শুক্রবার, মে 24, 2024
spot_img

কুরআন তেলওয়াত শুনে ভারতীয় তারকাদের কান্না দাবিতে প্রচারিত ভিডিওগুলো এডিটেড

গত বেশ কয়েকমাস যাবৎ মুসলিম শিশুর কুরআন তিলাওয়াত শুনে ভারতীয় অভিনয় ও সংগীত শিল্পীরাসহ অসংখ্য মুসলমান কান্না করছেন শীর্ষক দাবিতে বেশ কয়েকটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়েছে।

টিকটকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে, এখানে। ফেসবুকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে, এখানেএখানে। 

@sultanmahmud5908

@mdnasirhasan106 @arayhanofficial @mrm2agaming

♬ original sound – sultanmahmud5908

ইউটিউবে প্রচারিত এমন একটি ভিডিও দেখুন এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রচারিত ভিডিওগুলোতে ভারতীয় তারকা সালমান, শাহরুখ ও নেহা কাক্করসহ অন্যান্যদের কান্নার দৃশ্যের সাথে মুসলিম শিশুদের কুরআন তেলাওয়াতের কোনো সম্পর্ক নেই বরং ইন্টারনেট হতে সংগ্রহীত মুসলিম শিশুদের কোরআন তেলাওয়াতের ভিডিওর সাথে ভারতীয় টিভি অনুষ্ঠান ইন্ডিয়ান আইডলের ভিডিওকে সংযুক্ত করে সেগুলো বিকৃতভাবে প্রচার করা হচ্ছে। 

আলোচিত এসব ভিডিওগুলোর কিছু স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে দেখা যায়, কুরআন তেলওয়াত ব্যতীত ভিডিওগুলোর অধিকাংশ অংশ ভারতীয় চ্যানেল সেট ইন্ডিয়ার ইন্ডিয়ান আইডল সিজন ১১ এর একটি পর্বের দৃশ্য। ২০২০ সালের ১১ নভেম্বর এই পর্বের একটি গান ইউটিউবে প্রকাশ করা হয়৷ যেখানে দেখা যায়, ভারতীয় সংগীতশিল্পী নেহা কাক্কর প্রতিযোগিতায় অংশগ্রহণকারী একজন প্রতিযোগীর গান শুনে কান্না করছেন৷

তিনি ছাড়াও অন্যান্য বিচারক, অংশগ্রহণকারী ও দর্শকদের গানের সঙ্গে আবেগতাড়িত হতে দেখা যায়। এই ভিডিওটির সঙ্গে ইন্ডিয়ান আইডলে শাহরুখ খানের অংশগ্রহণ করা একটি ফুটেজ যুক্ত করে কুরআন তেলওয়াতের এই ভিডিওটি সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে। অপরদিকে ‘কুরআন তেলওয়াত শুনে সালমান খান সহ সবাই মুগ্ধ’ এমন শিরোনামে ফেসবুকে প্রচারিত একটি ভিডিওর কিছু স্থিরচিত্র রিভার্স সার্চ করে দেখা যায়, ভিডিওতে ইন্ডিয়ান আইডলে সালমান খানের অংশগ্রহণের একটি ফুটেজের সাথে ইন্টারনেট হতে সংগৃহীত কুরআন তেলওয়াতের একটি ভিডিও সংযুক্ত করা হয়েছে।

সেখানে ব্যবহৃত তেলাওয়াতটি মুহাম্মদ রেজা তাহেরি নামের এক ইরানী কিশোরের। যেটি তিনি ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা খোমেনির একটি মজলিশে তেলাওয়াত করেছিলেন। সেই তেলাওয়াতটি শুনুন এখানে। 

এছাড়া টিকটকইউটিউবে প্রচারিত ভিন্ন দুটি ভিডিও বিশ্লেষণ করে দেখা যায়, ভিডিওটির কান্নার অংশগুলোতে সেট ইন্ডিয়ার লোগো থাকলেও কুরআন তেলওয়াতের অংশে চ্যানেলটির কোনো লোগো নেই৷ এছাড়া টিকটকে প্রচারিত ভিডিওর কুরআন তেলওয়াতের অংশটির কিছু স্থিরচিত্র রিভার্স সার্চের মাধ্যমে ইউটিউবে ২০২০ সালের ২৮ মে আপলোডকৃত আলি আব্দুস সালাম আল ইউসুফের একটি কুরআন তেলাওয়াত পাওয়া গিয়েছে। যার সাথে টিকটকে প্রচারিত ভিডিওতে সংযুক্ত কুরআন তেলওয়াতের মিল খুঁজে পাওয়া যায়।

উল্লেখ্য, ভারতে সঙ্গীত বিষয়ক জনপ্রিয় টেলিভিশন অনুষ্ঠান ইন্ডিয়ান আইডলে কুরআন তেলওয়াতের আয়োজন করা হয়েছে এমন কোনো তথ্য ইন্টারনেট খুঁজেও পাওয়া যায়নি।  

সুতরাং, মুসলিম শিশুর তেলাওয়াত শুনে ভারতীয় তারকা শাহরুখ, সালমানও নেহা কাক্করসহ মুসলমানরা কান্না করছেন দাবিতে প্রচারিত ভিডিওটি বানোয়াট ও এডিটেড এবং উক্ত দাবিটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img