বুধবার, ফেব্রুয়ারি 28, 2024
spot_img

মোহাম্মদ রাফির মতো গান গাওয়ার দাবিতে ফেসবুকে প্রচারিত ভিডিওটি এডিটেড

সম্প্রতি, “আমি Indian idol খুব একটা দেখি না কবে এই program টা হয়েছে জানিনা তবে রফি সাহেবের সঙ্গে এমন অদ্ভুত মিল আর কারো গলায় পাইনি দারুণ দুর্ধর্ষ।” শীর্ষক দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

যা দাবি করা হচ্ছে

উক্ত ভিডিওটি প্রকাশকারী ভারতীয় সংগীত শিল্পী মোহাম্মদ রফির সঙ্গে এমন অদ্ভুত মিল আর কারো গলায় পাননি দাবি করেন। অর্থাৎ, ভিডিওটি সত্য দাবি করা হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ইউটিউবে প্রচারিত এমন একটি ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ভারতীয় শিল্পী মোহাম্মদ রাফির কণ্ঠের সঙ্গে এমন অদ্ভুত মিল আর কারো গলায় না পাওয়ার দাবিতে প্রচারিত ভিডিওটি সত্য নয়। প্রকৃতপক্ষে ভিডিওটি মোহাম্মদ রাফির গানের সাথে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় এডিটের মাধ্যমে তৈরি করা।

ভিডিও যাচাই

ভিডিওটির কিছু কি-ফ্রেম রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে অনুসন্ধান করে ইউটিউবে ‘Busy Comedy Ltd 4.7M views. 2 days ago…’ নামক চ্যানেলে প্রকাশিত একটি ভিডিওর সাথে উক্ত দাবিতে প্রচারিত ভিডিওটির হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Screenshot from Youtube

তবে ভিডিওটিতে মোহাম্মদ রাফি এবং মদন মোহন এর ‘Yeh Duniya Yeh Mehfil’ শীর্ষক গাওয়া গানের কপিরাইট উল্লেখ করা ছিলো।

Screenshot from Youtube

ভিডিওটি আসল কিনা তা অধিকতর নিশ্চিত হওয়ার জন্য রিভার্স ইমেজ সার্চ অনুসন্ধানের মাধ্যমে ‘SET India’ নামক ইউটিউব চ্যানেলে গত ৫ জানুয়ারিতে প্রকাশিত ‘ইন্ডিয়ান আইডল’ নামক অনুষ্ঠানের একটি ভিডিওর কিছু দৃশ্যের হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Image Comparison by Rumor Scanner

MD Shanu Vlogs 2.3M views. 7 days ago…’ নামক চ্যানেলে এমন একাধিক ভিডিও খুজে পাওয়া যায়।

Screenshot from Youtube

অর্থাৎ, ভারতীয় সংগীত শিল্পী মোহাম্মদ রফির সঙ্গে এমন অদ্ভুত মিল আর কারো গলায় না পাওয়ার দাবিতে প্রচারিত ভিডিওটি এই রিয়েলিটি শো এর থেকে নেহা কাক্কর, ভিশাল দাদলানি এবং হিমেশ রেশমায়া এর ফুটেজ নিয়ে এডিটের মাধ্যমে যুক্ত করে বানানো হয়েছে।

অডিও যাচাই

প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ অনুসন্ধানের মাধ্যমে ‘Saregama Music’ এর ইউটিউব চ্যানেলে ২০১৭ সালের ৫ জুলাই প্রকাশিত ভিডিওর অডিওর সাথে উক্ত দাবিতে প্রচারিত অডিওর হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Screenshot from Youtube

ভিডিওর বিস্তারিত অংশে গানের আর্টিস্ট হিসেবে মোহাম্মদ রাফির নাম উল্লেখ ছিলো।

মূলত, ভারতীয় শিল্পী মোহাম্মদ রাফির কণ্ঠের সঙ্গে এমন অদ্ভুত মিল আর কারো গলায় না পাওয়ার দাবিতে একটি ভিডিও ফেসবুকে প্রচার করা হচ্ছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায় উক্ত ভিডিওটি সত্য নয় বরং ‘ইন্ডিয়ান আইডল’ নামক অনুষ্ঠানের কিছু দৃশ্য সংগ্রহ করে এডিটের মাধ্যমে সংমিশ্রণ করে তৈরি।

প্রসঙ্গত, পূর্বেও তথ্যমন্ত্রী “এই সোনার বাংলা জ্বালাইয়া দিল শেখের বেটি হাসিনা।” শীর্ষক গান গেয়েছেন দাবিতে একটি ভিডিও প্রচার করলে তা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

সুতরাং, ভারতীয় শিল্পী মোহাম্মদ রাফির কণ্ঠের সঙ্গে এমন অদ্ভুত মিল আর কারো গলায় না পাওয়ার দাবিতে প্রচারিত ভিডিওটি এডিটেড।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img