সিজিআই পদ্ধতিতে তৈরি ভিডিওকে চন্দ্রযান-৩ এর বাস্তব দাবিতে প্রচার

সম্প্রতি, পৃথিবী থেকে ক্যামেরায় চন্দ্রযান-৩ দেখা গেছে দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এমনকিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, পৃথিবী থেকে ক্যামেরায় চন্দ্রযান-৩ দেখা গেছে দাবিতে ইন্টারনেটে প্রচারিত ভিডিওটি বাস্তব নয় বরং ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সিজিআই পদ্ধতিতে তৈরি করা ভিডিওকে চন্দ্রযান-৩ এর ভিডিও দাবিতে প্রচার করা হচ্ছে।

অনুসন্ধানের শুরুতে ভিডিওটির কী-ফ্রেম কেটে সেখান থেকে কিছু স্থিরচিত্র নিয়ে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে Abhinavraj1212 নামের একটি এক্স অ্যাকাউন্টে (সাবেক টুইটার) গত ২২ আগস্ট ‘Chandrayan 3 is landing on the moon’ শীর্ষক শিরোনামে প্রকাশিত আলোচিত ভিডিওটির অনুরূপ একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot: X (Former Twitter)

ভিডিওটি পর্যবেক্ষণ করলে এর নিচের দিকে বাম পাশে @akhilv.s শীর্ষক একটি লেখা প্রদর্শিত হতে দেখা যায়।

 Screenshot: X (Former Twitter)

পরবর্তীতে উক্ত লেখাটির সূত্রধরে কি ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে Akhil Vs নামের একটি  ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট খুঁজে পাওয়া যায়।

Screenshot: Instagram 

অ্যাকাউন্টটি পর্যবেক্ষণ করে দেখা যায়, এর ব্যবহারকারী ভারতের কেরালা প্রদেশের একজন ভিএফএক্স বা সিজিআই আর্টিস্ট। এই অ্যাকাউন্টটিতে গত ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবসে প্রকাশিত আলোচিত ভিডিওটির অনুরূপ একটি রিল ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot: Instagram

অর্থাৎ, উপরোক্ত বিষয়গুলো পর্যালোচনা করলে এটা প্রতীয়মান হয় যে, ২৩ আগস্ট চন্দ্রযান-৩ পাঠানোর ভিডিও কোনভাবেই ১৫ আগস্ট প্রকাশ হতে পারে না। এছাড়াও ভিডিওটি পোস্টকারী ব্যক্তি একজন বিএফএক্স আর্টিস্ট হওয়ায় এটা বোঝা যায় যে, উক্ত ভিডিওটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সিজিআই পদ্ধতিতে তৈরি একটি গ্রাফিক্স ভিডিও। 

মূলত, গত ২৩ আগস্ট ভারতের মহাকাশযান চন্দ্রযান-৩ চাঁদের বুকে অবতরণ করে। উক্ত ঘটনাকে কেন্দ্র করে চন্দ্রযান পাঠানোর পরবর্তী সময়ে পৃথিবী থেকে ক্যামেরায় চন্দ্রযান-৩ দেখা গেছে দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। তবে, দাবিটি সঠিক নয়। প্রকৃতপক্ষে এটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সিজিআই পদ্ধতিতে তৈরি একটি গ্রাফিক্স ভিডিও। ভিডিওটির নির্মাতা চন্দ্রযান-৩ চাঁদে অবতরণের প্রায় সপ্তাহখানেক আগে উক্ত ভিডিওটি ইন্টারনেটে প্রচার করেন।

প্রসঙ্গত, মহাকাশে দীর্ঘ এক মাস নয় দিনের যাত্রা শেষে গত ২৩ আগস্ট ভারতের মহাকাশযান চন্দ্রযান-৩ চাঁদের বুকে অবতরণ করছে। বুধবার ভারতীয় সময় সন্ধ্যা ৬টা ৪ মিনিটে এই ঐতিহাসিক সাফল্যের মধ্য দিয়ে বিশ্বের চতুর্থ দেশ হিসেবে ভারত এই গৌরব অর্জন করে এবং চাঁদের দক্ষিণ মেরু অঞ্চলে অবতরণের দিক থেকে তারাই হল প্রথম দেশ।

উল্লেখ্য, পূর্বেও সিজিআই পদ্ধতিতে তৈরি একাধিক ভিডিও বাস্তব দাবিতে ইন্টারনেটে ছড়িয়ে পড়লে সেগুলো শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কিছু প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে

সুতরাং, ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সিজিআই পদ্ধতিতে তৈরি একটি গ্রাফিক্স ভিডিওকে পৃথিবী থেকে ক্যামেরায় চন্দ্রযান-৩ দেখা গেছে দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img