শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

নারকেলের গরম জলে ক্যান্সার নিরাময় বিষয়ে ডা. রাজেন্দ্র বুড়বে কোনো মন্তব্য করেননি 

সম্প্রতি, ভারতের টাটা মেমোরিয়াল হাসপাতালের ডিরেক্টর ডা. রাজেন্দ্র বুড়বের নাম ব্যবহার করে নারকেল ফুটানো গরম জল পান করলে ক্যান্সার নিরাময় হয় বলে একটি দাবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে।

উক্ত দাবিতে ফেসবুকে ছড়িয়ে পড়া কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)

পাশাপশি একই দাবিতে মেসেজিং এপ্লিকেশন হোয়াটসঅ্যাপেও তথ্যটি ছড়িয়ে পড়েছে।

Whatsapp Screenshot

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, নারকেল ফুটানো গরম পানি পান করলে ক্যান্সার নিরাময় হয় বলে ডা. রাজেন্দ্র বুড়বের নাম জড়িয়ে যে দাবি করা হচ্ছে তা সঠিক নয় বরং ডা. রাজেন্দ্র বুড়বে এমন কোনো পরামর্শ দেননি এবং উক্ত চিকিৎসা পদ্ধতির কোনো বৈজ্ঞানিক ভিত্তিও খুঁজে পাওয়া যায়নি।

এ বিষয়ে অনুসন্ধানে কি ওয়ার্ড সার্চের মাধ্যমে, Campaign against Nutrition Quacks and Courses নামক ফেসবুক পেজে ভারতের টাটা মেমোরিয়াল সেন্টারের পক্ষ থেকে ২০১৯ সালের ১৬ মে উক্ত দাবির প্রেক্ষিতে ডা. রাজেন্দ্র বুড়বে স্বাক্ষরিত একটি বিবৃতি খুঁজে পাওয়া যায়। উক্ত বিবৃতিতে বিষয়টিকে মিথ্যা বলে নিশ্চিত করা হয়েছে। 

Source: Campaign against Nutrition Quacks and Courses

মূলত, ক্যান্সার নিরাময়ে নারকেল ফুটানো গরম পানি পানের মাধ্যমে ক্যান্সার নিরাময়ের কোনো চিকিৎসা পদ্ধতির ব্যাপারে টাটা মেমোরিয়াল হাসপাতালের ডিরেক্টর ডা. রাজেন্দ্র বুড়বে কোনো পরামর্শ দেননি এবং উক্ত চিকিৎসা পদ্ধতির কোনো বৈজ্ঞানিক ভিত্তিও নেই।

২০২২ সালেও ডা. রাজেন্দ্র বুড়বের নামে প্রচারিত নারকেল ফুটানো গরম পানি পানের মাধ্যমে ক্যান্সার নিরাময় বিষয়ক চিকিৎসা পদ্ধতিটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার। 

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img