বৃহস্পতিবার, জুলাই 18, 2024
spot_img

ইয়াশ রোহানের বিরুদ্ধে সমকামিতার অভিযোগ এনে যমুনা টিভি কোনো ফটোকার্ড প্রকাশ করেনি

সম্প্রতি, ছোটপর্দার অভিনেতা ইয়াশ রোহানকে জড়িয়ে “সমকামী হিসেবে আত্মপ্রকাশ করলেন ইয়াশ রোহান”- শীর্ষক তথ্যে বা শিরোনামে বেসরকারি টেলিভিশন চ্যানেল যমুনা টেলিভিশনের একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

ইয়াশ রোহানের

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ছোটপর্দার অভিনেতা ইয়াশ রোহানকে জড়িয়ে যমুনা টেলিভিশন এমন কোনো ফটোকার্ড প্রকাশ করেনি বরং, ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে যমুনার লোগো সম্বলিত আলোচিত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।  

অনুসন্ধানের শুরুতে আলোচিত ফটোকার্ডটি পর্যবেক্ষণ করে দেখা যায়, ফটোকার্ডটি প্রকাশের তারিখ ০৮ মার্চ, ২০২৪ উল্লেখ রয়েছে।

Screenshot: Facebook Claim Post

পরবর্তীতে দাবিটির সত্যতা যাচাইয়ে ফটোকার্ডটিতে থাকা লোগো এবং প্রকাশের তারিখের সূত্র ধরে যমুনা টেলিভিশনের ভেরিফাইড ফেসবুক পেজে (, ) গত ০৮ মার্চ তারিখে প্রচারিত ফটোকার্ডগুলো পর্যালোচনা করে উক্ত শিরোনাম বা তথ্য সম্বলিত কোনো ফটোকার্ড খুঁজে পাওয়া যায়নি। এছাড়াও যমুনা টেলিভিশনের ওয়েবসাইট, ইউটিউব চ্যানেল বা অন্যকোনো গণমাধ্যমেও উক্ত দাবির বিষয়ে কোনো সংবাদ খুঁজে পাওয়া যায়নি।

বিষয়টি অধিকতর যাচাইয়ের জন্য যমুনা টেলিভিশন চিফ নিউজ এডিটর (সিএনই) তৌহিদুল ইসলামের সাথে যোগাযোগ করলে তিনি রিউমর স্ক্যানারকে জানান, এটি ফেইক। আমাদের না। 

মূলত, সম্প্রতি ছোটপর্দার অভিনেতা ইয়াশ রোহানকে জড়িয়ে “সমকামী হিসেবে আত্মপ্রকাশ করলেন ইয়াশ রোহান” শীর্ষক শিরোনামে টেলিভিশন চ্যানেল যমুনা টেলিভিশনের লোগো সম্বলিত একটি ফটোকার্ড প্রচার করা হয়। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, যমুনা টেলিভিশন এমন কোনো ফটোকার্ড বা সংবাদ প্রকাশ করেনি। যমুনা টেলিভিশনের চিফ নিউজ এডিটর (সিএনই) তৌহিদুল ইসলাম রিউমর স্ক্যানারকে বিষয়টি নিশ্চিত করেছেন।  

সুতরাং, “সমকামী হিসেবে আত্মপ্রকাশ করলেন ইয়াশ রোহান” শীর্ষক শিরোনামে যমুনা টেলিভিশনের লোগো সম্বলিত আলোচিত ফটোকার্ডটি ভুয়া ও বানোয়াট। 

তথ্যসূত্র

  • Jamuna Television- Facebook Page (1, 2)
  • Jamuna Television- Website 
  • Jamuna Television- YouTube Channel 
  • Statement From Touhidul Isam 
  • Rumor Scanner’s Own Analysis 
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img