রবিবার, জুলাই 21, 2024
spot_img

ইউএস বাংলা এয়ারলাইন্সের নামে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি ফেসবুকে

সম্প্রতি, ইউএস বাংলা এয়ারলাইন্সে কয়েকটি পদে নিয়োগ দেওয়া হবে দাবিতে কিছু পোস্ট সামাজিক মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। এসব পোস্টে দাবিকৃত পদগুলো হলো- কেবিন ক্রু, ক্রু বিমান বালা, পাসপোর্ট চেকার, ম্যাডামের ব্যক্তিগত পি.এস। ‍এই বিষয়ে ভিন্ন ভিন্ন পোস্টে ভিন্ন ভিন্ন নাম্বারে যোগাযোগ করতে বলা হচ্ছে । এসব নাম্বর গুলো হচ্ছে- ০১৮৮২-২৬৪৬০৩, ০১৯২৯১০৩০৩৮, ০১৬০৫-৫০৬০৬৬, ০১৮৯৬-২৮২৬৯০, ০১৮২১-৭০৩৩০৭।

ইউএস বাংলা

এ সংক্রান্ত ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ),  এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ইউএস-বাংলা এয়ারলাইন্স উল্লিখিত পদে কোনো নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেনি বরং, আলোচিত নিয়োগ বিজ্ঞপ্তি সংক্রান্ত পোস্টগুলো ভুয়া বলে ইউএস-বাংলা এয়ারলাইন্সের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে।

এই বিষয়ে অনুসন্ধানের শুরুতে সামাজিক মাধ্যমে প্রচারিত পোস্টগুলো পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। পর্যবেক্ষণে প্রত্যেক পোস্টেই ‘জরুরী নিয়োগ বিজ্ঞপ্তি ,ইউএস-বাংলা এয়ারলাইন্স ঢাকা, বাংলাদেশ’ উল্লেখ করে বলা হয়েছে, ‘ইউএস-বাংলা এয়ারলাইন্সের পক্ষ থেকে ঢাকা-চট্টগ্রাম সিলেট, কক্সবাজার, বরিশাল, রাজশাহী, এবং সৈয়দপুর বিমানবন্দরে এয়ারলাইন্সের কাজে এবং বিমানবালা ম্যাডামদের সাথে থেকে সার্বিক সহযোগিতার জন্য কিছু সংখ্যাক দক্ষ পুরুষ/মহিলা জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হয়েছে।’

পদবী এবং বেতন স্কেল বলা হয়েছে, 

(১)কেবিন ক্রু ১৫ জন=(২২,০০০-২৩,০০০)
(২)ক্রু বিমানবালা ১০ জন=(২৪,০০০-২৫,০০০)
(৩)পাসপোর্ট চেকার ০৮ জন=(২৬,০০০-২৭,০০০)
(৪)ম্যাডামের ব্যক্তিগত পি.এস=(৩২,০০০-৩৩,০০০)

এছাড়াও উল্লেখ করা হয়, থাকা-খাওয়া সম্পূর্ণ এয়ারলাইন্সের। মোবাইল বিল প্রদান করা হবে। সপ্তাহে একদিন ছুটি।  বছরে দুই ঈদ বোনাস প্রদান করা হবে।

এবং সবশেষে উল্লেখ করা হয়, ’যোগাযোগ এয়ারলাইন্স কর্তৃপক্ষ-হোয়াটসঅ্যাপ=০১৮৮২-২৬৪৬০৩’ (এভাবে ভিন্ন ভিন্ন পোস্টে ভিন্ন ভিন্ন নাম্বারে যোগাযোগ করতে বলা হয়েছে)

অনুসন্ধানে US-Bangla Airlines এর অফিসিয়াল ওয়েবসাইট এবং ফেসবুক পেজেও এমন কোনো নিয়োগ বিজ্ঞপ্তি পাওয়া যায়নি। এছাড়া, ইউএস বাংলা এয়ারলাইন্সের পূর্বের নিয়োগ বিজ্ঞপ্তিগুলো পর্যবেক্ষণ করে দেখা যায়, আবেদনের জন্য অনলাইন লিংক দেওয়া হয় কিন্তু প্রচারিত নিয়োগ বিজ্ঞপ্তিটিতে নাম্বারে যোগাযোগ করতে বলা হয়েছে। 

Screenshot: US-Bangla Airlines

 কি-ওয়ার্ড সার্চ করে সম্প্রতি অনলাইন সংবাদমাধ্যম ঢাকা পোস্টে প্রকাশিত  ইউএস বাংলা এয়ারলাইন্সের ঢাকা পোস্টের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়, ইউএস-বাংলা এয়ারলাইন্স নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটির এয়ারক্রাফট লোডার বিভাগ এয়ারপোর্ট সার্ভিস অ্যাসিস্ট্যান্ট পদে একাধিক লোকবল নিয়োগের জন্য এ বিজ্ঞপ্তি দিয়েছে। ২৭ এপ্রিল থেকেই আবেদন নেয়া শুরু হয়েছে। আবেদন করা যাবে আগামী ২০ মে পর্যন্ত। আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন। নির্বাচিত প্রার্থীরা মাসিক ১৬ হাজার টাকা বেতন ছাড়াও মেডিকেল ইন্স্যুরেন্স, সাপ্তাহিক ২ দিন ছুটিসহ প্রতিষ্ঠানের নীতিমালা অনুযায়ী আরো বিভিন্ন সুযোগ-সুবিধা পাবেন।

আরও উল্লেখ করা হয়,
প্রকাশের তারিখ -২৭ এপ্রিল ২০২৪
আবেদন শুরুর তারিখ -২৭ এপ্রিল ২০২৪
আবেদনের শেষ তারিখ-২০ মে ২০২৪

সময় নিউজ এর ওয়েবসাইটে গত ২৭ এপ্রিল প্রকাশিত ‘চাকরি দেবে ইউএস-বাংলা এয়ারলাইন্স’ শিরোনামে আরও একটি প্রতিবেদন পাওয়া যায়। উক্ত প্রতিবেদন থেকেও একই তথ্য জানা যায়।

অর্থাৎ,  প্রতিষ্ঠানটি সম্প্রতি এয়ারক্রাফট লোডার বিভাগ এয়ারপোর্ট সার্ভিস অ্যাসিস্ট্যান্ট পদে একাধিক লোকবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দিয়েছে। আলোচিত দাবির বিজ্ঞপ্তিগুলোতে এমন কোনো পদের কথা উল্লেখ নেই।

এই বিষয়ে জানতে ইউএস-বাংলা এয়ারলাইন্স কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা হলে ইউএস বাংলা এয়ারলাইন্স কর্তৃপক্ষ রিউমর স্ক্যানার টিমকে জানিয়েছেন, প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এমন কোনো নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়নি।

মূলত, সম্প্রতি ইউএস-বাংলা এয়ারলাইন্স এ বিভিন্ন পদে (কেবিন ক্রু, ক্রু বিমান বালা, পাসপোর্ট চেকার, ম্যাডামের ব্যক্তিগত পি.এস) নিয়োগ দেওয়া হচ্ছে দাবিতে  একাধিক ফেসবুক পোস্ট প্রচার হতে দেখেছে রিউমর স্ক্যানার। উক্ত নিয়োগ বিজ্ঞপ্তিতে আগ্রহী প্রার্থীদের আবেদন করতে ভিন্ন ভিন্ন ফেসবুক পোস্ট থেকে ভিন্ন ভিন্ন নাম্বারে যোগাযোগ করতে বলা হয়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ইউএস-বাংলা এয়ারলাইন্স কর্তৃপক্ষ সাম্প্রতিক সময়ে এরূপ কোনো নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেনি। ইউএস-বাংলা এয়ারলাইন্স এর পক্ষ থেকে এই নিয়োগ বিজ্ঞপ্তি সংক্রান্ত পোস্ট গুলোকে ভুয়া বলে বলে রিউমর স্ক্যানার টিমকে নিশ্চিত করা হয়েছে। 

সুতরাং, ইউএস-বাংলা এয়ারলাইন্স এ বিভিন্ন পদে নিয়োগ দাবিতে প্রচারিত এই বিজ্ঞপ্তিটি সম্পূর্ণ বানোয়াট। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img