ইলিয়াস কাঞ্চনের মৃত্যুর খবরটি গুজব

সম্প্রতি “কিংবদন্তি অভিনেতা ইলিয়াস কাঞ্চন আর নেই তিনি না ফেরার দেশে চলে গেছেন”শীর্ষক একটি তথ্য কিছু ভুইফোড় অনলাইন পোর্টালে প্রকাশের মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে,এখানে, এখানে, এখানে, এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, অভিনেতা ইলিয়াস কাঞ্চন মারা যাওয়ার দাবিটি সত্য নয় বরং কোনো নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই এই  দাবিটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ইলিয়াস কাঞ্চন হচ্ছেন বাংলাদেশের একজন জনপ্রিয় অভিনেতা, চলচিত্র পরিচালক এবং নিরাপদ সড়ক চাই আন্দোলনের প্রতিষ্ঠাতা এবং বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির বর্তমান সভাপতি। তার সঙ্গে সম্পৃক্ত সবধরনের খবর বাংলাদেশের মূলধারার গণমাধ্যম গুলো প্রকাশ করে আসছে। তিনি মারা গিয়ে থাকলে গণমাধ্যমগুলো এ খবরটি স্বাভাবিক ভাবেই প্রকাশ করত কিন্তু গণমাধ্যম গুলোতে এ ধরনের কোনো খবরই খুঁজে পাওয়া যায়নি। এছাড়াও ইলিয়াস কাঞ্চনের সম্পাদিত সংবাদপত্র নিরাপদ নিউজেও তার মারা যাওয়ার কোনো সংবাদ পাওয়া যায়নি। 

পরবর্তীতে কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে ইলিয়াস কাঞ্চনের অফিসিয়াল ভেরিফাইড ফেসবুক পেজ খুঁজে পাওয়া যায়।

এই পেজটিতে নিয়মিত নিরাপদ নিউজে প্রকাশিত সকল সর্বশেষ প্রতিবেদনগুলো আপলোড করা হয়। কিন্তু এখানেও ইলিয়াস কাঞ্চনের অসুস্থতা কিংবা মারা যাওয়া সম্পর্কিত কোনো তথ্যের উল্লেখ পাওয়া যায়নি।

এছাড়াও সময় এন্টারটেইনমেন্ট এবং যমুনা টিভির অফিসিয়াল ইউটিউব চ্যানেলে গত ৭ আগস্ট প্রচারিত দুইটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনটিতে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক ইস্যুতে ইলিয়াস কাঞ্চনের বক্তব্য খুঁজে পাওয়া যায়।

গুজবের সূত্রপাত

ফ্রেশ নিউজ নামের একটি ভুঁইফোড় অনলাইন পোর্টালে প্রকাশ হওয়া “কিংবদন্তি অভিনেতা ইলিয়াস কাঞ্চন আর নেই তিনি না ফেরার দেশে চলে গেছেন”-! শীর্ষক একটি প্রতিবেদনের লিংক ব্যবহার করে উক্ত তথ্যটি ফেসবুক প্রচার করা হচ্ছে। কিন্তু প্রতিবেদনটির শিরোনামের সাথে এর বিস্তারিত তথ্যের কোনো মিল পাওয়া যায় না।

বিস্তারিত প্রতিবেদনে উল্লেখ রয়েছে, প্রয়াত কিংবদন্তি নায়িকা কবরী সারোয়ারের জন্মদিন দোয়া-মাহফিল ও কেক কেটে পালন করেছে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি। যেখানে ইলিয়াস কাঞ্চনও উপস্থিত ছিলেন। চলচ্চিত্রের এই কিংবদন্তি নায়িকা ২০২১ সালের ১৭ এপ্রিল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান। প্রতিবেদনটির আর্কাইভ ভার্সন দেখুন এখানে। 

মূলত, কিছু ভুঁইফোড় অনলাইন পোর্টালগুলোতে ‘অভিনেতা ইলিয়াস কাঞ্চন মৃত্যুবরণ করেছেন’ এমন শিরোনামে প্রতিবেদন প্রকাশ করে ফেসবুকে প্রচার করা হচ্ছে যেখানে বিস্তারিত প্রতিবেদনে সম্পূর্ণ ভিন্ন তথ্য উপস্থাপন করা হয়েছে।

সুতরাং, “কিংবদন্তি অভিনেতা ইলিয়াস কাঞ্চন আর নেই তিনি না ফেরার দেশে চলে গেছেন” শীর্ষক দাবিটি মিথ্যা। 

তথ্যসূত্র

Prothom Alo News: সভাপতি ইলিয়াস কাঞ্চন, সাধারণ সম্পাদক জায়েদ খান
Nirapad News: নিরাপদ নিউজ
Ilias Kanchan Facebook: Ilias Kanchan (ইলিয়াস কাঞ্চন)

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img