‘পুলিশ ছাড়া আওয়ামী লীগ ও ছাত্রলীগ হিজরা’ স্লোগান শীর্ষক এই ভিডিওটি এডিটেড

কক্সবাজার ছাত্রলীগের একটি মিছিলে পুলিশ ছাড়া আওয়ামী লীগ হিজরা, পুলিশ ছাড়া ছাত্রলীগ হিজরা- শীর্ষক ক্যাপশনে একটি ভিডিও ক্লিপ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

ভিডিওটিতে, ‘পুলিশ ছাড়া আওয়ামী লীগ হিজরা হিজরা, পুলিশ ছাড়া ছাত্রলীগ হিজরা হিজরা’ এমন স্লোগান দিতে শোনা যায়। 

হিজরা স্লোগান

ফেসবুকে প্রচারিত এমনকিছু ভিডিও পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

টিকটকে প্রচারিত ভিডিও পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ‘পুলিশ ছাড়া আওয়ামী লীগ হিজরা হিজরা, পুলিশ ছাড়া ছাত্রলীগ হিজরা হিজরা” শীর্ষক স্লোগান সম্বলিত প্রচারিত এই ভিডিওটি এডিটেড। প্রকৃতপক্ষে ভিন্ন আরেক রাজনৈতিক কর্মসূচির স্লোগানের অডিওটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় যুক্ত করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

ভিডিও যাচাই

অনুসন্ধানের শুরুতে রিভার্স ইমেজ সার্চ করে Koheli TV নামক একটি পেজে গত বছরের ৩১ আগস্ট “কক্সবাজারের ইতিহাসে সবচেয়ে বড় গণজমায়েত ও র‍্যালি করলো কক্সবাজার জেলা ছাত্রলীগ” শীর্ষক ক্যাপশনে একটি সংবাদ ভিডিও (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়। 

উক্ত ভিডিওর একটি অংশের সাথে আলোচিত ভিডিওর মিল খুঁজে পাওয়া যায়।

৩ মিনিট ৩১ সেকেন্ডের ভিডিওটি বিশ্লেষণ করে ভিডিওতে ‘পুলিশ ছাড়া আওয়ামী লীগ হিজরা হিজরা, পুলিশ ছাড়া ছাত্রলীগ হিজরা হিজরা’ নয় বরং ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু, শেখ শেখ শেখ মুজিব, লও লও লও সালাম, ছাত্রলীগের মূলনীতি, শিক্ষা শান্তি প্রগতি’ শীর্ষক স্লোগান দিতে শোনা যায়। 

এছাড়া, গত বছরের ৩০ আগস্ট বাংলাদেশ আওয়ামী লীগের ভেরিফাইড ফেসবুক পেজেও উক্ত মিছিলের একটি লাইভ ভিডিও (আর্কাইভ) খুঁজে পায় রিউমর স্ক্যানার টিম। 

৪৮ মিনিট ৫৩ সেকেন্ডের লাইভ ভিডিওটিতেও ‘পুলিশ ছাড়া আওয়ামী লীগ হিজরা হিজরা, পুলিশ ছাড়া ছাত্রলীগ হিজরা হিজরা’ শীর্ষক কোনো স্লোগান দিতে শোনা যায়নি। 

অডিও যাচাই

অডিও নিয়ে অনুসন্ধানে কি ওয়ার্ড সার্চে RAKIB নামক একটি ফেসবুক অ্যাকাউন্টে গত ১৮ সেপ্টেম্বর “পুলিশ ছাড়া আওয়ামী লীগ হিজরা হিজরা, নিউইয়র্কে বিএনপি-যুবদলের নতুন স্লোগান উদ্ভাবন” শীর্ষক ক্যাপশনে একটি ভিডিও (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়। 

১ মিনিট ৪৩ সেকেন্ডের ভিডিওটি পর্যবেক্ষণ করে, কয়েকজন মানুষকে একত্রিত হয়ে ‘পুলিশ ছাড়া আওয়ামী লীগ হিজরা হিজরা, পুলিশ ছাড়া ছাত্রলীগ হিজরা হিজরা’ শীর্ষক স্লোগান দিতে দেখা যায়। 

অর্থাৎ, এই ভিডিওটির সাথে আলোচিত ভিডিওটির স্লোগানের হুবহু মিল রয়েছে।

মূলত, ২০২২ সালের ৩০ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী ও ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে শোক র‍্যালির আয়োজন করে কক্সবাজার জেলা ছাত্রলীগ। সম্প্রতি সেই র‍্যালির একটি ভিডিওতে নিউইয়র্কের বিএনপির রাজনৈতিক কর্মসূচিতে দেওয়া ‘পুলিশ ছাড়া আওয়ামী লীগ হিজরা হিজরা, পুলিশ ছাড়া ছাত্রলীগ হিজরা হিজরা’ শীর্ষক স্লোগান এডিটের মাধ্যমে সংযুক্ত করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, পূর্বেও ছাত্রলীগের একটি মিছিলের ভিডিওর সাথে ভিন্ন ঘটনার অডিও যুক্ত করে প্রচার করা হলে তা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার। 

সুতরাং, ‘পুলিশ ছাড়া আওয়ামী লীগ হিজরা হিজরা, পুলিশ ছাড়া ছাত্রলীগ হিজরা হিজরা’ শীর্ষক স্লোগান সম্বলিত প্রচারিত এই ভিডিওটি বিকৃত বা এডিটেড। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img