রবিবার, জুলাই 21, 2024
spot_img

আসন্ন পুরুষ টি২০ বিশ্বকাপ ২০২৪ এর দলগুলোর এখনও গ্রুপ বিন্যাস হয়নি 

সম্প্রতি, আসন্ন টি২০ বিশ্বকাপ ২০২৪ উপলক্ষে অংশগ্রহণকারী দলগুলোর গ্রুপ বিন্যাসের তথ্য দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি তালিকা প্রচার করা হয়েছে।

বিশ্বকাপ ২০২৪

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আসন্ন টি২০ বিশ্বকাপ ২০২৪ উপলক্ষে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এখন পর্যন্ত অংশগ্রহণকারী দলগুলোর গ্রুপ বিন্যাস প্রকাশ করেনি বরং নির্ভরযোগ্য কোনো তথ্যসূত্র ছাড়াই ভিত্তিহীনভাবে গ্রুপ বিন্যাসের তালিকাটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত দাবির পোস্টগুলো পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার। পোস্টগুলোতে বলা হয়, আসন্ন টি২০ বিশ্বকাপে সবচেয়ে কঠিন গ্রুপে বাংলাদেশ এবং সবচেয়ে সহজ গ্রুপে রয়েছে শ্রীলঙ্কা। সেখানে গ্রুপ এ তে ইংল্যান্ড, নিউজিল্যান্ড, বাংলাদেশ, স্কটল্যান্ড এবং ওমান, গ্রুপ বি তে পাকিস্তান, ভারত, আফগানিস্তান, পাপুয়া নিউগিনি এবং নেপাল, গ্রুপ সি তে ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া, সাউথ আফ্রিকা, কানাডা এবং নামিবিয়া, গ্রুপ ডি তে শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, যুক্তরাষ্ট্র এবং উগান্ডা রয়েছে বলে উল্লেখ করা হয়।

বিষয়টি নিয়ে অনুসন্ধানে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এর অফিশিয়াল ওয়েবসাইট, ভেরিফাইড ফেসবুক পেজ এবং ভেরিফাইড টুইটার হ্যান্ডেল পর্যবেক্ষণ করে কোথাও আসন্ন টি২০ বিশ্বকাপ ২০২৪ এর গ্রুপ বিন্যাসের কোনো তালিকা খুঁজে পাওয়া যায়নি।

এছাড়া, আইসিসির ওয়েবসাইটে Men’s Events সেকশনে গিয়ে টি২০ বিশ্বকাপ নিয়ে প্রকাশিত সর্বশেষ ইভেন্টগুলো পর্যবেক্ষণ করে সেখানে এ সম্পর্কিত কোনো তথ্যের উল্লেখ পাওয়া যায়নি।

অর্থাৎ, উপরোক্ত বিষয়গুলো পর্যালোচনা করলে এটা স্পষ্ট যে, আসন্ন টি২০ বিশ্বকাপের গ্রুপ বিন্যাস এখন পর্যন্ত প্রকাশিত হয়নি। 

উল্লেখ্য, ২০২৪ সালের টি২০ বিশ্বকাপের আয়োজনে যৌথভাবে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ। মোট ২০টি দল অংশগ্রহণ করবে এবারের টি২০ বিশ্বকাপে। দলগুলোকে ৪টি গ্রুপে ভাগ করা হবে। প্রত্যেক গ্রুপে থাকবে পাঁচটি করে দল। প্রতিটি গ্রুপ থেকে শীর্ষে থাকা দু’টি দল সুপার ৮ এর যোগ্যতা অর্জন করবে। এই দলগুলোকে আবারও দু’টি গ্রুপে ভাগ করা হবে। চারটি করে দল থাকবে এই দু’টি গ্রুপে। যেখান থেকে চারটি দল সেমিফাইনাল খেলবে। 

মূলত, আগামী বছরের মাঝামাঝি সময়ে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিতব্য টি২০ বিশ্বকাপের গ্রুপ বিন্যাস হয়েছে দাবিতে ইন্টারনেটে বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলোর একটি তালিকা প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) আসন্ন টি২০ বিশ্বকাপ ২০২৪ উপলক্ষে অংশগ্রহণকারী দলগুলোর  গ্রুপ বিন্যাস এখনও প্রকাশ করেনি। এছাড়া আলোচিত দাবিতে প্রচারিত পোস্টগুলোতে কোনো তথ্যসূত্র উল্লেখ নেই। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি’র ওয়েবসাইট বা অন্য কোনো নির্ভরযোগ্য সূত্রে উক্ত দাবিটির সত্যতা পাওয়া যায়নি।

সুতরাং, আসন্ন টি২০ বিশ্বকাপ ২০২৪ উপলক্ষে অংশগ্রহণকারী দলগুলোর গ্রুপ বিন্যাস প্রকাশিত হয়েছে দাবিতে ফেসবুকে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

  • International Cricket Council: Facebook
  • International Cricket Council: Website
  • International Cricket Council: Twitter
  • International Cricket Council: Website 
  • Rumor Scanner’s Own Analysis
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img