গাইবান্ধা পৌরসভার নামে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি প্রচার

সম্প্রতি, ‘গাইবান্ধা পৌরসভা কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪’ দাবিতে জাতীয় দৈনিক ‘প্রথম আলো’র লোগো ব্যবহার করে একটি নিয়োগ বিজ্ঞপ্তির ছবি সামাজিক মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।  

প্রচারিত নিয়োগ বিজ্ঞপ্তিটির ছবির ক্যাপশন বিবরণীতে উল্লেখ করা হয়, ‘এই চাকরিতে বাংলাদেশের সকল শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা স্বয়ংসম্পূর্ণ নারী ও পুরুষ উভয় পদ অনুযায়ী আবেদন করতে পারবেন। তবে, আবেদনকারী পুরুষ বা মহিলা প্রত্যেকের বয়স ১৮-৩০ বছরের মাঝে হতে হবে এবং সেসকল চাকরি প্রার্থীরা প্রত্যেকেই আবেদন করতে পারবেন। তবে বীর মুক্তিযোদ্ধার কোটা ও শারীরিক প্রতিবন্ধী চাকরি প্রার্থীরা ১৮-৩৫ বছর পর্যন্ত আবেদন করতে পারবে।’ 

ভুয়া নিয়োগ

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রথম আলোর লোগোসহ প্রচারিত গাইবান্ধা পৌরসভা কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তিটি প্রথম আলো বা সংশ্লিষ্ট কর্পোরেশন কর্তৃপক্ষ প্রকাশ করেনি বরং, আলোচিত বিজ্ঞপ্তিটি ভুয়া বলে গাইবান্ধা পৌরসভা কার্যালয়ের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে।

এই বিষয়ে শুরুতেই কথিত নিয়োগ বিজ্ঞপ্তির ছবিটি পর্যালোচনা করে দেখা যায়, নিয়োগ বিজ্ঞপ্তিটি প্রকাশের সময় উল্লেখ করা হয়েছে চলতি মাসের ১৯ মার্চ এবং ছবির উপরে ‘প্রথম আলো’র লোগো যুক্ত আছে। 

এছাড়া, যে কোনো একটি পদে বা প্রযোজ্য যোগ্যতা থাকলে একাধিক পদে আবেদন দাখিল করতে পারবেন উল্লেখ করে, উক্ত পদ সমূহের জন্য আগ্রহী প্রার্থীদের ২২ মার্চ ২০২৪ ইং রাত ১০টার মধ্যে পূর্ণ জীবন বৃত্তান্ত PDF আকারে [email protected] ঠিকানায় ই-মেইল করতে বলা হয়েছে।

এ বিষয়ে অনুসন্ধানে আলোচিত নিয়োগ বিজ্ঞপ্তিটি ‘প্রথম আলো’র প্রিন্ট সংস্করণে প্রকাশিত হয়েছে কিনা তা জানতে বিজ্ঞপ্তিটিতে উল্লিখিত তারিখের সূত্র ধরে গত ১৯ মার্চ থেকে ২২ মার্চ পর্যন্ত প্রথম আলো প্রিন্ট সংস্করণগুলো পর্যবেক্ষণ করে দেখেছে রিউমর স্ক্যানার টিম। তবে সেখানে কথিত এই নিয়োগ বিজ্ঞপ্তিটির সন্ধান মেলেনি।

এই বিষয়ে আরও অনুসন্ধানে দেশের প্রথমসারির কিছু গণমাধ্যমে সংবাদ খুঁজে পাওয়া যায়। গাইবান্ধা পৌরসভার মেয়র মতলুবর রহমান সাংবাদিকদের বলেন, “গত ১৯ মার্চ দৈনিক প্রথম আলো পত্রিকার লোগো ব্যবহার করে অনলাইনে গাইবান্ধা পৌরসভার নাম, মেয়রের স্বাক্ষর উল্লেখ করে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে; যা ভুয়া ও ভিত্তিহীন। গাইবান্ধা পৌরসভার বিরুদ্ধে চক্রান্ত করা হচ্ছে। কে বা কাহারা অসৎ উদ্দেশ্যসাধনের জন্য অনলাইনে এমন ভুয়া বিজ্ঞাপন ছাপিয়েছে। ইতোমধ্যে থানায় জিডি করা হয়েছে। উক্ত বিজ্ঞাপনের সঙ্গে গাইবান্ধা পৌরসভার কোনো সম্পর্ক নেই। তাই সবাইকে প্রতারিত না হওয়ার আহ্বান করছি”। 

এছাড়াও, গাইবান্ধা পৌরসভা ওয়েবসাইট পর্যবেক্ষণ করেও এমন কোনো নিয়োগ বিজ্ঞপ্তি পাওয়া যায়নি। 

মূলত, গাইবান্ধা পৌরসভা কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ দাবিতে প্রথম আলোর লোগো ব্যবহার করে একটি নিয়োগ বিজ্ঞপ্তির ছবি ফেসবুকে প্রচার হতে দেখেছে রিউমর স্ক্যানার। উক্ত নিয়োগ বিজ্ঞপ্তিতে আগ্রহী প্রার্থীদের [email protected] এই ইমেইল ঠিকানায় পূর্ণ জীবন বৃত্তান্ত PDF আকারে পাঠাতে বলা হয়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রথম আলো বা গাইবান্ধা পৌরসভা কর্তৃপক্ষ কথিত এই নিয়োগ বিজ্ঞপ্তিটি প্রকাশ করেনি।

তাছাড়া, কথিত বিজ্ঞপ্তিটির একই ফর্মেট ব্যবহার একাধিক প্রতিষ্ঠানের নামে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি প্রচারের প্রমাণ পাওয়া গেছে। এসব ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি প্রচারের প্রেক্ষিতে ফ্যাক্টচেক প্রতিবেদন (, , ) প্রকাশ করেছে রিউমর স্ক্যানার৷  

সুতরাং, গাইবান্ধা পৌরসভা কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ দাবিতে প্রথম আলো’র লোগো সম্বলিত একটি নিয়োগ বিজ্ঞপ্তির ছবি ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ বানোয়াট।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img