মদের দোকানের সাইনবোর্ডে বঙ্গবন্ধু ও শেখ হাসিনার ছবিটি এডিটেড

সম্প্রতি, ‘সরকারি দেশী মদের দোকান‘ লিখা একটি সাইনবোর্ডের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। সাইনবোর্ডটিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শেখ হাসিনা, সজীব ওয়াজেদ জয় এবং আওয়ামী লীগের লোগোর ছবি দেখা যাচ্ছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সজীব ওয়াজেদ জয় এবং আওয়ামী লীগের লোগোর ছবি সংযুক্ত মদের দোকানের সাইনবোর্ডের এই ছবিটি আসল নয়। প্রকৃতপক্ষে  ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে একটি মদের দোকানের সাইনবোর্ডে বঙ্গবন্ধু, শেখ হাসিনা, জয় এবং আওয়ামী লীগের লোগোর ছবি সংযুক্ত করে উক্ত ছবিটি তৈরি করা হয়েছে।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে, ‘পারভীন সুলতানা’ নামের একটি ফেসবুক একাউন্টে গত ৬ মার্চে “মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর” শীর্ষক ক্যাপশনে প্রকাশিত আলোচিত সাইনবোর্ডের প্রকৃত ছবিটি খুঁজে পাওয়া যায়।

তাছাড়া, জাগো নিউজের অনলাইন সংস্করণে আজ সকাল ০৮:২৮ মিনিটে ‘ভাইরাল মদের দোকানের সেই সাইনবোর্ড নামালো প্রশাসন‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদনেও একই ছবিটি খুঁজে পাওয়া যায় এবং প্রতিবেদনের ভিতরে উক্ত সাইনবোর্ডের ভিন্ন একটি ছবির অস্তিত্ব পাওয়া যায়।

Screenshot from Jagonews24 website

মূলত, ছবিতে থাকা আলোচিত সাইনবোর্ডটি ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলার একটি অনুমোদিত দেশি মদের দোকানের। মূল সাইনবোর্ডে কোথাও কোনো ব্যক্তির ছবি না থাকলেও বিকৃত করা সাইনবোর্ডের ছবিটির ডানপাশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সজীব ওয়াজেদ জয়ের ছবি এবং বাম পাশে আওয়ামী লীগের দলীয় প্রতীক সংযুক্ত করে সাম্প্রতিক সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

মদ

অর্থাৎ, ইন্টারনেট হতে সংগৃহীত মদের দোকানের সাইনবোর্ডের ছবিটিকেই বর্তমানে বিকৃত করে অর্থাৎ সাইনবোর্ডে বঙ্গবন্ধু, শেখ হাসিনা ও সজীব ওয়াজেদ জয়ের ছবি বসিয়ে উক্ত ছবিটি সম্পাদন করা হয়েছে।

Also Read: প্রধানমন্ত্রীর পদ্মা সেতু পরিদর্শন সময়ের ছবিকে বিকৃত করে প্রচার

প্রসঙ্গত, আলোচিত ঘটনাটিকে কেন্দ্র করে, হালুয়াঘাট উপজেলা নির্বাহী অফিসার মোঃ রেজাউল করিম “মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর কর্তৃক অনুমোদিত উক্ত দেশিয় মদের দোকানের লাইসেন্স বাতিল এবং জরুরি ভিত্তিতে তা বন্ধের অনুরোধ” শীর্ষক একটি অনুরোধ উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট পাঠিয়েছেন।

Image collected from facebook

উল্লেখ্য, উক্ত বিষয়টি স্থানীয় প্রশাসন এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হলে সাইনবোর্ডটি সরিয়ে ফেলা হয় এবং সাইন বোর্ডটিকে বিকৃত করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার কাজের সাথে জড়িতদের দ্রুত আইনের আওতায় আনা হবে বলে গণমাধ্যমকে জানান হালুয়াঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহিনুজ্জামান খান।

অর্থাৎ, অনুমোদিত দেশিয় মদের দোকানের একটি সাইনবোর্ডের ছবিকে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় বিকৃত করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সজীব ওয়াজেদ জয়ের ছবি এবং দলীয় প্রতীক সংযুক্ত করে সম্পাদনের মাধ্যমে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: হাসিনার মদের দোকান
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

  1. পারভীন সুলতানা FB: https://www.facebook.com/permalink.php?story_fbid=321790496647462&id=100064495432978 
  2. মোহাম্মদ মাসুদ করিম শান্ত FB: https://www.facebook.com/masud.karim.92/posts/4482271275210168 
  3. JagoNews24: ভাইরাল মদের দোকানের সেই সাইনবোর্ড নামালো প্রশাসন
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img