শিশুর কণ্ঠে সুমধুর কোরআন তেলাওয়াত দাবিতে ফেসবুকে এডিটেড ভিডিও প্রচার

সম্প্রতি, শিশুর কণ্ঠে সুমধুর কোরআন তেলাওয়াত শীর্ষক দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

কোরআন

ফেসবুকে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফেসবুক পোস্ট গুলোর মন্তব্য ঘরে অনেক ফেসবুক ব্যবহারকারী এই ভিডিওকে সত্য মনে করছেন।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, শিশুর কণ্ঠে সুমধুর কোরআন তেলাওয়াতের দাবিতে ফেসবুকে প্রচারিত ভিডিওটি সত্য নয়। প্রকৃতপক্ষে ভিডিওটি ভারতের একটি রিয়েলিটি শো থেকে কিছু দৃশ্য যুক্ত করে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় এডিটের মাধ্যমে ভিডিওটি তৈরি করা হয়েছে।

আলোচিত ভিডিওটির কিছু কি-ফ্রেম রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ‘SET India’ নামক ইউটিউব চ্যানেলে ২০২২ সালের ১৭ জানুয়ারি এ প্রকাশিত একটি ভিডিওর কিছু দৃশ্যের সাথে আলোচিত ভিডিওর মিল খুঁজে পাওয়া যায়।

Image Comparison: Rumor Scanner
Image Comparison: Rumor Scanner

ভিডিও থেকে জানা যায়, এটি ‘ইন্ডিয়া গট ট্যালেন্ট’ নামক একটি রিয়েলিটি শো। উক্ত অনুষ্ঠানে কিরন খের, শিল্পা শেঠি, বাদশাহ, মানোজ মুনতাসির বিচারক হিসেবে উপস্থিত ছিলেন।

মূলত, ২০২২ সালে ভারতে ‘ইন্ডিয়া গট ট্যালেন্ট’ নামক একটি রিয়েলিটি শোর অনুষ্ঠানে ভারতীয় তারকা কিরন খের, শিল্পা শেঠি, বাদশাহ, মানোজ মুনতাসির বিচারক হিসেবে উপস্থিত ছিলেন। পরবর্তীতে ভিডিওটি SET India নামক ইউটিউব চ্যানেলে প্রচার করা হয়। তবে সম্প্রতি উক্ত রিয়েলিটি শো এর কিছু দৃশ্য সংগ্রহ করে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় এডিটের মাধ্যমে শিশুর কণ্ঠে সুমধুর কোরআন তেলাওয়াত শীর্ষক ভিডিও তৈরি করে ফেসবুকে প্রচার করা হয়েছে।

প্রসঙ্গত, পূর্বে মোহাম্মদ রাফির মতো গান গাওয়ার দাবিতে ফেসবুকে ভিডিওটি এডিটেড প্রচার করলে তা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, ভারতীয় রিয়েলিটি শো এর কিছু দৃশ্য সংগ্রহ করে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় এডিটের মাধ্যমে শিশুর কণ্ঠে সুমধুর কোরআন তেলাওয়াত দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা বিকৃত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img