সোমবার, এপ্রিল 22, 2024
spot_img

এক নারীর সাথে বই নিয়ে আলোচনাকালে ধারণকৃত ড. ইউনূসের ছবি বিকৃত করে প্রচার

সম্প্রতি, ড. মুহাম্মদ ইউনূস এবং এক নারীর একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। ছবিতে তাদের দুজনকে একটি বই নিয়ে আলোচনা করতে দেখা যাচ্ছে। যেখানে বইটির মলাটে এক নারীর বিকিনি পরিহিত ছবি রয়েছে।

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত একটি পোস্ট দেখুন এখানে (আর্কাইভ) এবং ছবিটি যুক্ত করে ফেসবুক প্রচারিত একটি ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ড. মুহাম্মদ ইউনূসের এক নারীসহ এক বিকিনি পরিহিত নারীর দৃশ্যযুক্ত মলাটের বই দেখার দাবিতে প্রচারিত এই ছবিটি এডিটেড। প্রকৃতপক্ষে, এক নারীর হাতে থাকা একটি বই নিয়ে আলোচনা কালে ধারণ করা ড. মুহাম্মদ ইউনূসের একটি ছবিকে ফটোশপের মাধ্যমে বিকৃত করে বইটির মলাটে বিকিনি পরিহিত এক নারীর ছবি যুক্ত করা হয়েছে।

অনুসন্ধানে রিভার্স ইমেজ সার্চ পদ্ধতির মাধ্যমে ফটো শেয়ারিং ওয়েবসাইট Gettyimages এ ‘Nobel Peace Prize 2006, Bangladeshi bank’ শিরোনামে প্রকাশিত মূল ছবিটি খুঁজে পাওয়া যায়।

Screenshot: Gettyimages

ছবির বর্ণনা থেকে জানা যায়, ছবিটি তুলেছেন এএফফির চিত্রগ্রাহক অরল্যান্ডো সিয়েরা।

ছবির বর্ণনায় লেখা হয়, “নোবেল শান্তি পুরস্কার ২০০৬ জয়ী বাংলাদেশী ব্যাংকার এবং অর্থনীতিবিদ মুহাম্মদ ইউনূস (বাম) ২০০৭ সালের ১১ ডিসেম্বর ক্রিসিয়েন্ডো বিয়েন(গ্রোয়িং আপ ওয়েল) এর পরিচালক গুয়াতেমালান এডনা ডে মোরালেসের সাথে ‘গ্রামীণ ব্যাংক’ শীর্ষক তার একটি বই নিয়ে গুয়াতেমালা সিটিতে আলোচনা করছেন। ইউনূস বাংলাদেশের স্বল্প আয়ের মানুষদের গ্যারান্টি ছাড়াই ঋণ দেওয়ার বিষয়ে তার অভিজ্ঞতা শেয়ার করতে গুয়াতেমালার প্রেসিডেন্ট অস্কার বার্গারের সাথে সাক্ষাৎ করেছেন।” 

Image Comparison by Rumor Scanner

মূলত, ২০০৭ সালে গুয়াতেমালার তৎকালীন প্রেসিডেন্ট অস্কার বর্গারের সাথে সাক্ষাৎ করেন নোবেল বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। সে সময় গুয়েতেমালার এক নারী সংগঠকের সাথে ইউনূসের নিজের একটি বই নিয়ে আলাপকালে এএফপির চিত্রগ্রাহক অরল্যান্ডো সিয়েরা একটি ছবি ধারণ করেন। সাম্প্রতিক সময়ে সেই ছবিতে ফটোশপের সহায়তায় বিকিনি পরিহিত এক নারীর ছবি যুক্ত করে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, গত ২২ আগস্ট রাষ্ট্রপক্ষের সাক্ষীর সাক্ষ্যগ্রহণের মাধ্যমে শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ও নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসসহ চারজনের বিচার শুরু হয়। এর আগে গত ৬ জুন আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছিলেন আদালত।

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে ড. মুহাম্মদ ইউনূসকে জড়িয়ে ইন্টারনেটে প্রচারিত একাধিক ভুল তথ্যকে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কিছু প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে

সুতরাং, ড. মুহাম্মদ ইউনূসের এক নারীর সাথে নিজের বই নিয়ে আলাপকালে বিকিনি পরিহিত নারীর দৃশ্যযুক্ত বইয়ের মলাটের যে ছবিটি ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; সেটি বিকৃত।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img