজটি ২০২২ সালের ১৮ জুন তৈরি করা হয়েছে এবং পেজটির নাম একবার পরিবর্তন করা হয়েছে।

মূলত, মাগুরা- ১ আসনের সংসদ ও সদস্য ক্রিকেটার সাকিব আল হাসান ২০২২ সালে দুর্গাপূজা উপলক্ষ্যে অনলাইন ভিত্তিক ফ্যাশন হাউজ ব্লুচিজের একটি বিজ্ঞাপনে অংশগ্রহণ করেন। পরবর্তীতে ব্লুচিজের প্রমোশনাল ভিডিওটি তার ব্যক্তিগত ভেরিফাইড ফেসবুকে পেজেও প্রচার করা হয়। সম্প্রতি উক্ত ভিডিওর কিছু অংশ কেটে নিয়ে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় তার সাথে বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভির সন্ধ্যার বুলেটিনের একটি ভিডিওর সংবাদপাঠিকার ফুটেজ ও ভিন্ন একটি ভয়েসওভার এবং জুয়ার অ্যাপের প্রচারণার ভিডিও যুক্ত করে দাবি করা হচ্ছে, সাকিব আল হাসান জুয়ার অ্যাপের প্রচারণা করছেন। যা নিয়ে একটি গণমাধ্যম প্রতিবেদন প্রকাশ করেছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, সাকিব আল হাসানকে জড়িয়ে এমন কোনো জুয়ার অ্যাপের বিষয়ে কোনো গণমাধ্যম বিজ্ঞাপনমূলক কোনো প্রতিবেদন প্রকাশ করেনি এবং সাকিব আল হাসানও এমন কোনো জুয়ার অ্যাপের প্রচারণায় অংশ নেননি।

সুতরাং, সাকিব আল হাসানকে জড়িয়ে গণমাধ্যমে অনলাইন জুয়ার অ্যাপের প্রচারণামূলক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে শীর্ষক দাবিটি সম্পূর্ণ মিথ্যা এবং এ সংক্রান্ত ভিডিওটি এডিটেড বা সম্পাদিত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img